বিজ্ঞাপন

বিশ্বচ্যাম্পিয়নদের হারাতে বাংলাদেশের দরকার ৪০ রান

January 5, 2022 | 5:00 am

স্পোর্টস ডেস্ক

আইসিসি টেস্ট চ্যাম্পিয়শিপের বর্তমান চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড। ঘরের মাঠে শেষ চার বছরে ১৭টি টেস্ট ম্যাচে অপরাজিত। সেই কিউইদের বিপক্ষে ঐতিহাসিক জয়ের জন্য বাংলাদেশের প্রায়োজন ৪০ রানের।

বিজ্ঞাপন

চতুর্থ দিনে বাংলাদেশ ৪৫৮ রানে অলআউট হওয়ার পর ব্যাট হাতে নেমে শুরুটা দারুণ করেছিল নিউজিল্যান্ড। তবে মধ্যাহ্ন বিরতি থেকে ফেরার পর বাংলাদেশের পেসারদের সামনে আর দাঁড়াতে পারেনি কিউইরা। ঠিক যেন মাউন্ট মঙ্গানুইয়ের চূড়ায় উঠে বসে আছে সফরকারীরা। এর পেছনে পুড়ো কৃতিত্বটাই পেসার ইবাদতের। তার আগুন ঝরা বোলিংয়ের সঙ্গে তাসকিন আহমেদের তোপে দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড অলআটউট হয়েছে ১৬৯ রানে।

শুরুতে দুই কিউই ওপেনার দারুণ খেলতে থাকেন তবে বিপত্তি ঘটান তাসকিন আহমেদ। ইনিংসের ৯ম ওভারে টম লাথামকে বোল্ড করে ভাঙেন জুটি। প্রথম ইনিংসে ব্যর্থ লাথাম দ্বিতীয় ইনিংসে ৩০ বলে করেন মাত্র ১৪ রান।

দ্বিতীয় উইকেটে আবারও ডেভন কনওয়ে এবং উইল ইয়ং জুটি। তবে এবার সে জুটি বেশি বড় হতে দেননি ইবাদত হোসেন। এই জুটি থেকে ৩৩ রান ওঠার পর কনওয়েকে নিজের প্রথম শিকারে পরিণত করেন ইবাদত। ২৪.২ ওভারে ইবাদতের করা গুড লেন্থের বলটি ইনসাইড এজ হয়ে গালিতে থাকা সাদমানের হাতে বন্দি হয়। কিউইরা ৬৩ রানে হারায় দ্বিতীয় উইকেট। প্রথম ইনিংসে শতক হাঁকানো কনওয়ে ৪০ বলে ফেরেন ১৩ রান করে।

বিজ্ঞাপন

এরপরে প্রতিরোধ গড়েন উইল ইয়ং এবং রস টেইলর। তৃতীয় উইকেটে ইয়ং এবং রস টেইলরের জুটি থেকে আসে ৭৩ রান। ৫৪তম ওভারে এসে ইয়ংয়ের উইকেট তোলার মধ্য দিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। দারুণ এক বলে ইয়ংকে বোল্ড করেন ইবাদত। তখন নিউজিল্যান্ড ৬ রানের লিড পেয়েছে। ১৭২ বলে ৬৯ রান করে ইয়ং ফিরলে শুরু হয় ইবাদতের ধ্বংসলীলা।

ওই ওভারের ৫ম বলে হেনরি নিকোলসের উইকেট উপড়ে ফেলেন টাইগার এই পেসার। নিউজিল্যান্ড ১৩৬ রানেই হারায় চতুর্থ উইকেট। এরপর এক ওভারের বিরতির পর আবারও বল হাতে আগুন ঝরাতে আসেন ইবাদত। ৫৬তম ওভারের তৃতীয় বলে টম ব্লান্ডেলকে এলবিডাব্লিউ করেন তিনি। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি এই উইকেটরক্ষক ব্যাটার। ১৩৬ রানে ২ উইকেট থেকে ১৩৬ রানে ৫ উইকেটে পরিণত হয় নিউজিল্যান্ড।

দিনের বাকি সময়টা রস টেইলর আর রাচিন রবিন্দ্র মিলে পার করে দেন যদিও। চতুর্থ দিনে বাংলাদেশের হয়ে ১৭ ওভারে ৩৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন ইবাদত হোসেন আর ৯ ওভারে ২২ রান দিয়ে এক উইকেট নেন তাসকিন আহমেদ।

বিজ্ঞাপন

পঞ্চম দিনে এই জায়গা থেকেই শুরু করে টাইগার বোলাররা। মাউন্ট মঙ্গানুইয়ে চতুর্থ দিনে চার উইকেট নিয়ে নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডার ধসিয়ে দিয়েছিলেন ইবাদত হোসেন। তার আগুন ঝরা বোলিংয়েই কিউইদের মাঠে প্রথম জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছে বাংলাদেশ। দিনের দ্বিতীয় ওভারেই রস টেইলরকে বোল্ড করে ক্যারিয়ারে নিজের প্রথম পাঁচ উইকেট পূর্ণ করলেন টাইগার এই পেসার।

পঞ্চম দিনের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলটি করলেন গুড লেন্থে। রস টেইলরের ব্যাট এবং প্যাডের মাঝখানের ফাঁকা জায়গা গলিয়ে স্টাম্প ভাঙলো বল। ১০৪ বলে ৪০ রান করে ফিরতে হলো রস টেইলরকে। ১৫৪ রানে নিউজিল্যান্ড হারালো ষষ্ঠ উইকেট। এরপর উইকেটে আসেন কাইল জেমিসন। তাকেও বেশি সময় টিকতে দেননি ইবাদত। ৬৭তম ওভারের শেষ বলে ফ্লিক করেছিলেন জেমিসন। আর বাতাসে ভাসতে থাকা বল ঝাঁপিয়ে পড়ে লুফে নেন শরিফুল। এতেই ১৬০ রানে ৭ম উইকেট হারায় কিউইরা। এটি ইবাদতের ষষ্ঠ শিকার।

পরের ওভারে বল হাতে আসেন তাসকিন। ৬৮তম ওভারের শেষ বলে গলার কাঁটা হয়ে বেধে থাকা রাচিন রবিন্দ্রকে তুলে নেন তাসকিন আহমেদ।  আউট হওয়ার আগে ৪৯ বলে ১৬ রান করেন রবিন্দ্র। দ্বিতীয় ইনিংসে এটি তাসকিনের দ্বিতীয় উইকেট।  এক ওভার বিরতি দিয়ে আবারও বল করতে আসেন তাসকিন। এবার টিম সাউদিকে কোনো রান করার আগেই বোল্ড করেন এই পেসার। এটি ইনিংসে তার তৃতীয় শিকার। দলীয় ১৬১ রানে কিউইরা হারায় ৯ম উইকেট।

এরপর বেশকিছু সময় ধরে প্রতিরোধ গড়েন বোল্ট এবং ওয়াগনার। তবে ৭৪তম ওভারের ৩য় বলে মেহেদি হাসান মিরাজকে উড়িয়ে মারতে গিয়ে মিড উইকেটে বল তুলে দেন বোল্ড। সেখানে ঝাঁপিয়ে পড়ে দুর্দান্ত এক ক্যাচ নেন তাইজুল ইসলাম। এতেই ১৬৯ রানে অলআউট হয় কিউইরা।

বিজ্ঞাপন

বাংলাদেশের হয়ে ২১ ওভারে ছয় উইকেট নেন ইবাদত, তিন উইকেট নেন তাসকিন আহমেদ আর বাকি একটি উইকেট নেন মেহেদি হাসান মিরাজ।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

১ম ইনিংস

নিউজিল্যান্ড: ১০৮.১ ওভারে ৩২৮/১০ (লাথাম ১, ইয়াং ৫২, কনওয়ে ১২২, টেইলর ৩১, নিকোলস ৭৫, ব্লান্ডেল ১১, রবিন্দ্র ৪, জেমিসন ৬, সাউদি ৬, ওয়াগনার ০, বোল্ট ৯*) ; (তাসকিন ২৬-৭-৭৭-০, শরিফুল ২৫-৭-৬২-৩, ইবাদত ১৮-৩-৭৫-১, মিরাজ ৩২-৯-৮৬-৩, শান্ত ২-০-১০-০, মুমিনুল ৪.১-০-৬-২)।

বাংলাদেশ: ১৭৬.২ ওভারে ৪৫৮/১০; (জয় ৭৮, সাদমান ২২, শান্ত ৬৪, মুমিনুল ৮৮, মুশফিক ১২, লিটন ৮৬, ইয়াসির ২৬, মিরাজ ৪৭, তাসকিন ৫, শরিফুল ৭, ইবাদত ০*); (সাউদি ৩৮-৪-১১৪-২, বোল্ট ৩৫.২-১১-৮৫-৪, জেমিসন ৩৫-১১-৭৮-১, ওয়াগনার ৪০-৯-১০১-৩, রবিন্দ্র ২৮-৫-৬৭-০)।

২য় ইনিংস

নিউজিল্যান্ড: ৭৩.৪ ওভারে ১৫৯/১০; (লাথাম ১৪, ইয়ং ৬৯, কনওয়ে ১৩, টেইলর ৪০, নিকোলস ০, ব্লান্ডেল ০, রবিন্দ্র ১৬, জেমিসন ০, সাউদি ০, ওয়াগনার ০*, বোল্ট ৮); ( তাসকিন ১৪-৩-৩৬-৩, শরিফুল ১২-২-৩০-০, মিরাজ ২২.৪-৫-৪৩-০, ইবাদত ২১-৬-৪৬-৬, মুমিনুল ৪-০-৭-০)।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন