বিজ্ঞাপন

শেষ টেস্টেও ভারতের স্পিন বিষে নীল ইংলিশরা

March 4, 2021 | 7:06 pm

স্পোর্টস ডেস্ক

তৃতীয় টেস্টটা টেনেটুনে গিয়েছিল পাঁচ সেশন পর্যন্ত। আর চতুর্থ ও শেষ টেস্টের প্রথম দিনেও ইংলিশদের ওপর ছড়ি ঘুরিয়েছে ভারতীয় স্পিনাররা। রবিচন্দ্রন অশ্বিন আর অক্ষর প্যাটেলের স্পিনে মাত্র ২০৫ রানেই গুটিয়ে গেছে ইংলিশরা। জবাবে প্রথম এক উইকেট হারিয়ে ২৪ রান তুলেছে স্বাগতিক ভারত।

বিজ্ঞাপন

টস জিতে ব্যাট করতে নেমে ধীরগতিতে শুরু করেছিল ইংল্যান্ড। মোহাম্মদ সিরাজ আর ইশান্ত শর্মার পেস জুটিকে প্রথম ৫ ওভার সামলে মাত্র ১০ রান তুলে সফরকারিরা। ষষ্ঠ ওভারেই স্পিন আক্রমণে নিয়ে আসেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, বল তুলে দেন অক্ষর প্যাটেলের হাতে। আর তাতেই বাজিমাত। দ্বিতীয় বলেই ডম সিবলিকে (২) বোল্ড করে ফেরান। এরপর তুলে নেন জ্যাক ক্রলিকে (৯)।

হঠাত দুই উইকেট হারিয়ে ধুকতে থাকা ইংলিশদের শিবিরে আরও বড় আঘাত হানেন সিরাজ। ইংলিশ অধিনায়ক জো রুটের উইকেট তুলে (৫) নিলে ৩০ রানেই তিন উইকেট হারিয়ে ফেলে সফরকারিরা। এরপর চতুর্থ উইকেটে জনি বেয়ারস্টো আর বেন স্টোকস মিলে ৪৮ রানের জুটি গড়ে দলকে বিপদমুক্ত করেন। এই জুটিটিও ভাঙেন সিরাজ, বেয়ারস্টোকে এলবিডব্লিউ করেন ব্যক্তিগত ২৮ রানে।

বেয়ারস্টো ফিরলেও বেন স্টোকস তুলে নেন অর্ধশতক। অর্ধশতক তুলে নেওয়ার পরপরই ওয়াশিংটন সুন্দর তাকে এলবিডব্লিউ করে ফেরান। ১২১ বলে ৬ বাউন্ডারি আর ২ ছক্কায় স্টোকস সাজঘরের পথ ধরেন ৫৫ রানে।

বিজ্ঞাপন

এরপর ওলি পোপ বেন ফোকসরাও খুব বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি। পোপ ২৯ আর ফোকসের ব্যাট থেকে আসে ৪৬ রান। নিয়মিত বিরতিতে উইকেট হারানো ইংল্যান্ড শেষ পর্যন্ত ধুঁকতে ধুঁকতে পার করেছে দুইশর ঘর, অলআউট হওয়ার আগে খেলেছে ৭৫.৫ ওভার।

ভারতের হয়ে সর্বোচ্চ চারটি উইকেট নেন অক্ষর প্যাটেল, তিনটি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন, দুটি উইকেট নেন মোহাম্মদ সিরার আর বাকি একটি উইকেট নেন ওয়াশিংটন সুন্দর।

জবাবে প্রথম ইনিংসের শুরুতেই শুভমন গিলের (০) উইকেট তুলে নেন জেমস অ্যান্ডারসন। শেষ পর্যন্ত রোহিত শর্মা (৮) ও চেতেশ্বর পূজারা (১৫) রানে অপরাজিত আছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন