বিজ্ঞাপন

ইউক্রেনে হামলা করলে কঠোর পরিণতি ভোগ করবে রাশিয়া: যুক্তরাজ্য

December 11, 2021 | 3:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনে আক্রমণ করলে রাশিয়া অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব লিজ ট্রাস। জি-৭’র অন্তর্ভুক্ত দেশগুলো এ বিষয়ে ঐক্যমত পোষণ করবে বলেও উল্লেখ করেন তিনি। খবর বিবিসি।

বিজ্ঞাপন

চলতি সপ্তাহেই জি-৭’র দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন লিজ ট্রাস। ওই বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছেন তিনি। এ ধরনের পদক্ষেপ রাশিয়ার ‘কৌশলগত ভুল’ হবে বলেও জানিয়েছেন এই ব্রিটিশ কর্মকর্তা।

তিনি বলেন, ‘যুক্তরাজ্য ও মিত্রদেশগুলোকে ঐক্যবদ্ধভাবে রাশিয়ার এই ধরনের পরিকল্পনাকে প্রতিহত করতে হবে।’

সম্প্রতি ইউক্রেনের সীমান্ত এলাকায় রাশিয়া সেনা মোতায়েন করায় প্রতিবেশি দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দেয়। তবে ইউক্রেনে আক্রমণ করার পরিকল্পনা অস্বীকার করছে মস্কো।

বিজ্ঞাপন

এ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের পূর্বে দেওয়া সতর্কতার কথা পুনরায় উল্লেখ করে ব্রিটেনের পররাষ্ট্র সচিব বলেন, ইউক্রেনের প্রতি শ্রদ্ধা রেখে জি-৭’র সদস্য দেশগুলো আমাদের অবস্থানের সঙ্গে একমত হবে।

লিজ ট্রাস বলেন, ‘রাশিয়া যদি এ ধরনের পদক্ষেপ নেয়, তবে এটি একটি কৌশলগত ভুল হবে। একইসঙ্গে রাশিয়ার জন্য এটি গুরুতর পরিণতির কারণ হবে। আগামী বৈঠকে আমরা এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য কাজ করছি।’

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও রাশিয়ার সঙ্গে সীমান্ত রয়েছে ইউক্রেনের। তবে সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র হিসেবে রাশিয়ার সঙ্গে দেশটির গভীর সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে উত্তেজনা বৃদ্ধির জন্য ইউক্রেনকে দায়ী করে রাশিয়া। একইসঙ্গে পূর্ব সীমান্তে ন্যাটো বাহিনীর সম্প্রসারণ ও অস্ত্র মোতায়নের বিষয়ে ইউক্রেনের কাছে গ্যারান্টি চেয়েছে মস্কো।

সারাবাংলা/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন