বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে ভবন নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

November 22, 2021 | 7:06 pm

জাককানইবি করেসপন্ডেন্ট

জাককানইবি: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) খেলার মাঠ দখল করে নতুন প্রশাসনিক ভবন নির্মাণের প্রতিবাদে এবং পরিবেশ, সংস্কৃতি ও সৌন্দর্য রক্ষায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২২ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির প্রশাসনিক ভবনের পেছেনে পুরাতন খেলার মাঠে নতুন আরও একটি প্রশাসনিক ভবন নির্মানের উদ্যোগ নেয় জাককানইবি’র পরিকল্পনা ও উন্নয়ন দফতর। গত ১৯ নভেম্বর ভবনটির নির্মাণ কার্যক্রম প্রত্যক্ষভাবে শুরু হয়।

খেলার মাঠের ঠিক মাঝখানে প্রায় অর্ধশত খুঁটি পুঁতে ইট, বালু ও অন্য নির্মাণ সরঞ্জাম ফেলে রাখে ঠিকাদারী প্রতিষ্ঠান। এরই প্রেক্ষিতে অবিলম্বে ভবন নির্মাণ কাজ স্থগিত ও খেলার মাঠ পুনরুদ্ধারের দাবিতে আন্দোলনে নামেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য নষ্ট করে কোনো উন্নয়ন আমরা চাই না। এত চাপাচাপি করে দালান তৈরি করে বিশ্ববিদ্যালয়কে বস্তি বানানোর একটি রুচিহীন পরিকল্পনা করছে কর্তৃপক্ষ। আমরা চাই একটি সুন্দর সবুজ ক্যাম্পাস। শিক্ষার্থীদের খেলাধূলাসহ সাংস্কৃতিক আবহ বিনষ্ট করার এই ঘৃণ্য পরিকল্পনা কোনভাবেই বাস্তবায়ন করতে দেয়া যায় না। প্রয়োজনে নতুন অধিগ্রহণ করা জায়গায় এই ভবন নির্মাণ করতে হবে।’

মানববন্ধন শেষে স্লোগান নিয়ে পুরো ক্যাম্পাস ঘুরে বিশ্ববিদ্যালয়ের পুরাতন খেলার মাঠে প্রবেশ করেন আন্দোলনকারীরা। এরপর সীমানাপ্রাচীরের জন্য পুঁতে দেওয়া খুঁটি তুলে ফেলে পরবর্তীতে সেগুলো নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে রেখে আগুন জ্বালিয়ে দেয় ক্ষুব্ধ শিক্ষার্থীরা।

এরপর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের ৭ দফা দাবির স্মারকলিপি দেওয়া হয়।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস দফতরের পরিচালক প্রকৌশলী মো. হাফিজুর রহমান বলেন, ‘আমি শুধুমাত্র একজন দায়িত্বরত ব্যক্তি। এই ভবন নির্মাণের পরিকল্পনা আরও আগের। আমার কিছুই করার নেই।’

শিক্ষার্থীদের দাবির বিষয়ে তিনি বলেন, ‘পরবর্তী মিটিংয়ে এ বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।’

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন