বিজ্ঞাপন

বিদেশগামীদের ভ্যাকসিন নিবন্ধনে এনআইডি লাগবে না

June 25, 2021 | 10:55 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে নিবন্ধন করতে হয় সুরক্ষা প্ল্যাটফর্মে। তবে, দেশের বাইরে থাকায় প্রবাসীদের অনেকের কাছেই এখন পর্যন্ত জাতীয় পরিচয়পত্র নেই।

বিজ্ঞাপন

এমন অবস্থায় নিবন্ধন ছাড়া ভ্যাকসিন নিতে পারছেন না বিদেশগামীদের অনেকেই। একইসঙ্গে, অনেকের বয়স ৪০ বছরের নিচে হওয়ার কারণেও নিবন্ধন করতে পারছে না।

তবে যারা বৈধ কর্মী হিসেবে বিদেশে যাবেন তারা জাতীয় পরিচয়পত্র না থাকলেও ভ্যাকসিনের জন্য নিবন্ধন করতে পারবেন বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

বৃহস্পতিবার (২৪ জুন) ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক সৌদি প্রবাসীদের হোটেল কোয়ারেনটাইন খরচ বাবদ আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিদেশগামী কর্মীদের ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে বয়সের বাধা থাকবে না। সুরক্ষা অ্যাপে প্রবাসী কর্মীদের অন্তর্ভুক্ত করা হচ্ছে। সেখানে তিনটি বিষয় নিশ্চিত করার জন্য স্বাস্থ্য অধিদফতর নিশ্চয়তা দিয়েছে। ২০ এবং তদুর্ধ্ব বছরের সবাই এখানে রেজিস্ট্রেশন করতে পারবেন। নিবন্ধন করতে এনআইডি লাগবে না। এক্ষেত্রে, বিএমইটির নিবন্ধন এবং পাসপোর্ট দিয়ে রেজিস্ট্রেশন করা যাবে।

সচিব বলেন, স্বাস্থ্য অধিদফতর থেকে আরও আশ্বস্ত করা হয়েছে যে, ফাইজারের যে ভ্যাকসিন আছে বর্তমানে, সেখান থেকে প্রবাসীদের জন্য বরাদ্দ দেওয়া যায় কিনা সেটা তারা বিবেচনা করছে। আগামী সপ্তাহ থেকে সুরক্ষা অ্যাপের মাধ্যমে ভ্যাকসিনের জন্য যেনো রেজিস্ট্রেশন করা যায় সেজন্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, প্রবাসী কর্মীদের ভ্যাকসিনের সমস্যা আগামী এক মাসের মধ্যে সমাধান হওয়ার সম্ভাবনা রয়েছে। সরকারের সদিচ্ছার কোনো অভাব নেই। তারা প্রতিনিয়ত এ ব্যাপারে কাজ করে যাচ্ছেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, প্রবাসী কর্মীরা যেনো সহজে কর্মস্থলে ফিরতে পারেন সেজন্য সিঙ্গেল ডোজের ভ্যাকসিন আনার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্যোগ নিতে বলা হয়েছে। একইসঙ্গে বিদেশগামী কর্মীদের ভ্যাকসিন প্রাপ্তিতে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী প্রবাসী কর্মীদের প্রতি অত্যন্ত সহানুভূতিশীল এবং তিনি সবসময় তাদের কল্যাণের কথা চিন্তা করেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী হোটেল কোয়ারেনটাইন বাবদ ২৫ হাজার টাকা করে দেওয়া হচ্ছে। যা সৌদি আরবগামী কর্মীদের হোটেল কোয়ারেনটাইন খরচ বহনে সহায়ক হবে।

তিনি বলেন, দেশের অর্থনীতিতে প্রবাসী কর্মীদের পাঠানো রেমিটেন্সের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। এ অর্থ বছরের জুনের মাঝামাঝি সময়ে তারা দেশে দুই লাখ কোটি টাকার ঊর্ধ্বে রেমিটেন্স পাঠিয়েছেন।

তিনি আরও বলেন, ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জনের বিভ্রান্তিকর একটি সার্কুলারের সূত্র ধরে বিদেশগামী কর্মীদের ভ্যাকসিনের রেজিস্ট্রেশন নিয়ে দুইদিন ধরে জটিলতা সৃষ্টি হয়েছে। এতে অনেক বিদেশগামী কর্মী ভোগান্তির শিকার হয়েছেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে এই ধরনের কোনো বিজ্ঞপ্তি দেওয়া হয়নি। তবে এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত হলে তা মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে প্রবাসী কর্মীদের জানানো হবে।

বিজ্ঞাপন

এ সময় প্রবাসী কর্মীদের ভ্যাকসিনের সমস্যা আগামী এক মাসের মধ্যে সমাধান হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

অনুষ্ঠানে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড কর্তৃক সৌদি প্রবাসীদের হোটেল কোয়ারেনটাইন খরচ বাবদ ২২ কর্মীর মনোনীত প্রতিনিধিকে ২৫ হাজার টাকার চেক বিতরণ করা হয়।

অনুষ্টানে সভাপতিত্ব করেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান। এতে আরও বক্তব্য রাখেন- জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচারক মো. শহীদুল আলম এনডিসি, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক ও বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো. বিল্লাল হোসেনসহ অন্যান্যরা।

সারাবাংলা/এসবি/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন