বিজ্ঞাপন

ভারতের বিপক্ষে ১০ জনের বাংলাদেশের অবিশ্বাস্য প্রত্যাবর্তন

October 4, 2021 | 7:00 pm

স্পোর্টস ডেস্ক

সাফ চ্যাম্পিয়নশিপে দক্ষিণ এশিয়ার ক্লাসিকোতে ভারতের মুখোমুখি বাংলাদেশ। খাতা কলমে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে ভারত। তবে মাঠের লড়াইয়ে একচুল ছাড় দেয়নি বাংলাদেশ দল। সুনীল ছেত্রীর গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। এরপর লাল কার্ড দেখে বিশ্বনাথ ঘোষ মাঠ ছাড়লে ৫২ মিনিট থেকে ১০ জনের দলে পরিণত হয় বাংলাদেশ। তবে ১০ জনের দল নিয়েও দুর্দান্ত প্রত্যাবর্তন জামাল ভুঁইয়াদের। ৭৪ মিনিটে ইয়াসিন আরাফাতের গোলে সমতায় ফেরে বাংলাদেশ।

বিজ্ঞাপন

মালদ্বীপের মালের জাতীয় স্টেডিয়ামে একাদশে দুটি পরিবর্তন নিয়ে নামে বাংলাদেশ। জুয়েল রানার জায়গায় সাদ উদ্দিন আর সুমন রেজার বদলে একাদশে ছিলেন মতিন মিয়া। ভারত বল দখলে এগিয়ে থাকলেও সুযোগ তৈরি করে বাংলাদেশ। ৪-১-৪-১ ছকে প্রতি আক্রমণে উঠে খেলার চেষ্টা করেছে। কিন্তু লক্ষ্যভেদ করতে পারেনি একটিও। ম্যাচ ঘড়ির ৬ মিনিটে জামালের পাসে ইয়াসিন আরাফাতের দূরপাল্লার শট পোস্টের অনেক বাইরে দিয়ে যায়।

বিজ্ঞাপন
ভারতের বিপক্ষে ১০ জনের বাংলাদেশের অবিশ্বাস্য প্রত্যাবর্তন

৯ম মিনিটে মতিন মিয়ার ডান প্রান্তের ক্রস ক্লিয়ার করেন ডিফেন্ডার রাহুল ভেকে। দুই মিনিট পর ইব্রাহিমের ক্রসে মতিন মিয়া শট নিলেও তা লক্ষ্যে রাখতে পারেননি। ২১ মিনিটে জামালের কর্নারে আতঙ্ক ছড়িয়েছিল বাংলাদেশ। কিন্তু তারা গোলরক্ষক গুরুপ্রিত সিংয়ের পরীক্ষা নিতে পারেনি। ২৬ মিনিটে জামালের ফ্রি-কিকে সাদ চেষ্টা করেছিলেন। কিন্তু তার প্রচেষ্টা পোস্টের অনেক বাইরে দিয়ে গেছে।

বিজ্ঞাপন

বাংলাদেশের সুযোগ হাতছাড়া করার ওই ২৬ মিনিটে দ্রুত আক্রমণে ওঠে ভারত। উদন্ত সিংয়ের কাটব্যাক থেকে অভিজ্ঞ সুনীল ছেত্রী প্লেসিং করেছেন। ডিফেন্ডার তপু বর্মণ কাছে থেকেও করতে পারেননি কিছুই। তাতেই ম্যাচের সময় আধা ঘণ্টা ছোঁয়ার আগেই ১-০ ব্যবধানে লিড নেয় ভারত।

বিজ্ঞাপন
ভারতের বিপক্ষে ১০ জনের বাংলাদেশের অবিশ্বাস্য প্রত্যাবর্তন

পিছিয়ে পড়ার দুই মিনিট পরেই বিপলুর বাঁ পায়ের শট লক্ষ্যভ্রষ্ট হলে সমতায় ফেরা হয়নি বাংলাদেশের। ৩৫তম মিনিটে লিস্টন কোলাকোর শট সরাসরি জিকোর বরারর যায়। একটু পর ছেত্রীর বাঁ পায়ের বাঁকানো শট জিকোর গ্লাভস ছুয়ে কর্নার হয়।

বিজ্ঞাপন

প্রথমার্ধের শেষের আগেই সমতায় ফেরার সুযোগ পায় বাংলাদেশ ৩৯তম মিনিটে কর্নার ফেরানোর পরই দ্রুত আক্রমণে ওঠে তারা। মাঝমাঠ থেকে মতিনের থ্রু পাস ধরে সাদ উদ্দিন ক্রস বাড়ান বিপলুর উদ্দেশে। কিন্তু এ ফরোয়ার্ডের কোনাকুনি শট ঝাঁপিয়ে আটকান ভারতের অভিজ্ঞ গোলরক্ষক গুরপ্রিত সিং সান্ধু।

ভারতের বিপক্ষে ১০ জনের বাংলাদেশের অবিশ্বাস্য প্রত্যাবর্তন

বিরতি থেকে ফিরেই ম্যাচের ৫২তম মিনিটে লিস্টন কোলাসোকে পেছন থেকে বাধা দেন বিশ্বনাথ। রেফারি আলসামরানি মাজেদ সরাসরি এই ডিফেন্ডারকে লাল কার্ড দেখাতে কার্পণ্য করেননি। ১০ জনের দলে পরিণত হয় বাংলাদেশ। বিশ্বনাথ ঘোষের লাল কার্ডে একজন কম নিয়ে খেলে হতাশা গ্রাস করলেও ভেঙে পড়েনি লাল-সবুজ জার্সিধারীরা। ১০ জন নিয়েও বাংলাদেশ সমতা ফেরে ভারতের বিপক্ষে। ৭৪তম মিনিটে কর্নার থেকে ভেসে আসা বল হেড করেন রাকিব। তার হেড করে বল দূর পোস্টে ফাঁকায় বল পান ইয়াসিন আরাফাত। আর ফাঁকায় বল পেয়ে সুযোগ কাজেও লাগিয়েছেন ইয়াসিন। দুর্দান্ত হেডে বাংলাদেশকে ফিরিয়েছেন সমতায়।

১ জন খেলোয়াড় কম নিয়েও ভারতের সঙ্গে কাঁধে কাঁধ ঠেকিয়েই খেলেছে বাংলাদেশ। ১১ জনের ভারতের বিপক্ষে ১০ জনের বাংলাদেশ দুর্দান্ত লড়াই করেছে। শেষ দিকে ম্যাচ জেতার সুযোগও এসেছিল বাংলাদেশের সামনে। কিন্তু ফিনিশিংয়ের অভাবে দ্বিতীয় গোলের দেখা পাওয়া হয়নি টাইগারদের। শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বাংলাদেশকে।

এই ড্র'তে সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বের শীর্ষে উঠে এসেছে বাংলাদেশ। দুই ম্যাচে এক জয় ও এক ড্র'তে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে বাংলাদেশ। এক ম্যাচ জিতে দুইয়ে নেপাল আর বাংলাদেশের সঙ্গে ড্র করে ১ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে ভারত।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন