বিজ্ঞাপন

অনুসন্ধান-তদন্তে দীর্ঘসূত্রিতা কমানোর পরিকল্পনা দুদকের

December 9, 2021 | 1:34 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধান ও তদন্তে যে দীর্ঘসূত্রিতা রয়েছে তা কমিয়ে আনার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকালে ইঞ্জিনিয়ার ইনস্টিটিউটের সামনে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী .দিবস উপলক্ষে আয়োজিত এক মানববন্ধনে তিনি একথা বলেন।

মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, ‘বাস্তব পরিকল্পনা করা হচ্ছে সেন দুর্নীতির বিরুদ্ধে জনগণের যে প্রত্যাশা তার কাছাকাছি যাওয়া যায়। অর্থ পাচারের বিষয়টা মানি লন্ডারিং আইনের মধ্যে আছে। আইনের ২৮টি ধারা আছে, তার শুধুমাত্র একটি ধারা ঘুষ ও দুর্নীতির মাধ্যমে যে অর্থ পাচার হয় সেই অংশটা দুদক দেখে। এছাড়া তদন্ত-অনুসন্ধানের জন্যও বিভিন্ন সংস্থার ওপর নির্ভর করতে হয়। যদি চাহিদা অনুযায়ী কাগজপত্র সময়মতো পাওয়া যায় তাহলে তদন্ত ও অনুসন্ধানের দীর্ঘসূত্রিতা কমে আসবে।

মানবন্ধনে কমিশনার (তদন্ত) জহুরুল হক বলেন, আদালতে অর্থপাচারকারীদের ৪৩ জনের তালিকায় দেওয়া হয়েছে। সেই তালিকা আরও বড় হবে।

বিজ্ঞাপন

অন্যদিকে দুদক কমিশনার (অনুসন্ধান) মোজাম্মেল হক খান বলেন, আমরা বিদেশে পাচার করা অর্থ ফিরিয়ে আনতে বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। অনেক দেশে এমএলএআর পাঠানো হয়েছে। আদালতের রায়ের মাধ্যমে অর্থ ফেরত আনা হবে।

মানববন্ধনে দুদকের মহাপরিচালক ও পরিচালক, বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীসহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ উপস্থিত ছিলেন।

এদিকে এবারের আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের প্রতিপাদ্য ‘আপনার অধিকার, আপনার দায়িত্ব : দুর্নীতিকে না বলুন’। আনকাকের সদস্য রাষ্ট্র হিসেবে দুর্নীতি দমন কমিশন (দুদক) ২০০৭ সাল থেকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন শুরু করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/একেএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন