বিজ্ঞাপন

শোক ও শক্তির জন্ম

March 25, 2018 | 12:26 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

২৫ মার্চ, কালরাত। ২৬ মার্চ, স্বাধীনতা দিবস। একদিকে হাজার হাজার নিরীহ বাঙালিকে হত্যার নৃশংসতা। অন্যদিকে স্বাধীনতা অর্জনের এক আকাশ সাহস।

বাঙালিদের ওপর পাক হানাদার বাহিনীর অতর্কিত বর্বরোচিত হামলা যেমন শোকে স্তব্ধ করে দিয়েছিল বাঙালিদের, তেমনি ২৬ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ডাকে জ্বলে উঠেছিল বাঙালির মনের বারুদ।

২৫ মার্চ রাতের তীব্র শোক, ২৬ মার্চের প্রথম প্রহরে পরিণত হলো শক্তিতে। জন্ম হলো বাধভাঙা স্বপ্নের। যে স্বপ্ন পুরণের ফল স্বাধীন বাংলাদেশ।

বিজ্ঞাপন

সেইসব দিন স্বাধীন বাংলাদেশ পেরিয়ে এসেছে ৪৭ বছর আগে। কিন্তু তার আবেদন পরম্পরায় বহন করে আসছেন নবীনরা। তাই তারা আজও উদ্বুদ্ধ হয় চেতনায়। মার্চ মাসের এই শোক ও শক্তিতে সাহসী হয়ে ওঠেন তারা। নিজেদের ভাবনা, চিন্তা ও কর্মে শ্রদ্ধা জানাতে চান সেই বীর বাঙালিদের। যাদের আত্মত্যাগের কারণে আজ স্বাধীন বাংলাদেশ।

চলচ্চিত্রের মাধ্যমে বলতে চান সেইসব দিনের নৃশংসতা ও অনুভূতির কথা। বিশ্ববাসির সামনে তুলে ধরতে চান মুক্তিযুদ্ধের ইতিহাস ও গৌরবোজ্জ্বল অর্জন।

তেমনি একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অনলাইনে প্রকাশ পেয়েছে স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে। নাম ‘জন্ম’। ভিকি জাহেদ পরিচালিত এই স্বল্পদৈর্ঘ্য সিনেমায় অভিনয় করেছেন জোভান ও সাফা কবির।

বিজ্ঞাপন

এর শেষ দৃশ্যটি অসাধারণভাবে শোক শক্তিতে পরিণত হওয়ার সঙ্গে মিলে যায়। একদিকে বাবার মৃত্যু, অন্যদিকে সন্তানের জন্ম। পরিচালক ভিকি বলেন, ‘অনেকের আত্মত্যাগে যে স্বাধীন বাংলাদেশ পেয়েছি, সেই ভাবনা থেকে এর নির্মাণ।’

এবার ‘পঁচিশে মার্চ’ শিরোনামে প্রকাশ পেয়েছে একটি গান। ঠাকুরগাঁওয়ের অতিরিক্ত পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদের কথায় গানের সুর করেছেন সাজেদ ফাতেমী। আর গানটি গেয়েছেন ফিডব্যাক ব্যান্ডের ভোকালিস্ট লুমিন। তবে এটি কোনো ব্যান্ডের গান নয়, এককভাবে গানটি গেয়েছেন লুমিন।

বিজ্ঞাপন

এভাবে নবীনরা চলচ্চিত্রে ও গানে শ্রদ্ধা জানিয়েছেন শহীদদের, স্মরণ করেছেন তাদের আত্মত্যাগ, সর্বোপরি ভালোবাসা জানিয়েছেন দেশকে।

সারাবাংলা/পিএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন