বিজ্ঞাপন

রেকর্ড গড়ে কেনিয়াকে উড়িয়ে দিলেন সালমা-নাহিদারা

January 19, 2022 | 12:37 pm

স্পোর্টস ডেস্ক

কমনওয়েলথ গেমসের বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে কেনিয়াকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। গতকাল মালয়েশিয়াকে ৮ উইকেটের ব্যবধানে হারিয়েছিল টাইগ্রেসরা। আর দ্বিতীয় ম্যাচে এসে কেনিয়াকে ৮০ রানের ব্যবধানে হারাল বাংলাদেশের মেয়েরা।

বিজ্ঞাপন

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৯ ওভারে ৬ উইকেট হারিয়ে বাংলাদেশ তোলে ৫০ রান। তবে এরপরেই সালমা খাতুন ও রিতু মনির সপ্তম উইকেটের জুটিতে পাল্টে যায় ম্যাচের চিত্র। রেকর্ড গড়া এই জুটি থেকে আসে ৭৫ রান। ৭ম উইকেটের এই জুটি গড়ার মধ্য দিয়ে মেয়েদের টি-টোয়েন্টিতে বিশ্ব রেকর্ডও গড়েন সালমা ও রিতু মনি। মেয়েদের এ সংস্করণে সপ্তম উইকেটে এটাই সর্বোচ্চ রানের জুটি। এর মধ্য দিয়ে ২০১৯ সালে তানজানিয়ার মনিকা পাসকাল ও নাসারা সাইদির গড়া ৭২ রানের জুটির রেকর্ড ভাঙলেন সালমা ও রিতু।

শেষ পর্যন্ত ৩ চারে ৩২ বলে ৩৩ রানে অপরাজিত ছিলেন সালমা। অন্যপ্রান্তে রিতু অপরাজিত থাকেন ৩ চারে ৩৪ বলে ৩৯ রানে। প্রথম ছয় ব্যাটারের মধ্যে ওপেনার মুর্শিদা (২৬) ছাড়া আর কেউ দুই অংকের ঘরের দেখা পাননি। শেষ পর্যন্ত ৬ উইকেটে ১২৫ রানে তুলতে পারে বাংলাদেশের মেয়েরা।

বিজ্ঞাপন

১২৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে টাইগ্রেস স্পিনার নাহিদা আক্তারের ঘূর্ণির সামনে দাঁড়াতেই পারেনি কেনিয়া। ৩.৪ ওভারে ১২ রানে ৫ উইকেট নেন তিনি। মেয়েদের টি-টোয়েন্টিতে এটি বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১৮ সালে ১৬ রানে ৫ উইকেট নেন পান্না ঘোষ। এর পাশাপাশি বাংলাদেশের প্রথম স্পিনার হিসেবে ইনিংসে ৫ উইকেট নিলেন নাহিদা।

নাহিদার ঘূর্ণিতেই ১২.৪ ওভারে মাত্র ৪৫ রানেই অলআউট হয়। আর এতেই বাংলাদেশ পায় ৮০ রানের জয়। এ নিয়ে টানা দুই ম্যাচে প্রতিপক্ষকে পঞ্চাশ রানের মধ্যে বেঁধে ফেলল বাংলাদেশের মেয়েরা। আগের ম্যাচে মালয়েশিয়াকে ৪৯ রানে অলআউট করে বাংলাদেশ।

বার্মিংহামে আগামী জুলাই-আগস্টে অনুষ্ঠিত হবে কমনওয়েলথ গেমস। পাঁচ দলের এই বাছাইপর্ব থেকে শীর্ষ দল মূল পর্বে খেলার টিকিট পাবে।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

বাংলাদেশ: ২০ ওভারে ১২৫/৬ (শামিমা ৪, মুর্শিদা ২৬, নিগার ১, রুমানা ০, ফারজানা ৬, সোবহানা ২, সালমা ৩৩*, রিতু ৩৯*); (অ্যাবেল ৪-০-১৪-৩, ওচিং ৪-০-২১-২, ইদাম্বো ৪-০-৩২-১)।

কেনিয়া: ১২.৪ ওভারে ৪৫/১০ (জুমা ২৪, অ্যাবেল ৯); (সালমা ৩-০-১৫-১, সুরাইয়া ২-০-৫-১, রুমানা ২-০-৮-১, নাহিদা ৩.৪-১-১২-৫, মেঘলা ২-০-৫-১)।

ফল: বাংলাদেশ ৮০ রানে জয়ী।

বিজ্ঞাপন

প্লেয়ার অব দ্য ম্যাচ: নাহিদা আক্তার (৩.৪ ওভারে ১২ রানে ৫ উইকেট)।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন