বিজ্ঞাপন

ডটলাইনস: দেশীয় টেক বাণিজ্যের ধ্রুবতারা

September 26, 2021 | 8:11 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ইন্টারনেট সেবায় কার্নিভাল ইন্টারনেট, ই-লার্নিংয়ে ঘুড়ি লার্নিং, পার্সেল সেবায় ইকুরিয়ার— সাম্প্রতিক সময়ে বিশ্বস্ত সেবার নজির গড়েছে এই প্রতিষ্ঠানগুলো। তথ্যপ্রযুক্তিভিত্তিক এই প্রতিষ্ঠানগুলো গড়ে তুলেছে টেক গ্রুপ ডটলাইনস। ইন্টারনেট সংযোগ, নিরাপত্তা, বিমা, ডেলিভারি সার্ভিস, মার্কেটপ্লেস, চ্যাটবট, পেমেন্ট সার্ভিস, টেলিমেডিসিনসহ প্রযুক্তিনির্ভর ২০টি সেবা খাত নিয়ে কাজ করছে তারা। দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় ভূমিকা রাখার সঙ্গে সঙ্গে এই প্রতিষ্ঠানগুলো বৈশ্বিক প্রযুক্তি বাজারেও বাংলাদেশের সুনাম বয়ে আনছে।

বিজ্ঞাপন

ডটলাইনস গ্রুপের প্রযুক্তিভিত্তিক এই সেবাগুলো নজর কেড়েছে বৈশ্বিক উদ্যোক্তা মহলেও। এশিয়া-প্যাসিফিক অঞ্চলের উদ্যোক্তাদের খবরভিত্তিক পোর্টাল এন্টারপ্রেনার ডটকমে সম্প্রতি এই সেবাগুলোর ভূয়সী প্রশংসা করেছেন আড়াই দশক ধরে উদ্যোক্তা ও ডিজিটাল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে নিয়ে কাজ করা শাম্মি প্যান্ট।

শাম্মি বলছেন, ডটলাইনসের এই প্রতিষ্ঠানগুলো কেবল বাংলাদেশ নয়, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ১১টি দেশে ১০টি খাতে সেবা দিয়ে যাচ্ছে। এ ক্ষেত্রে বিশেষভাবে ডটলাইনস কাজ করে যাচ্ছে অনলাইন সংযোগ নিয়ে, যে সেবাটি দিয়ে যাচ্ছে কার্নিভাল ইন্টারনেট। এর মধ্যে অনলাইন নিরাপত্তা (অড্রা), অনলাইন লার্নিং (ঘুড়ি লার্নিং), অনলাইন বিনোদন-ইন্স্যুরেন্স ও আর্থিক সেবা (কার্নিভাল অ্যাশিউর), অনলাইন পেমেন্ট (সহজ), লাইফস্টাইল (বাংলা কাট) বা অনলাইন-টু-অফলাইন সেবাগুলো (ইকুরিয়ার) বর্তমান সময়ের ডিজিটাল যুগের আধুনিক সেবার প্রতিফলন। সব মিলিয়ে ডটলাইনস একটি ডিজিটাল ইকোসিস্টেম তৈরি করেছে, যার পেছনে তারা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগও ঘটিয়েছে। আইকার্নিভাল, পালস, এসএসডি টেকের মতো সেবাগুলো রীতিমতো ডিজিটাল অটোমেশন নিয়েও কাজ করছে।

শাম্মি প্যান্টের মুখোমুখি হয়ে ডটলাইনসের প্রতিষ্ঠাতা মাহবুবুল মতিন বলছেন, বাইরে থেকে মনে হতে পারে তাদের এই উদ্যোগগুলো অনেক জটিল। কিন্তু প্রকৃতপক্ষে সবকিছু একটি সরল ব্যবস্থায় নিয়ন্ত্রিত। আমরা একটি ডিজিটাল ইকোসিস্টেম গড়ে তুলেছি, যার মাধ্যমে এই খাতগুলোকে সংযুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

আজকের এই সময়ে প্রযুক্তি খাতের অন্যতম নেতৃত্বে থাকা ডটলাইনসের যাত্রা শুরু ২০০৪ সালে। এরপর গত দেড় দশকের বেশি সময় ধরে যথেষ্ট এগিয়েছে প্রতিষ্ঠানটি। আর প্রযুক্তিভিত্তিক সব প্রতিষ্ঠানকে এক ছাতার নিচে আনার এই কাজটি করেছেন গ্রুপ চেয়ারম্যান মাহবুবুল মতিন। তার দূরদর্শিতাতেই ডটলাইনস পরিবারের সদস্য সংখ্যা এখন সহস্রাধিক।

ডিজিটাল সেবা দিয়ে এভাবে মানুষের কাছে পৌঁছানোর ক্ষেত্রে অবশ্য সরকারের নীতি-ভূমিকার প্রশংসা করছেন মাহবুবুল মতিন। ফোর্বস ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ডিজিটাল সেবার প্রসার ঘটাতে সরকারের নীতিগত অবস্থান বড় ভূমিকা রেখেছে। আর সেই নীতিমালা অনুসরণ করেই বাংলাদেশ এখন বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জন্য এক অনন্য নজির হয়ে উঠেছে।

বিজ্ঞাপন

একনজরে ডটলাইনসের সেবাগুলো

কার্নিভাল ইন্টারনেট

বৈশ্বিক টেক বাণিজ্যে বাংলাদেশের অবস্থান আরও শক্তিশালী করতে ডটলাইনস তাদের কাজের পরিধি আরও বিস্তৃত করছে। কার্নিভাল ইন্টারনেটের মাধ্যমে এখন সংযুক্ত ৫৬ জেলার এক লাখ ৩৫ হাজার পরিবার। এর বাইরেও তাদের রয়েছে পাঁচ হাজার ওয়াইফাই পয়েন্ট, যেখানে প্রান্তিক পর্যায়ের স্মার্টফোন ব্যবহারকারীরা ন্যূনতম সাত টাকার বিনিময়েও হাইস্পিড আনলিমিটেড ইন্টারনেটে যুক্ত হওয়ার সুযোগ পাচ্ছেন।

অড্রা

ডটলাইনসেরই আরেক উদ্যোগ অড্রা। বাণিজ্যিক ও আবাসিক ইন্টারনেটের নিরাপত্তা ও নিয়ন্ত্রণ নিশ্চিত করতে কাজ করছে প্রতিষ্ঠানটি। তাদের বানানো এন্টারপ্রাইজ গ্রেডের ফায়ারওয়াল দেশে ও দেশের বাইরে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ভারতের বাজারে বেশ জনপ্রিয়। বর্তমানে মধ্যপ্রাচ্য, ইউরোপ ও উত্তর আমেরিকার বাজার দখলেও চেষ্টা করছে অড্রা।

বিজ্ঞাপন

ইকুরিয়ার

দেশে-বিদেশে পার্সেল ডেলিভারির ক্ষেত্রে বিশ্বস্ত ও মানসম্পন্ন সেবার সমার্থক হয়ে উঠেছে ইকুরিয়ার। এই সেবার মাধ্যমে এখন পর্যন্ত ৪৫ লাখ পার্সেল নিরাপদে গন্তব্যে পৌঁছেছে। এরই মধ্যে তাদের অর্ডার, পণ্য সংরক্ষণ, ট্র্যাকিং ও যাচাই পদ্ধতি গ্রহণযোগ্যতা পেয়েছে সব শ্রেণির গ্রাহকের কাছে। নির্দিষ্ট কালেকশন পয়েন্টের বদলে ইকুরিয়ার এখন গ্রাহকের দুয়ারে পার্সেল ডেলিভারি সার্ভিস চালুর দিকে এগিয়ে যাচ্ছে।

ঘুড়ি লার্নিং

বাংলাদেশে অধুনা জনপ্রিয় প্রযুক্তিখাতগুলোর মধ্যে ই-লার্নিং অন্যতম। এই খাতে ডটলাইনসের সঙ্গী ঘুড়ি লার্নিং। এই সেবা ব্যবহার করে ১০ লাখের বেশি মানুষ ইংরেজিসহ কয়েকটি বিদেশি ভাষা শিখতে পারছেন। এছাড়াও, ফ্রিল্যান্সার ও পেশাদাররা তাদের নানা দক্ষতা উন্নয়নে ঘুড়ি লার্নিং ব্যবহার করছেন। এর মাধ্যমে প্রতিনিয়ত কাজের নতুন ক্ষেত্র তৈরি হচ্ছে। আরেক ই-লার্নিং জায়ান্ট ইউডেমির সঙ্গে মিলে ঘুড়ি লার্নিং এখন তাদের পরিধি প্রসারে কাজ করে যাচ্ছে।

কার্নিভাল অ্যাশিওর

দেশের প্রচলিত বিমা খাতে গাদা গাদা কাগজপত্র, দাবির টাকা পেতে দেরি হওয়াসহ নানা সমস্যার সমাধানে ডটলাইনসের রয়েছে কার্নিভাল অ্যাশিওর। এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে গ্রাহক নিমিষেই দেশের শীর্ষ বিমা কোম্পানিগুলোতে বিমা খোলা এবং বিমার টাকা জমা ও তোলার কাজ করতে পারছেন। কার্নিভাল অ্যাশিওর এখন পর্যন্ত দেড় লাখ মানুষকে বিমা খাতে যুক্ত করেছে। এর মাধ্যমে লেনদেন হয়েছে সাড়ে তিনশ কোটি টাকার বিমা দাবি ও কিস্তি।

সহজ

ডটলাইনসের আরেকটি অংশীদার প্রতিষ্ঠান সহজ, যা প্রবাসী বাংলাদেশিদের ডিজিটাল জীবনকে আরও উপভোগ্য করে তুলেছে। এর মাধ্যমে প্রবাসীরা মোবাইল রিচার্জ, বিল পেমেন্ট ও কেনাকাটার কাজ করতে পারছেন। মহামারির মধ্যে সহজের চাহিদা বেড়ে যাওয়ায় বিদেশে ১০ হাজারের বেশি বাংলাদেশির কাজের সুযোগ তৈরি হয়েছে।

অন্টারপ্রেনর ডটকম জানাচ্ছে, প্রযুক্তি খাতে অসামান্য অবদান রাখা ডটলাইনসের প্রতিষ্ঠাতা মাহবুবুল মতিন ফরচুন নামের একটি প্রতিষ্ঠানের হয়ে পাঁচশর বেশি প্রতিষ্ঠানে প্রযুক্তি পরামর্শকের কাজ করেছেন। নিজের উপার্জন থেকেই তিনি ডটলাইনসকে বিস্তৃত করেছেন। একমাত্র বাংলাদেশি টেক কোম্পানি হিসেবে নিয়ে গেছেন মালয়েশিয়া ও সিঙ্গাপুরের বাজারে। দেশে ও দেশের বাইরের ইন্টারনেট ব্যবহারকারীদের জীবনকে আরও সহজ এবং অর্থবহ করে তোলার মহান উদ্দেশ্য সামনে নিয়ে পথ চলছে ডটলাইনস।

সারাবাংলা/একেএম/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন