বিজ্ঞাপন

১১ কৃষিপণ্যে বিশ্বের শীর্ষ দশে বাংলাদেশ

September 22, 2021 | 12:11 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাধীনতা পরবর্তী ৫০ বছরে অন্তত বেশ কিছু ক্ষেত্রে বিশ্বের দরবারে গৌরবোজ্জ্বল ও ঈর্ষণীয় অবস্থান তৈরি করেছে বাংলাদেশ। এমন একটি খাত কৃষি। এই কৃষি খাতের অত্যন্ত ১১টি পণ্যে বিশ্বের শীর্ষ ১০টি দেশের তালিকায় রয়েছে বাংলাদেশের নাম।

বিজ্ঞাপন

বুধবার (২২ সেপ্টেম্বর) ‘বঙ্গবন্ধুর স্বপ্ন: কৃষিভিত্তিক অর্থনীতির রূপান্তর’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য তুলে ধরা হয়। সেমিনারটি আয়োজন করেছিল পরিকল্পনা বিভাগ।

সেমিনারে বলা হয়, কৃষি খাতের এমন ঈর্ষণীয় অবস্থান অর্জনে সরকারের নীতি-সিদ্ধান্ত ও প্রণোদনা সহায়তা যেমন ভূমিকা রেখেছে, তেমনি কৃষক ও উদ্যোক্তাদের অবদানও কম নয়। এভাবে সবার অবদানে বাংলাদেশের অর্থনীতিতে যে উত্থান ঘটেছে, তা বিশ্ববাসীর দৃষ্টি কেড়েছে। কিছু কিছু ক্ষেত্রে চীন ও ভারতের মতো বড় দেশের পরেই বাংলাদেশের অবস্থান।

পরিকল্পনা বিভাগ আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

বিজ্ঞাপন

সেমিনারে জানানো হয়, ধান উৎপাদনে বাংলাদেশ বিশ্বের মধ্যে চতুর্থ। যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের হিসাবে দেশে ২০১৯-২০ অর্থবছরে ৫ কোটি ২৬ লাখ টন ধান উৎপন্ন হয়েছে, যা বিশ্বে চতুর্থ সর্বোচ্চ। চীন ১৪ কোটি ৮৫ লাখ টন উৎপাদন করে প্রথম, আর ভারত ১১ কোটি ৬৪ লাখ টন উৎপাদন করে দ্বিতীয় স্থানে রয়েছে।

সেমিনারে জানানো হয়, ইলিশ উৎপাদনে বাংলাদেশই সারাবিশ্বের মধ্যে প্রথম। বিশ্বে উৎপাদিত মোট ইলিশের ৮৬ শতাংশই ধরা পড়ে বাংলাদেশে হচ্ছে, যা পরিমাণে ৫ লাখ ৩৩ হাজার টন। ইলিশ উৎপাদনে ভারত দ্বিতীয় এবং মিয়ানমার তৃতীয়।

এদিকে, সবজি উৎপাদনেও বাংলাদেশের অবস্থান তৃতীয়। দেশে বছরে উৎপাদন হয় এক কোটি ৬০ লাখ টন সবজি। এ ক্ষেত্রে শীর্ষ অবস্থান চীনের, দ্বিতীয় স্থান ভারতের। উচ্চ ফলনশীল (উফশী) বীজ উদ্ভাবন এবং বাজারজাত করার ফলে সবজি চাষে সাফল্য ও বৈচিত্র্য এসেছে। দেশে বর্তমানে ৬০ ধরনের সবজি উৎপাদিত হচ্ছে, যার সঙ্গে যুক্ত এক কোটি ৬২ লাখ কৃষক পরিবার।

বিজ্ঞাপন

আলু উৎপাদনেও বিশ্বের শীর্ষ দশের মধ্যে রয়েছে বাংলাদেশ। এ ক্ষেত্রে দেশের অবস্থান ষষ্ঠ। স্বাধীনতার এক বছর আগে দেশে আলু উৎপাদন হয়েছিল ৯ লাখ টন। স্বাধীনতার পর ৫০ বছরে আলু উৎপাদন ১১ গুণ বেড়েছে। এফএও’র হিসাব অনুযায়ী, গত অর্থবছরে আলু উৎপাদিত হয়েছে এক কোটি ২ লাখ টন। ৯ কোটি ১৪ লাখ টন নিয়ে বিশ্বে প্রথম চীন, আর ৪ কোটি ৯৭ লাখ টন নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

সেমিনারে জানানো হয়, এর বাইরেও বেশ কয়েকটি কৃষিপণ্যে বাংলাদেশের অবস্থান রয়েছে বিভিন্ন দেশের মধ্যে শীর্ষ দশের তালিকায়। এর মধ্যে কাঁঠাল উৎপাদনে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়, আম ও পেয়ারা উৎপাদনে বিশ্বে অষ্টম। পাট ও ছাগলের দুধ উৎপাদনেও বাংলাদেশের অবস্থান দ্বিতীয়, মিঠাপানির মাছ উৎপাদনে বাংলাদেশের অবস্থান তৃতীয়। এর মধ্যে আবার বাংলাদেশ পাট রফতানিতে রয়েছে বিশ্বের শীর্ষস্থানে।

সারাবাংলা/জেজে/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন