বিজ্ঞাপন

চীনের সঙ্গে আমেরিকার দ্বন্দ্ব নিরসনে ভূমিকা রাখতে পারে ব্রিটেন

December 23, 2021 | 3:29 pm

আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিমা বিশ্বে চীনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে পরিচিত ব্রিটেনের সাবেক মন্ত্রী স্যার অলিভার লেটউইন বলেছেন, চীনের সঙ্গে আমেরিকার সম্পর্ক ক্রমশ শীতল হতে শুরু করেছে। বৈশ্বিক প্রেক্ষাপটে ওই দুই দেশের মধ্যে শান্তি প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ রয়েছে ব্রিটেনের।

বিজ্ঞাপন

সাবেক কনজারভেটিভ দলীয় মন্ত্রী এবং বর্তমানে লন্ডনের কিংস কলেজের ভিজিটিং প্রফেসর অলিভার লেটউইন তার লেখা চায়না ভার্সেস আমেরিকা: এ ওয়ার্নিং বইয়ে এ ব্যাপারে বিস্তারিত মতামত দিয়েছেন।

এদিকে, ব্রিটেন-অস্ট্রেলিয়া-আমেরিকা মিলে দক্ষিণ চীন সাগরে মোতায়েনের জন্য পরমাণুশক্তি চালিত সাবমেরিন বিনিময়ের চুক্তির পর থেকে চীন-ব্রিটেন সম্পর্কও কিছুটা শীতল হতে শুরু করেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে অলিভার লেটউইন বলেছেন, ব্রিটেনের কোনো সমস্যা নেই। কারণ, তারা তৃতীয় অবস্থানে রয়েছে। ব্রিটেন আমেরিকাও না, চীনও না, ভারতও না; এমনকি তারা ইউরোপীয় ইউনিয়নেও নেই।

অন্যদিকে, নতুন প্রেক্ষাপটে ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সঙ্গে জোটবদ্ধ হয়ে ব্রিটিশ প্রশাসনকে আমেরিকার ওপর প্রভাব বিস্তারের পরামর্শ দিয়েছেন অলিভার।

একইসঙ্গে, তাইওয়ানের স্বাধীনতা-হংকংয়ের গণতন্ত্র এবং দক্ষিণ চীন সাগরে ক্ষমতার ভারসাম্যের প্রশ্নে নিজেদের অবস্থান আরও স্পষ্ট করতে ব্রিটেনের প্রতি আহ্বান জানিয়েছেন ওই সাবেক মন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন