বিজ্ঞাপন

বিএসএমএমইউতে বন্ধ্যত্ব চিকিৎসায় শুরু হলো স্টেম সেল থেরাপি

November 4, 2021 | 10:08 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রিপ্রোডাকটিভ অ্যান্ডোক্রাইনোলজি অ্যান্ড ইনফার্টিলিটি বিভাগে প্রথমবারের মতো স্টেম সেল প্রয়োগের মাধ্যমে বন্ধ্যত্ব চিকিৎসা শুরু হয়েছে। ডিম্বাশয়ে স্টেম সেল থেরাপি প্রতিস্থাপনের মাধ্যমে গর্ভধারণের পদ্ধতিকে দেশে ইনফার্টিলিটি চিকিৎসায় যুগান্তকারী পদক্ষেপ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

রাজধানীর শাহবাগের বিএসএমএমইউ’র ডি-ব্লকে গতকাল বুধবার (৩ নভেম্বর) এক অনুষ্ঠানে এ কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, বিএসএমএমইউ’র রিপ্রোডাকটিভ অ্যান্ডোক্রাইনোলজি অ্যান্ড ইনফার্টিলিটি বিভাগ দেশে বন্ধ্যত্ব সমস্যা দূর করতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এই বিভাগের আরও আধুনিকায়ন ও উন্নয়ন করা হবে।

তিনি বলেন, ডিম্বাশয়ে স্টেম সেল প্রতিস্থাপনের মাধ্যমে নতুন ডিম্বাণু তৈরির প্রক্রিয়ার মাধ্যমে বন্ধ্যত্বের জটিলতায় ভোগা রোগীদের বায়োলজিক্যাল মা হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়। এটি চিকিৎসাবিজ্ঞানে সর্বাধুনিক সংযোজন। স্টেম সেল থেরাপির মাধ্যমে নিজের ডিম্বাণু থেকেই সন্তান লাভ করা সম্ভব।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বর্তমান সময়ে নানা কারণে ডিম্বাশয়ে ডিম্বাণুর স্বল্পতাজনিত বন্ধ্যত্বের সমস্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে। এসব রোগীর প্রাকৃতিকভাবে বা স্বাভাবিক উপায়ে গর্ভধারণের সম্ভাবনা মাত্র ৫ থেকে ১০ শতাংশ।

শারফুদ্দিন আহমেদ বলেন, অধিকাংশ ক্ষেত্রেই তাদের বায়োলজিক্যাল মা হওয়ার সম্ভাবনা থাকে না বলে ডোনারের ডিম্বাণু বা ভ্রূণের ওপর নির্ভর করতে হয়, যা আমাদের দেশে সামাজিক বা ধর্মীয় বিধিনিষেধের কারণে সম্ভব হয় না। স্টেম সেল থেরাপি এই জটিলতা দূর করতে সাহায্য করবে।

অনুষ্ঠানে বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিকসহ রিপ্রোডাকটিভ অ্যান্ডোক্রাইনোলজি অ্যান্ড ইনফার্টিলিটি বিভাগ ও ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের শিক্ষক, চিকিৎসক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন