বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে চাকরি ছাড়ার সংখ্যা রেকর্ড মাত্রায় বাড়ছে

October 13, 2021 | 2:11 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের রেকর্ড মাত্রায় চাকরি ছাড়ছেন কর্মীরা। গত আগস্টে ৪ দশমিক ৩ মিলিয়ন বা ৪৩ লাখ আমেরিকান তাদের চাকরি ছেড়ে দিয়েছেন। যা দেশটিতে কাজে নিয়োজিত কর্মীর ২ দশমিক ৯ শতাংশ। এটি যুক্তরাষ্ট্রের চাকরি ছাড়ার রেকর্ডের মধ্যে সর্বোচ্চ। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের লেবার ডিপার্টমেন্টের ‘জব ওপেনিং অ্যান্ড লেবার টার্নওভার সার্ভে’র (জেওএলটিএস) নতুন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এদিকে দেশটিতে গত আগস্টে চাকরিতে নিয়োগ কমে ১০ দশমিক ৪ মিলিয়ন বা এক কোটি ৪ লাখে নেমে আসে। যা গত জুন মাসে ছিল ১১ দশমিক ১ মিলিয়ন বা এক কোটি ১১ লাখ।

বিজ্ঞাপন

চাকরি ছাড়ার এই উচ্চহার দেখায় যে, আমেরিকানরা পুনরায় চাকরি পাওয়ার বিষয়ে কতটা আত্মবিশ্বাসী। তথ্যগুলো গভীরভাবে পর্যলোচনা করলে দেখা যায়, করোনাভাইরাসের (কোভিড-১৯) ডেলল্টা ভ্যারিয়েন্টের কারণে আবারও চাকরি হারানোর ঘটনা ঘটতে পারে।

গত আগস্টে করোনার সংক্রমণের মধ্যেও রিসেপশনিস্ট ও ফুড সার্ভিসের মতো পেশাগুলো থেকে প্রায় আট লাখ ৯২ হাজার কর্মী পদত্যাগ করেছেন। যা তার আগের মাসের তুলনায় এক লাখ ৫৭ হাজার বেশি।

বিজ্ঞাপন

এভাবে চাকরি ছেড়ে চলে যাওয়া এবং নতুন করে শূন্য পদে নিয়োগের ঘটনায় দেশটিতে অর্থনৈতিক পুনরুদ্ধারের সম্ভবনা দেখা দিয়েছে। যখন কাউকে নিয়োগ দেওয়া হয়, তখনই নতুন চাকরির সুযোগ সৃষ্টি হয়। গত সেপ্টেম্বরে দেশটির অর্থনীতিতে আরও এক লাখ ৯৪ হাজার লোকের কর্মস্থান করে। যা এই বছরের মধ্যে দেশটিতে সর্বোচ্চ নিয়োগ।

ন্যাশনাল ফেডারেশন অব ইন্ডিপেন্ডেন্ট বিজনেসের এক জরিপে দেখা গেছে, ৫১ শতাংশ ছোট ব্যবসায়ী বলেছেন, তাদের প্রতিষ্ঠানে নতুন লোক নিয়োগ দেওয়া হবে। কিন্তু তার এই নিয়োগ সেপ্টেম্বরের মধ্যে সম্পন্ন করতে পারেনি।

বিজ্ঞাপন

এর আগে, গত বছর করোনা মহামারির প্রথম আঘাতের পর থেকে মোট ২২ মিলিয়ন বা দুই কোটি ২০ লাখ লোক চাকরি হারিয়েছিল। এর মধ্যে এখনো ৫০ লাখ লোক এখনো কর্মহীন রয়েছেন। যা ধীরে ধীরে কমতে শুরু করেছে। আর নতুন তথ্য মতে, এখন চাকরি ছাড়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

সারাবাংলা/এনএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন