বিজ্ঞাপন

মায়ের খোঁজে থাকা শিশু তোয়া মারা গেছে

July 24, 2021 | 4:45 pm

আন্তর্জাতিক ডেস্ক

মা ছাড়া সমুদ্রে টিকে থাকতে না পেরে অবশেষে মৃত্যু হলো ছয় মাস বয়েসী শিশু অর্কা তিমি–তোয়ার। নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনের সমুদ্র সৈকতে গত সপ্তাহে ভেসে এসেছিল তোয়া। সে তার হারিয়ে যাওয়া মায়ের খোঁজে ছুটতে ছুটতে অসুস্থ অবস্থায় সৈকতে এসে আটকা পড়েছিল।

বিজ্ঞাপন

৮ ফুট লম্বা তোয়া মা ছাড়া সমুদ্রে টিকে থাকতে পারবে না ভেবে তার পরিবার খোঁজার চেষ্টা করে নিউজিল্যান্ডের শত শত স্বেচ্ছাসেবী। গোটা দেশের সমুদ্র এলাকায় তার পরিবারের খোঁজ পেতে তন্ন তন্ন সন্ধান করেন তারা। তবে শেষ পর্যন্ত তোয়া একা আর টিকতে পারেনি। শুক্রবার মৃত্যু হয়েছে তার। তোয়ার মৃত্যুতে নিউজিল্যান্ডে শোক প্রকাশ করেছেন বহু মানুষ।

তোয়া নিউজিল্যান্ডের মাওরি ভাষার শব্দ। এর অর্থ ‘যোদ্ধা’। শিশু তিমিটি গত সপ্তাহে তার গোষ্ঠী থেকে কোনো কারণে পৃথক হয়ে পড়ে। পরে সে তার মায়ের খোঁজে বের হয়। ক্লান্ত, দলছুট অবস্থায় ওয়েলিংটনের পিলমার্টনের সমুদ্র সৈকত এলাকায় পড়ে থাকতে দেখে দুই কিশোর। পরে স্থানীয় সংরক্ষণবাদীরা তোয়াকে একটি অস্থায়ী পুকুরে রেখে সেখানে প্রতি চার ঘণ্টা পর পর তাকে খাবার দিয়ে সুস্থ রাখার চেষ্টা করেন।

বিজ্ঞাপন

তোয়ার মায়ের খোঁজ পাওয়ার আশায় একটি উড়োজাহাজের বহর সমুদ্র উপকূলের হাজার হাজার মাইলে সন্ধান চালায়। তবে শুক্রবার তোয়াকে পরিচর্যার দায়িত্ব থাকা সংস্থা জানায়, হঠাৎ তার শারীরিক অবস্থার চরম অবনতি হয়েছে। তোয়ার চিকিৎসায় দ্রুত পদক্ষেপ নেওয়া হলেও মৃত্যু হয় তার।

শুক্রবার ৬ মাস বয়েসী শিশু তিমির মৃত্যুর খবর ঘোষণা করে সংস্থাটির তরফ থেকে বলা হয়, আমাদের খবরটি দিতে হচ্ছে যে, তোয়ার মৃত্যু হয়েছে। আপনারা হয়ত বুঝতে পারবেন, তার মৃত্যুতে আমরা কতটা বিধ্বস্ত হয়ে পড়েছি।

বিজ্ঞাপন

খোঁজাখুঁজির পর তোয়ার মায়ের সন্ধান না পেলেও অন্য কোনো তিমির দলে তাকে ভিড়িয়ে দেওয়ার পরিকল্পনা ছিল সংস্থাটির। তোয়ার সম্পর্কে এসব বিস্তারিত তথ্য জানায় ওই সংস্থাটি।

নিউজিল্যান্ডের সংরক্ষণ বিভাগের সামুদ্রিক প্রজাতি শাখার ম্যানেজার ইয়ান আনগুস এ বিষয়ে বলেন, আমরা সবসময় সতর্ক ছিলাম— তোয়া যত বেশি সময় তার মায়ের কাছ থেকে দূরে থাকবে, তার শারীরিক অবস্থার ততো অবনতি হবে। সে দ্রুত মারা গেছে। অসংখ্য মানুষ তাকে ভালোবেসেছে। শেষ দিনগুলোতে আমরা তাকে যতটা সম্ভব স্বাচ্ছন্দ্যে রাখার চেষ্টা করেছিলাম।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ছয় মাস বয়েসী তোয়া সমুদ্রের ত্রাস অর্কা তিমি প্রজাতির। এ ধরনের তিমি সমুদ্রে কিলার তিমি নামে পরিচিত।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন