বিজ্ঞাপন

সর্বজয়া কিশোরী’র আত্মপ্রকাশ

March 7, 2021 | 4:44 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: আত্মপ্রকাশ করেছে কিশোরীদের স্বাস্থ্য, সেনিটেশন, বয়ঃসন্ধিকালীন মানসিক ও শারীরিক পরিবর্তন বিষয়ক অনুষ্ঠান ‘সর্বজয়া কিশোরী’। অনুষ্ঠানটি পাক্ষিক ভিত্তিতে মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটায় বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভিতে প্রচারিত হবে।

বিজ্ঞাপন

শনিবার (৬ মার্চ) দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে বেঙ্গল মাল্টিমিডিয়া স্টুডিওতে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ইন্সপিরেশন ওয়েলফেয়ার সোসাইটির সাধারণ সম্পাদক ও অনুষ্ঠানটির পরিচালক এবং উপস্থাপক সৈয়দা মুনিরা ইসলাম।

তিনি জানান, সর্বজয়া কিশোরীতে বাল্যবিবাহ রোধের পাশাপাশি বয়ঃসন্ধি বিষয়ক সচেতনতামূলক তথ্য তুলে ধরা হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বক্তারা জানান, দেশের ৬০ ভাগ নারীই বাল্যবিয়ের শিকার। অপরিণত বয়সে সন্তান ধারণ করায় এক তৃতীয়াংশ কিশোরী মা শারীরিকভাবে মারাত্বক হুমকির মুখে পড়ছে। এ ব্যাপারে সচেতনতা সৃষ্টিতে সর্বজয়া কিশোরীর উদ্যোগকে সাধুবাদ জানান তারা।

অনুষ্ঠানের শুরুতে বাল্যবিয়ের শিকার টাঙ্গাইলের ভুয়াপুরের গবিন্দাসী উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণির শিক্ষার্থী মেহনাজ নিজের অভিজ্ঞতা তুলে ধরেন। তিনি জানান, বাল্যবিয়ের শিকার হয়ে মানসিক ও শারীরিক চাপে বিপর্যস্ত অবস্থায় সর্বজয়া কিশোরীর অনুপ্রেরণায় তিনি নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন। বাল্যবিয়ে রোধে সবাইকে সচেতন হওয়ার আহ্বান ছিল ঘুরে দাঁড়াতে শেখা মেহনাজের কণ্ঠে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সৈয়দ সাবাব আলী আরজুর উপস্থাপনায় হিউম্যান রাইটস ফাউন্ডেশনের প্রধান অ্যাডভোকেট এলিনা খান, এসএমসির চিফ অব প্রোগ্রাম অপারেশনস তাসলিম উদ্দিন খান, নিউট্রেশন ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর সায়কা সিরাজ, ইউসেপ বাংলাদেশের এডুকেশন অ্যান্ড সোস্যাল ইনক্লুশন ম্যানেজার মরিয়ম আখতার, ইন্সপিরেশন ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি হুমায়ুন কবীর বাবলু, ইন্সপিরেশন ওয়েলফেয়ার সোসাইটির উপদেষ্টা সৈয়দ আশিক রহমান, ইন্সপিরেশন ওয়েলফেয়ার সোসাইটির সহ সভাপতি দেওয়ান শামসুর রকিব উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটির টাইটেল স্পন্সর বার্জার পেইন্টস। সহযোগিতায় ইউসেপ বাংলাদেশ, পপুলেশন কাউন্সিল। সম্প্রচার পার্টনার আরটিভি।

বিজ্ঞাপন

সারাবাংলা /এসএসএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন