বিজ্ঞাপন

এসএসসি-এইচএসসিতে এ বছর ৩ বিষয়ে পরীক্ষা

July 26, 2021 | 10:25 pm

সারাবাংলা ডেস্ক

দেশে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে এ বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ে কেবল বিভাগভিত্তিক নৈর্বাচনিক তিনটি বিষয়ে পরীক্ষা নেওয়া হবে শিক্ষার্থীদের। চতুর্থ বিষয় কিংবা বাংলা-ইংরেজিসহ আবশ্যিক বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হবে না। এসব বিষয়ের নম্বর নির্ধারণ করা হবে জেএসসি ও এসএসসি এবং সমমান পরীক্ষাগুলোর একই বিষয়ে প্রাপ্ত নম্বরের ওপর ভিত্তি করে।

বিজ্ঞাপন

সোমবার (২৬ জুলাই) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে ২০২১ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা কেবল গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। এ ক্ষেত্রে সময় ও নম্বর কমিয়ে আনা হবে। আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ে কোনো পরীক্ষা নেওয়া হবে না। বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুযায়ী জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক বিষয় ও চতুর্থ বিষয়ের নম্বর দেওয়া হবে।

বিজ্ঞাপন

সাধারণভাবে এসএসসিতে বাংলা ও ইংরেজির দুই পত্র ছাড়াও সাধারণ গণিত, ধর্ম ও নৈতিক শিক্ষা, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়গুলোর পরীক্ষা সব বিভাগের শিক্ষার্থীকেই দিতে হয়। এর বাইরে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান ও উচ্চতর গণিত; মানবিক বিভাগের শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, পৌরনীতি ও নাগরিকতা, অর্থনীতি এবং ভূগোল ও পরিবেশ; এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ফিন্যান্স ও ব্যাংকিং, ব্যবসায় উদ্যোগ, হিসাববিজ্ঞানের মতো বিষয়গুলো থেকে তিনটি বিষয় নির্বাচন করে নিতে হয়। এগুলোর মধ্য থেকে কোনোটি অথবা কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান ইত্যাদি বিষয় থেকে নির্বাচন করতে হয় চতুর্থ বিষয়।

একইভাবে এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের জন্য বাংলা ও ইংরেজি আবশ্যিক বিষয় রেখে বিভাগভিত্তিক শিক্ষার্থীদের তিনটি করে বিষয় নির্বাচন করে নিতে হয়, একটি বিষয় থাকে চতুর্থ বিষয় হিসেবে। বোর্ডের বিজ্ঞপ্তি বলছে, এবারের এসএসসি ও এইচসিতে শিক্ষার্থীদের কেবল বেছে নেওয়া তিনটি বিষয়েই পরীক্ষা দিতে হবে। সেক্ষেত্রে বিজ্ঞানের শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসিতে পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান ও উচ্চ গণিতের যেকোনো তিনটি বিষয়ে বসতে হবে পরীক্ষায়। একইভাবে এসএসসিতে মানবিকের শিক্ষার্থীদের ইতিহাস, অর্থনীতি, পৌরনীতি ও ভূগোল এবং ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের ফিন্যান্স, ব্যবসায় উদ্যোগ, হিসাববিজ্ঞানের মতো বিষয়ের পরীক্ষা দিতে হবে।

অন্যদিকে এইচএসসিতেও মানবিকের শিক্ষার্থীদের পৌরনীতি, অর্থনীতি, ভূগোল, যুক্তিবিদ্যা, ইসলামের ইতিহাস, মনোবিজ্ঞান এবং ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীদের হিসাববিজ্ঞান, উৎপাদন ব্যবস্থাপনা, ব্যবসায় সংগঠন ও ফিন্যান্সের মধ্য থেকে বেছে নেওয়া তিনটি বিষয়ে পরীক্ষায় বসতে হবে।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী চতুর্থ বিষয়ে নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের নম্বর দেওয়া হবে বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে। এখন শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ডে চতুর্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের কোনো সুযোগ নেই বলেও জানানো হয়।

এর আগে, করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছরের মার্চ থেকেই দেশে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। গত বছরের এসএসসি পরীক্ষার পর দেশে আর কোনো পাবলিক পরীক্ষা নেওয়া যায়নি এই সংক্রমণ পরিস্থিতির কারণে। গত বছরের এইচএসসি পরীক্ষাতেও জেএসসি ও এসএসসি পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে সবাইকে উত্তীর্ণ করা হয়েছে।

এ বছরও সরকার একাধিকার শিক্ষা প্রতিষ্ঠান খোলার উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে তা সম্ভব হয়নি। সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী, এ বছরের নভেম্বর-ডিসেম্বর নাগাদ এসএসসি-এইচএসসি ও সমমান পরীক্ষা নেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। সবশেষ আজকের (সোমবার) এই বিজ্ঞপ্তির তথ্য বলছে, পরীক্ষা নেওয়া সম্ভব হলে এ বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের কেবল তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন