বিজ্ঞাপন

আফগানিস্তানে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১১৩, নিখোঁজ ১০০

August 1, 2021 | 9:34 pm

আফগানিস্তানে টানা পাঁচ দিন ধরা চলা বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় মৃতের সংখ্যা ১১৩ জনে দাঁড়িয়েছে। এছাড়াও নিখোঁজ রয়েছেন ১০০ জন। দেশটির পূর্বাঞ্চলীয় নুরিস্তান প্রদেশে এই বন্যা দেখা দিয়েছে। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

রোববার (১ আগস্ট) উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। গত বুধবার রাজধানী কাবুল থেকে প্রায় ২০০ কিলোমিটার (১২০ মাইল) উত্তর-পূর্বে তালেবান নিয়ন্ত্রিত দুর্গম প্রদেশের কামদেশ জেলায় প্রবল বৃষ্টিপাত শুরু হয়।

আফগানিস্তানের ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির (এএনডিএমএ) মুখপাত্র আবদুল সামাই জারবি ডিপিএ নিউজ এজেন্সিকে বলেন, বন্যায় ১৭০টির বেশি বাড়ি ‘আংশিক বা সম্পূর্ণভাবে’ ধ্বংস হয়ে গেছে। এতে করে প্রায় ৩০০টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনায় অন্তত ৩৪ জন আহত হয়েছে। তবে আহতদের সংখ্যা আরও বাড়তে বলেও জানান তিনি।

দেশটির দুর্যোগ কর্তৃপক্ষ জানায়, বন্যার কারণে জেলার একটি বড় সেতুও ধ্বংস হয়ে গেছে। এমনকি বন্যায় ক্ষতিগ্রস্তদের খাদ্য, অস্থায়ী আশ্রয় এবং চিকিৎসার মতো প্রয়োজনীয় সহায়তা প্রদানে তারা সক্ষম নয় বলেও জানিয়েছে সংস্থাটি।

বিজ্ঞাপন

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র তামিম আজিমি এএফপি’কে জানিয়েছে, ‘দুর্ভাগ্যবশত এলাকাটি তালেবানদের নিয়ন্ত্রণে রয়েছে, তাই আমাদের প্রদেশের দলগুলোকে ওই এলাকায় পাঠাতে পারিনি।’

যদিও আফগান রেড ক্রিসেন্ট সোসাইটির জরিপ দল ক্ষয়ক্ষতি এবং প্রয়োজনীয় সহায়তার হিসেব করতে ওই এলাকায় গিয়েছে।

কাবুল থেকে আলজাজিরার প্রতিবেদক শার্লট বেলিস জানিয়েছে, জাতিসংঘ বিশুদ্ধ পানিসহ প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য ওই জেলায় প্রবেশের চেষ্টা করছে।

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন