বিজ্ঞাপন

ক্ষমতা হস্তান্তরে তালেবানের সঙ্গে আলোচনায় আফগান সরকার

August 15, 2021 | 6:09 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য তালেবান সঙ্গে আলোচনায় বসেছে দেশটির সরকারি কর্মকর্তারা। তালেবান যোদ্ধারা দেশটির রাজধানী কাবুল ঘেরাও করার পরে এই আলোচনায় বসল দুই পক্ষ। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

রোববার (১৫ আগস্ট) দেশটির ক্ষমতার কেন্দ্র কাবুল ঘেরাও করে ফেলে কট্টরপন্থী তালেবান যোদ্ধারা। তবে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের আলোচনার কারণে হামলা করেনি তালেবান।

তালেবান জানায়, যেকোনো ধরনের সংহিসতা থেকে বিরত থাকার জন্য তাদের যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে। যাতে করে যেকেউ ইচ্ছা করলেই নিরাপদে কাবুল ছেড়ে চলে যেতে পারে।

আরও পড়ুন: কাবুল দখলের উদ্দেশ্যে উপকণ্ঠে জড়ো হচ্ছে তালেবানরা

বিজ্ঞাপন

এদিকে এক টুইট বার্তা তালেবানের মুখপাত্র জানিয়েছে, ‘ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত কাবুলের নিরাপত্তার দায়িত্ব অন্য পক্ষের (আফগান সরকারের)।’

মূলত দেশটির ক্ষমতা দখলের ক্ষেত্রে আরও রক্তপাত এড়াতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের জন্য আলোচনার বসার প্রস্তাব দেয় আফগান সরকার।

এর আগে গত সপ্তাহ থেকে আফগানিস্তানের একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করে নিচ্ছে তালেবান। ৬ আগস্ট আফগানিস্তানের নিমরুজ প্রদেশের রাজধানী জারঞ্জ দখল করে নেয় তারা। এটিই তালেবান কর্তৃক প্রথম কোনো প্রাদেশিক রাজধানী দখলের ঘটনা। এর পর সপ্তাহ না পেরোতেই আফগানিস্তানের ৩৪টি প্রদেশের ১৪টির রাজধানী দখল করে নিয়েছে তালেবান। এ পর্যন্ত তালেবানের হাতে পতন ঘটেছে হেলমন্দ, হেরাত, কান্দাহার, গজনির মতো গুরুত্বপূর্ণ শহরের। আফগানিস্তানে গুরুত্বপূর্ণ শহরগুলোর মধ্যে এখনও টিকে আছে কেবল কাবুল, জালালাবাদ ও মাজার-ই-শরিফ।

বিজ্ঞাপন

এদিকে আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর মাজার-ই-শরিফে সরকারি বাহিনীর সঙ্গে তুমুল লড়াই চলছে তালেবানের। ওই শহরে যুদ্ধবাজ মিলিশিয়া কমান্ডার আব্দুল রশিদ দস্তুম তার বাহিনী নিয়ে তালেবানকে প্রতিরোধ করার চেষ্টা চালান, এরপরও শহরটির পতন ঘটে। পরে রাজধানী কাবুলে দিকে অগ্রসর হয় তালেবান যোদ্ধারা।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন