বিজ্ঞাপন

আফগানিস্তানের হামলা থেকে তাজিকিস্তানকে রক্ষা করতে প্রস্তুত মস্কো

October 8, 2021 | 5:35 pm

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের তরফ থেকে তাজিকিস্তানে যে কোনো হামলা মোকাবিলায় প্রস্তুত রাশিয়া। শুক্রবার (৮ অক্টোবর) রুশ সংবাদমাধ্যমে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বরাত দিয়ে এ খবর প্রকাশ হয়। খবরে বলা হয়, তাজিকিস্তানের উত্তরাঞ্চলের একটি তাজিক মিলিশিয়া গোষ্ঠীর সঙ্গে মিলে আফগানিস্তানের পশতুন তালেবান মিলিশিয়া গোষ্ঠী তাজিকিস্তানে হামলা চালানোর পরিকল্পনা করছে।

বিজ্ঞাপন

রাশিয়ার পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান্দ্রেই রুদেনকো বলেন, ‘যৌথ নিরাপত্তা চুক্তি কাঠামো এবং দ্বিপক্ষীয় প্রয়োজনে তাজিকিস্তানকে সমস্ত সহায়তা প্রদান করবে রাশিয়া।’

রুদেনকো বলেন, ‘প্রকৃতপক্ষে এমন খবর পাওয়া গেছে যে, উত্তর আফগানিস্তানে তালেবানের কেন্দ্রীয় নেতৃত্বের নিয়ন্ত্রণ নেই। তবুও আমরা আশা করি, তারা যে প্রতিশ্রুতি দিয়েছিল (প্রতিবেশীদের উপর হামলা না করার বিষয়ে) তা পালন করবে।’

এর আগে তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমামালি রাখমন আফগানিস্তানের পাঞ্জশির প্রদেশে তালেবানরা অবরোধের সময় মানবাধিকার লঙ্ঘন করছে বলে অভিযোগ করেন। উল্লেখ্য যে, পাঞ্জশিরে তালেবান বিরোধী বিদ্রোহীরা জড়ো হয়েছে। তবে ওই উপত্যকা ঘিরে রেখেছে তালেবান। তালেবানরা দাবি করছে পাঞ্জশিরের বেশিরভাগ এলাকা তাদের দখলে।

বিজ্ঞাপন

অন্যদিকে, গত আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখলের পর তালেবানরা আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করতে তাজিকিস্তানকে সতর্ক করে দেয়।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন