বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর ৪ খুনির খেতাব ও পদক বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত

June 2, 2021 | 12:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চার খুনির রাষ্ট্রীয় খেতাব ও পদক বাতিলের সিদ্ধান্ত চূড়ান্ত বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। শিগগিরই এ বিষয়ে গেজেট প্রকাশ হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

বুধবার (২ জুন) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। শিগগিরই এ বিষয়ে গেজেট প্রকাশ করা হবে। তখন সবাই জানতে পারবেন।

এর আগে, গত ৯ ফেব্রুয়ারি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৭২তম সভায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত চার খুনির রাষ্ট্রীয় খেতাব বাতিলের সুপারিশ করা হয়। তাদের মধ্যে শরিফুল হক ডালিমকে বীর উত্তম, নূর চৌধুরীকে বীর বিক্রম এবং রাশেদ চৌধুরী ও মোসলেহ উদ্দীনকে বীর প্রতীক খেতাব দেওয়া হয়েছিল।

আরও পড়ুন- জিয়ার রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্ত শিগগিরই

বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা যায়, জামুকার সভায় বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডাদেশ পাওয়া আত্মস্বীকৃত চার খুনির খেতাব বাতিলের বিষয়টি উত্থাপন করা হয়। সেইসঙ্গে বঙ্গবন্ধুর খুনিদের খেতাব বাতিল করা হলে কেন জিয়াউর রহমানের খেতাব বাতিল করা হবে না— এ প্রশ্ন তোলেন জামুকার সদস্য শাজাহান খান। সভার সভাপতি ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রীসহ অন্যরা শাজাহান খানের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করেন।

পরে জামুকা সদস্য মোশাররফ হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির বাকি দুই সদস্য হিসেবে আছেন জামুকা সদস্য শাহজাহান খান ও মো. রশিদুল আলম।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন