বিজ্ঞাপন

রুবেল-বিপ্লব-তাসকিনের অন্তর্ভুক্তিতে যা বললেন নান্নু

September 9, 2021 | 3:13 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ, দলে চমক নেই বললেই চলে। তবু প্রশ্ন খুঁজতে হলে আমিনুল ইসলাম বিপ্লব, রুবেল হোসেন, তাসকিন আহমেদদের নামই প্রথমে আসবে। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছেন, কন্ডিশন এবং টিম কম্বিনেশনের কথা চিন্তা করেই দলে রাখা হয়েছে তাদের।

বিজ্ঞাপন

লেগ স্পিন অলরাউন্ডার আমিনুল ইসলাম বিপ্লব বাংলাদেশের হয়ে সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন ২০২০ সালের মার্চে। তারপর থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে তিনি। গত ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) ক্রিকেটের পর থেকে প্রতিযোগিতামূলক ক্রিকেটের বাইরে বিপ্লব। তবু বিশ্বকাপ দলে রিজার্ভ হিসেবে রাখা হয়ছে তাকে।

রুবেল হোসেন সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত নিউজিল্যান্ড সিরিজে, গত এপ্রিলে। নিউজিল্যান্ড সিরিজের পর থেকেই আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে রুবেল। এই সময়ে শ্রীলংকা, জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলেছে বাংলাদেশ। অনেকদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকা রুবেল আছেন বিশ্বকাপ দলে রিজার্ভ হিসেবে।

মূল স্কোয়াডে থাকা তাসকিন আহমেদ সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছেন গত জিম্বাবুয়ে সফরে। অস্ট্রেলিয়া সিরিজ ও চলতি নিউজিল্যান্ড সিরিজের এক ম্যাচও খেলার সুযোগ পাননি তিনি। তাহলে পারফরম্যান্সের ভিত্তিতে দল নির্বাচক করা হলো কিভাবে? একাদশে চার পেসার থাকার পর রিজার্ভে আর একজন পেসারকে না নিয়ে একজন বাড়তি ব্যাটার নেওয়া উচিত ছিল কিনা সেই প্রশ্নও উঠছে।

বিজ্ঞাপন

এমন প্রশ্নে প্রধান নির্বাচক বললেন কন্ডিশন ও টিম কম্বিনেশনের কথা। গত অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সিরিজ দুটি বাংলাদেশ দেশের মাটিতে যে উইকেটে খেলছে বিশ্বকাপে তেমন উইকেট না থাকার সম্ভবনাই বেশি। দেশের মাটিতে দুই পেসার নিয়ে খেললেও বিদেশে তিন পেসার খেলাতে হতে পারে, এমন চিন্তার কথাও শোনালেন প্রধান নির্বাচক।

মিনহাজুল আবেদিন বলেন, ‘প্রস্তুতি ছাড়া কিভাবে! (দলে নেওয়া হলো), ওরা তো প্রস্তুতির মধ্যে আছে। তাসকিন জিম্বাবুয়ে সিরিজ খেলেছে, দলের সঙ্গে আছে ইনজুরি নেই। পেস বোলিং কোচ আছেন তাদের তত্বাবধানে। আমাদের একজন কোচ আছেন তারা ওদের দেখছেন। দেখেন দলে যখন ৫-৬ জন পেসার থাকে। সবাইকে কিন্তু ১১ জনের মধ্যে খেলানো মুশকিল। আর দল যখন ভাল খেলতে থাকে তখন একাদশ বদল করতেও টিম ম্যানেজমেন্ট চায় না। তো ধারাবাহিক ভাবে ওই ১১ জনের ওপরই বিশ্বাস রাখা হয়। সেই হিসাবে রুবেল ম্যাচ পায় না। কিন্তু রুবেল আমাদের অভিজ্ঞ ও সিনিয়র ক্রিকেটার, আমি মনে করি ও নিজেকে যেভাবে তৈরি করে রেখেছে যখন দরকার হবে আমরা ওর সেরা সার্ভিসটা পাব।

লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব প্রসঙ্গে প্রধান নির্বাচক বলেন, ‘লম্বা সময় কিন্তু সে অসুস্থতায় ছিল। এখান থেকে সে ফিরে এসেছে। তারপরও ওকে আমরা নিয়ে যাচ্ছি। দুর্ভাগ্যবশত আমরা যে পরিকল্পনায় খেলবো সেখানে সে পরছে না, তাই তাকে মূল দলে রাখা যায়নি।’

বিজ্ঞাপন

বাংলাদেশের বিশ্বকাপ দল: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, লিটন কুমার দাস, সৌম্য সরকার, নুরুল হাসান সোহান, আফিফ হোসেন ধ্রুব, মোহাম্মদ নাঈম শেখ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, শামীম হোসেন পাটোয়ারী, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

রিজার্ভ: রুবেল হোসেন ও আমিনুল ইসলাম বিপ্লব।

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন