বিজ্ঞাপন

নীল বাতিতে পালিত হবে অটিজম দিবস

April 1, 2018 | 4:15 pm

।।স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোক না তারা অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন’ এই শ্লোগানে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে সোমবার থেকে তিন দিনব্যাপী বঙ্গভবন, প্রধানমন্ত্রীর দফতর ও সচিবালয়সহ সব গুরুত্বপূর্ণ ভবনে নীল বাতি জ্বালানো হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন।

রোববার দুপুরে সচিবালয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ১১তম বিশ্ব অটিজম দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সমাজকল্যাণমন্ত্রী।

এ ছাড়া দিবসটি উপলক্ষে সোমবার সকালে বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে ১১তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উদযাপন করা হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

রাশেদ খান মেনন বলেন, নীল বাতি প্রজ্জ্বালনের মাধ্যমে দিবসটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন তিনজন সফল ব্যক্তি, অটিজমে অবদান রাখা তিন ব্যক্তি এবং তিন প্রতিষ্ঠানকে দেওয়া হবে পুরস্কার।

মন্ত্রী বলেন, অটিজমের ক্ষেত্রে অবদান রাখার জন্য এবার তিন ক্যটাগরিতে মোট ৯ জনকে পুরস্কার দেওয়া হবে। এরমধ্যে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যাক্তি রয়েছে তিন জন। এরা হলেন রফিদ আহসান, ফারহান সায়ীদ তানিশা (অনন্ত), তাহমিদ হুসাইন আকিফ। অটিজমে অবদান রাখা তিনজন ব্যক্তি ড. শিরিন জামান মুনির, সাবিনা হোসেন ও অধ্যাপক ড. নায়লা জামান খান। তিনটি প্রতিষ্ঠান হলো- ‘প্রয়াস বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান’, ‘নিষ্পাপ অটিজম ফাউন্ডেশন’ ও ‘প্যারেন্টস ফোরাম ফর ডিফারেন্টলি অ্যাবল (পিএফডিএ)’।

তিনি আরও বলেন , প্রতিবন্ধী জনগোষ্ঠীর সঠিক পরিসংখ্যান নির্ণয়ের জন্য ডিজঅ্যাবিলিটি ইনফরমেশন সিস্টেমস নামে একটি সফটওয়্যারের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের তথ্য জমা করা হচ্ছে। এখন পর্যন্ত আমরা ১৫ লাখ ৫৮ হাজার ৫৪৩ জন প্রতিবিন্ধীর তথ্য পেয়েছি। এর মধ্যে অটিজম ৪৪ হাজার ৬৭৫ জন, শারীরিক প্রতিবন্ধী ছয় লাখ ৯১ হাজার ৪৮৩ জন, দীর্ঘস্থায়ী মানসিক অসুস্থতাজনিত প্রতিবন্ধী ৫২ হাজার ৮৪৬ জন, দৃষ্টিপ্রতিবন্ধী দুই লাখ ১৪ হাজার ৯৫৪ জন, বাকপ্রতিবন্ধী এক লাখ ১৪ হাজার ৪৮৯ জন, বুদ্ধিপ্রতিবন্ধী এক লাখ ২২ হাজার ৩০৮ জন, শ্রবণপ্রতিবন্ধী ৪৫ হাজার ৬৪৬ জন, শ্রবণ-দৃষ্টি প্রতিবন্ধী ৬ হাজার ৫১৫ জন, সেরিপালসি ৬৯ হাজার ৯৩৪ জন, বহুমাত্রিক প্রতিবন্ধি ১৭ হাজার ৯৭২ জন, ডাউন সিনড্রোম ৩ হাজার ৫৫ জন এবং অন্যান্য ১২ হাজার ৯১১ জন।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, সরকার অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তিদের উন্নয়নে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩’ এবং নিউরো ডেভলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন ২০১৩’ নামে দুটি আইন করেছে । এ ছাড়া সরকার প্রতিবন্ধীবিষয়ক জাতীয় নীতিমালা-১৯৯৫, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩, নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট আইন-২০১৩ এবং প্রতিবন্ধীবিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা-২০০৬ প্রণয়ন করেছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, সচিব মো. জিল্লার রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সারাবাংলা/এইচএ/আইএ/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন