বিজ্ঞাপন

করোনার ভুয়া ওষুধের প্রচারণা, মাদুরোর ফেসবুক পেজ বন্ধ

March 28, 2021 | 9:25 am

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সারানোর ভুয়া ওষুধের প্রচারণা চালানোর অভিযোগে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, মাদুরোর পেজ থেকে মহামারিকে ঘিরে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছিল। যা ফেসবুকের নীতিমালাবিরোধী। ওই পেজ থেকে করোনার অপ্রমাণিত প্রতিষেধক নিয়ে তথ্য দেওয়া হচ্ছিল বলে জাণাণ হয়েছে।

এর আগে, জানুয়ারি মাসে প্রেসিডেন্ট মাদুরো করোনা সারাতে মুখে খাওয়ার দ্রবণকে অলৌকিক ওষুধ বলে বর্ণনা করেছিলেন। ওই ওষুধ গ্রহণে নিশ্চিত করোনা সারবে, এমন দাবিও করা হয়। কোভিড-১৯ নিয়ে মাদুরোর প্রচার করা একটি ভিডিও ফেসবুক সরিয়ে নেয়। কারণ, তা ফেসবুকের মহামারি সংক্রান্ত নীতিমালা লঙ্ঘন করেছিল।

ফেসবুকের একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ফেসবুক বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুসরণ করি। ডব্লিউএইচও’র তথ্য অনুযায়ী, করোনা নিরাময়ের জন্য বর্তমান বাজারে কোনো ওষুধ নেই। বারবার নীতিমালা ভাঙার কারণে মাদুরোর পেজটি এক মাসের জন্য বন্ধ রাখা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও, ওই পেজের অ্যাডমিনকে নীতিমালা ভাঙার বিষয়টি জানানো হয়েছে। ফেসবুক বন্ধ হলেও মাদুরোর ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ হচ্ছে না বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

তবে এ ব্যাপারে ভেনিজুয়েলা আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি। ফেব্রুয়ারিতে অবশ্য মাদুরো ফেসবুকের বিরুদ্ধে ভিডিও সেন্সর করার অভিযোগ তুলেছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন