বিজ্ঞাপন

জোহরা তাজউদ্দীনের ৮ম মৃত্যুবার্ষিকী আজ

December 20, 2021 | 12:05 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বাংলাদেশের রাজনীতির আলোকবর্তিকা সৈয়দা জোহরা তাজউদ্দীন আহমদের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের ২০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন তিনি। বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও জাতীয় নেতা তাজউদ্দীন আহমদের স্ত্রী তিনি। মৃত্যুকালে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ছিলেন।

বিজ্ঞাপন

১৯৭৫ সালের ১৫ আগস্ট পরবর্তী ক্রান্তিকালে বাংলাদেশ আওয়ামী লীগের হাল ধরেন সৈয়দা জোহরা তাজউদ্দীন। সারাদেশ ঘুরে মুক্তিযুদ্ধের চেতনায় আওয়ামী লীগের পতাকাকে সমুন্নত রাখতে বিশেষ ভূমিকা পালন করেন তিনি। এ কারণে আওয়ামী লীগের দুর্দিনের কাণ্ডারির মর্যাদা লাভ করেন তিনি।

এর আগে ষাটের দশকে আইয়ুব বিরোধী আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেন জোহরা তাজউদ্দীন। সেই সময় রাজবন্দি সাহায্য কমিটির যুগ্ম আহবায়ক ছিলেন তিনি। মুক্তিযুদ্ধেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বেগম সুফিয়া কামালের সঙ্গে নারী মুক্তি আন্দোলনেও অগ্রণী ভূমিকা পালন করেন তিনি। ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের সহ-সভাপতিও। এছাড়াও এশীয় গণসংহতি পরিষদের সহ-সভাপতি ছিলেন জোহরা তাজউদ্দীন। এই পরিষদের সহ-সভাপতি হিসেবে তিনি মানুষের অধিকার আদায়ের সংগ্রামে বিশেষ ভূমিকা রাখেন।

সৈয়দা জোহরা তাজউদ্দীন ১৯৩২ সালের ২৪ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগে পড়াশোনা করেন তিনি। অত্যন্ত রুচিশীল, সংস্কৃতিমনা, উদার মানসিকতা ও নীতি আদর্শের প্রতি অবিচল এক মানুষ ছিলেন জোহরা তাজউদ্দীন।

বিজ্ঞাপন

জোহরা তাজউদ্দীনের চার ছেলে মেয়ের মধ্যে সিমিন হোসেন রিমি জাতীয় সংসদ সদস্য এবং বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য। তার ছেলে তানজিম আহমদ সোহেল সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন