বিজ্ঞাপন

কৃষিপণ্য উৎপাদনের ৬ খাত করমুক্ত

June 3, 2021 | 7:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের প্রভাব কাটিয়ে দেশে কর্মসংস্থান বাড়াতে কৃষিপণ্যের ৬ খাতকে ১০ বছরের করমুক্ত সুবিধা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেট উত্থাপন করেন।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, শর্তসাপেক্ষে ফল ও শাকসবজি প্রক্রিয়াজাতকরণ, দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদন, সম্পূর্ণ দেশীয় কৃষি থেকে শিশু খাদ্য উৎপাদনকারী শিল্প এবং কৃষি যন্ত্রপাতি উৎপাদনে নতুন বিনিয়োগে ১০ বছরের করমুক্তি সুবিধার প্রস্তাব করছি।

তিনি বলেন, দেশীয় কৃষিভিত্তিক শিল্পে বাংলাদেশে অপার সম্ভাবনা রয়েছে। কৃষিজাত পণ্যের আমদানি বিকল্প তৈরির মাধ্যমে কৃষিভিত্তিক শিল্পের বিকাশ ও কমর্সংস্থান সম্ভব। একইসঙ্গে মুক্ত বাণিজ্যের এ যুগে কৃষি পণ্যে মূল্য সংযোজন ও বৈচিকরণের মাধ্যমে বৈশ্বিক রফতানি বাণিজ্যের দখল নেওয়া সম্ভব।

বিজ্ঞাপন

শর্ত হিসেবে অর্থমন্ত্রী উল্লেখ করেন, আগামী ১ জুলাই থেকে ২০৩০ সালের ৩০ জুন পর্যন্ত সময়ের মধ্যে যারা এ খাতে বিনিয়োগ করবেন, তারা এই আয়কর অব্যাহতির সুবিধা পাবেন।

এদিকে, প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে কৃষি, খাদ্য নিরাপত্তা এবং মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ২৬৬ কোটি টাকার বরাদ্দ বাড়ানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, আগামী অর্থবছরে কৃষি, খাদ্য নিরাপত্তা এবং মৎস্য ও প্রাণিসম্পদ খাতে ২৪ হাজার ৯৪৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি, যা ২০২০-২১ অর্থবছরে ছিল ২৪ হাজার ৬৮২ কোটি টাকা। অর্থাৎ প্রস্তাবিত বাজেটে এ খাতে ২৬৬ কোটি টাকার বরাদ্দ বেড়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন