বিজ্ঞাপন

১৪ শিক্ষার্থীর চুল কাটার ঘটনায় প্রতিবেদন জমা, সিদ্ধান্ত কাল

October 21, 2021 | 8:29 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) ১৪ শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে প্রতিবেদন দাখিল করেছে তদন্ত কমিটি। রবি প্রশাসন বলছে, প্রতিবেদনটি পর্যালোচনা করে আগামীকাল শুক্রবার (২২ অক্টোবর) তারা সিদ্ধান্ত নেবেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, শেষ পর্যন্ত এই তদন্ত কমিটির সামনে বক্তব্য উপস্থাপন করতে হাজির হননি অভিযুক্ত শিক্ষক সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের প্রভাষক ফারহানা ইয়াসমিন বাতেন। তিন দফা সময় দিলেও তিনি হাজির না হওয়ায় তার বক্তব্য ছাড়াই প্রতিবেদনটি তৈরি করতে হয়েছে তদন্ত কমিটিকে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বিকেল ৫টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলীর কাছে তদন্ত প্রতিবেদন জমা দেন তদন্ত কমিটির পাঁচ সদস্য। সন্ধ্যায় রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল এবং রেজিস্ট্রার মো. সোহরাব আলী এ তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

তদন্ত কমিটি জানিয়েছে, এর আগে দুই দফায় সময় দিলেও অভিযুক্ত শিক্ষক তদন্ত কমিটির কাছে হাজির হয়ে তার বক্তব্য জানাননি। এরপরও তাকে তৃতীয় দফায় সময় দেওয়া হয় বক্তব্য উপস্থাপনের জন্য। আজ বৃহস্পতিবার দুপুর ১টায় তার উপস্থিত হওয়ার কথা ছিল। কিন্তু বিকেল ৩টা পর্যন্তও তিনি উপস্থিত না হলে তার বক্তব্য না নিয়েই তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে জমা দিয়েছে কমিটি।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

তদন্ত কমিটির প্রধান লায়লা ফেরদৌস হিমেল সারাবাংলাকে বলেন, আমরা অভিযুক্ত শিক্ষিক ফারহানা ইয়াসমিন বাতেনের জন্য বিকেল ৩টা পর্যন্ত অপেক্ষা করেছি। কিন্তু আগের মতোই তিনি আসেননি এবং কোনো যোগাযোগও করেননি। পরে ভুক্তভোগী শিক্ষার্থী ও অন্যান্যদের সঙ্গে কথা বলে এবং সিসি ক্যামেরা ফুটেজ দেখে আমরা যেসব তথ্য পেয়েছিলাম, সেগুলোর ওপর ভিত্তি করেই বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. সোহরাব আলীর কাছে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি।

বিজ্ঞাপন

লায়লা ফেরদৌস হিমেল আরও বলেন, আমরা তদন্ত প্রতিবেদন জমা দিলেও সেটি এখনো খোলা হয়নি। আগামীকাল (শুক্রবার) সিন্ডিকেট সভায় সবার সামনে এটি খোলা হবে। উপস্থিত সিন্ডিকেট সদস্যদের আলোচনা ও মতামতের ভিত্তিতে বিষয়টি নিয়ে পরবর্তী করণীয় ও ব্যাবস্থা নেওয়া হবে।

জানতে চাইলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অতিরিক্ত দায়িত্বে থাকা ট্রেজারার আব্দুল লতিফ বলেন, আজ (বৃহস্পতিবার) তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। আগামীকাল (শুক্রবার) সিন্ডিকেট সভায় সবার সামনে এটি উন্মোচন করা হবে। তদন্ত প্রতিবেদনের ওপরে ভিত্তি করে সিন্ডিকেট সভায় করণীয় নির্ধারণ করা হবে। এতে অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে অপরাধ প্রমাণ হলে তার বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে, সে সিদ্ধান্তও ওই সভাতেই হবে।

তিনি আরও বলেন, এ ঘটনার পেছনের সত্য উম্মোচনে রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ও সিনেট সদস্য লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়েছিল। তদন্ত কমিটি স্বাধীনভাবে কাজ করেছে। তারা সবকিছু বিবেচনা করেই তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন বলে মনে করি।

বেশিরভাগ সিন্ডিকেট সদস্য ঢাকায় অবস্থান করেন বলে এই সিন্ডিকেট সভাটিও ঢাকাতে হওয়ার কথা রয়েছে বলে জানা গেছে। লায়লা ফেরদৌস হিমেল বলেন, শুক্রবার বিকেল ৪টার দিকে ঢাকায় এই সিন্ডিকেট সভাটি হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

তদন্ত কমিটির একজন সদস্য জানিয়েছে, ফারহানা ইয়াসমিন বাতেনকে তার বক্তব্য উপস্থাপন করতে এর আগে দুই দফায় সময় দিলেও তিনি হাজির হননি। এরপর আর তাকে কোনো সুযোগ না দেওয়ার পক্ষেই ছিলেন তদন্ত কমিটির সদস্যরা। পরে বারবার ইমেইলের মাধ্যমে সময় চেয়ে আবেদন করলে তাকে দুই সপ্তাহ সময় দিয়ে আজ বৃহস্পতিবার হাজির হতে বলেছিল তদন্ত কমিটি। তবে বরাবরের মতোই প্রভাষক ফারহানা কমিটির সামনে হাজির হননি। সে কারণেই তদন্ত কমিটির পক্ষে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের ১৪ জন শিক্ষার্থীর মাথার চুল কেটে দেওয়ার ঘটনা ঘটে। এরপর ২৭ সেপ্টেম্বর রাতে বিভাগের প্রথম বর্ষের ছাত্র নাজমুল হোসেন তুহিন (২৫) ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। পরে গুরুতর অবস্থায় তাকে সিরাজগঞ্জের খাজা ইউনুস আলী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেন গত ২৮ সেপ্টেম্বর রাতে দায়িত্বে থাকা তিন পদ থেকে সরে দাঁড়ান।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন