বিজ্ঞাপন

৩ দিনব্যাপী নৃত্য কর্মশালার আয়োজন করেছে ‘সাধনা’

July 5, 2021 | 2:20 pm

আশীষ সেনগুপ্ত

বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে নৃত্যচর্চা ও নৃত্যশিল্পীদের প্রচার ও প্রসারে নিরলস কাজ করে চলেছে যে সংগঠনটি- সেটি ‘সাধনা কালচারাল সেন্টার’। কোভিড-১৯ মহামারীর সংকটকালীন মুহূর্তের শুরু থেকেই শিল্পের মাধ্যমে ইতিবাচকতা এবং সহানুভূতি ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ঘরে বসে শিল্পীদের শিল্প চর্চার মাধ্যম হিসেবে একের পর এক অনলাইন প্লাটফর্মের উদ্যোগ নিয়েছিল এই সংগঠনটি। যা শিল্পীদের অনলাইনে শিল্পকর্মের প্রচারের ব্যাপারে উদ্যোগী ভূমিকা রেখেছে। আর্থিক সহযোগিতার হাত বাড়িয়েছিল শিল্পী, সাংস্কৃতিক কর্মী ও শিল্প অঙ্গনের সাথে জড়িত মানুষদের জন্য।

বিজ্ঞাপন

করোনাকালিন এই মহামারীর সময়ে শিল্পীরা তাদের মূল মঞ্চ থেকে বিচ্ছিন্ন। তাই শিল্পীদের জ্ঞান এবং মনকে বিকশিত করার জন্য এবার এক কর্মশালার আয়োজন করেছে ‘সাধনা’। অনলাইন ভিত্তিক এই কর্মশালায় ভারতের বিখ্যাত ওড়িশি নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার শর্মিলা বিশ্বাস এবং ছাউনি প্রকল্পের অধিকারী শুভশ্রী মুখার্জি ময়ূরভঞ্জ ছৌ নৃত্যের প্রশিক্ষণ দেবেন। নৃত্যশিল্পী ও নৃত্যসংগঠক লুবনা মারিয়াম’র সার্বিক পরিকল্পনায় এই আয়োজনের সমন্বয়কারী হিসেবে রয়েছেন নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী।

বিজ্ঞাপন

শর্মিলা বিশ্বাসের নৃত্যবিন্যাসের কর্মশালাটি দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম দিন ৯ জুলাই (শুক্রবার) রাত সাড়ে ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত ‘স্ক্রিপ্ট লেখা ও তার পারিপার্শ্বিক অভ্যাস’ নিয়ে এবং দ্বিতীয় দিন ১০ জুলাই (শনিবার) একই সময়ে ‘মঞ্চে নৃত্যের ব্যবহার’ নিয়ে এই কর্মশালা পরিচালনা করবেন ওড়িশি নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার শর্মিলা বিশ্বাস।

‘ময়ূরভঞ্জ ছৌ নৃত্য’-এর কর্মশালাটি চলবে তিন দিনব্যাপী। ৯ জুলাই (শুক্রবার) থেকে ১১ জুলাই (রোববার) সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত অনলাইন ভিত্তিক এই কর্মশালা পরিচালনা করবেন- শুভশ্রী মুখার্জি, গুরু ত্রিলোচন মহন্ত, গুরু পাগালু জানা এবং শ্রী সচিনা ধদা।

বিজ্ঞাপন

কর্মশালাতে অংশগ্রহণ করতে শিল্পীদের অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে ৭ জুলাই (বুধবার)-এর মধ্যে। লিংক পাওয়া যাবে ‘সাধনা’-এর ফেসবুক পেইজ (https://www.facebook.com/Shadhona.Bangladesh)-এ।

এই আয়োজন প্রসঙ্গে সমন্বয়কারী নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘শিল্পীদের বিকাশ তখনই ঘটবে, যেই মুহূর্তে তারা সঠিক পথে পরিচালিত হবে। সঠিক গুরুর পথ ধরে হাঁটতে শুরু করবে। নিজের জ্ঞানের দ্বারা আলোকিত পথ সৃষ্টি করতে হলে সঠিক জ্ঞান এবং মনকে বিকশিত করার প্রয়োজন। সাধনা সংস্কৃতি মণ্ডল এই কর্মশালাতে অংশগ্রহণ করতে সকল শিল্পীদের আমন্ত্রণ জানাচ্ছে। আশা করি এই কর্মশালার পথ ধরে নতুন আঙ্গিকের নৃত্যের সাথে শিল্পীরা অবগত হবে সাথে নতুন চিন্তার পথ উন্মোচিত করতে পারবে।’

ওড়িশি নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার শর্মিলা বিশ্বাস সম্পর্কে জানতে চাইলে সুইটি দাস চৌধুরী জানালেন, “শর্মিলা বিশ্বাস ভারতের অন্যতম প্রধান সাংস্কৃতিক প্রতিষ্ঠান ‘Odissi Vision and movement (OVM)’ কেন্দ্রের শৈল্পিক পরিচালক। ওড়িশার ঐতিহ্যবাহী আর্ট ফর্মের সন্ধান করা, এবং সেই প্রসঙ্গে ওড়িশি নৃত্যের শিকড়গুলির সাথে এর আন্তঃসূচক সংযোগগুলি দেখানো তার প্রতিষ্ঠানের বেশীরভাগ প্রোডাকশনের ভিত্তি। তার একক এবং গ্রুপ কাজ উভয়ই সমালোচিত প্রশংসা পেয়েছে। শর্মিলা বিশ্বাস প্রয়াত ঋতুপর্ণ ঘোষের পুরস্কার বিজয়ী চিত্র ‘চিত্রাঙ্গদা’র নৃত্য পরিচালক ছিলেন।”

বিজ্ঞাপন

ছাউনি প্রকল্পের অধিকারী শুভশ্রী মুখার্জি সম্পর্কে সুইটি দাস চৌধুরী জানালেন, “ময়ূরভঞ্জ ছৌ ভারতের ঐতিহ্যবাহী আর্ট ফর্ম। শুভশ্রী মুখার্জি এই আর্ট ফর্মকে বিলুপ্ত না হওয়ার জন্য ‘ছাউনি’ নামে একটি প্রকল্প করেন। বর্তমানে তিনি এই প্রকল্পের পরিচালক।”

সারাবাংলা/এএসজি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন