বিজ্ঞাপন

মেরামতের পর কমপ্লেক্সে ফিরলো সুলতানের ৩ ছবি

January 21, 2022 | 6:57 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নড়াইল: প্রায় ১ বছর পর শিল্পী সুলতানের ৩টি ছবি সুলতান কমপ্লেক্সে ফিরে এসেছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মাধ্যমে ঢাকায় মেরামত ও সংস্কার করতে নেওয়া ২টি ড্রইং ও ১টি পেইন্টিং ছবি ‘ফসল সংগ্রহ’, ‘মাছ শিকার ও ‘জমি তৈরি’ সুলতান কমপ্লেক্সে প্রতিস্থাপন করে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবার (২১ জানুয়ারি) সকাল ১১টার দিকে শিল্পকলা একাডেমির একটি টিম ছবিগুলো প্রতিস্থাপন করে। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম, এনডিসি জাহিদুল ইসলাম, জেলা কালচারাল অফিসার ও সুলতান কমপ্লেক্সের কিউরেটর হায়দার আলী, জেলা শিল্পকলা একাডেমির সাবেক সাধারণ সম্পাদক মলয় কুন্ডু, জেলা শিল্পকলা একাডেমির কর্মকর্তা শেখ হানিফসহ অন্যরা।

অন্যদিকে শিল্পীর জীবনের শেষ মুহূর্তে আঁকা অসমাপ্ত দুটি ছবি ‘স্নানরত কলসি কাঁখে নারী’ ও ‘কাজিয়া (কাইজ্যা)’ ছবি মেরামতের জন্য জরুরি হলেও এখনই তা নেওয়া হচ্ছে না বলে জানা গেছে।

জানা গেছে, ২০২১ সালের ২৫ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিমের নেতৃতে ৮ সদস্যের একটি টিম নড়াইলে এসে শিল্পীর নষ্ট হয়ে যাওয়া ৩টি ছবি ‘জমি কর্ষণ’, ‘ধান মাড়াই’ এবং ‘চর দখল’ সুলতান কমপ্লেক্সে প্রতিস্থাপন করে আরও ৩টি ছবি ‘ফসল সংগ্রহ’, ‘মাছ শিকার ও ‘জমি তৈরি মেরামতের জন্য ঢাকায় নিয়ে যান। প্রায় ১ বছর পর তারই নেতৃত্বে দুই সদস্যেও একটি টিম শুক্রবার (২১ জানুয়ারি) এ তিনিটি ছবি মেরামত করে তা প্রতিস্থাপন করে দর্শকদের জন্য উন্মুক্ত করা হলো।

বিজ্ঞাপন

জানা যায়, ১৯৯৪ সালে শিল্পীর মৃত্যুর ৯ বছর পর ২০০৩ সালে শহরে সুলতান কমপ্লেক্স তৈরি হলেও ২০১১ সাল থেকেই মূলত শিল্পীর শিল্পকর্মগুলো সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়। এতদিন ছবিগুলি দড়ি বা পিন দিয়ে ঝোলানো হয়েছিলো। এছাড়া অপরিকল্পিত গ্যালারি, উপযুক্ত আবহাওয়া, আলো-বাতাস, প্রয়োজনীয় বৈদ্যুতিক ফ্যান ও এসি না থাকা, উপযুক্ত স্থানে ছবি স্থাপন না করার কারণে মূল্যবান এ ছবিগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে। সুলতান কমপ্লেক্সে শিল্পীর মোট ২২টি ছবি থাকলেও অধিকাংশ ছবি নষ্ট হয়ে যাওয়ায় এগুলো মেরামতের প্রয়োজন পড়ছে। এখন পর্যন্ত ৬টি ছবি রিপিয়ার করা হয়েছে এবং সুলতানের সবচেয়ে
বৃহৎ এবং বিখ্যাত ৩৬ ফুট ৬ ইঞ্চি লম্বা এবং ৬ ফুট ৪ ইঞ্চি চওড়া চিত্রকর্ম ‘সভ্যতার ক্রমবিকাশ’ ছবিটি বিভিন্ন ধাপে ধাপে রিপিয়ার করা হচ্ছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম জানান, ‘শিল্পীর নষ্ট হওয়া স্নানরত কলসি কাঁখে নারী’ ও ‘কাজিয়া (কাইজ্যা)’ দুটি ছবি এই মুহূর্তে নেওয়া হচ্ছে না। তবে শিল্পকলা একাডেমির নিদের্শনা অনুযায়ী পর্যায়ক্রমে এসব ছবি রিপিয়ারের ব্যবস্থা করা হবে।’

এসএম সুলতান কমপ্লেক্সের কিউরেটর ও জেলা কালচারাল অফিসার হায়দার আলী বলেন, ‘নষ্ট হয়ে যাওয়া বাকি ছবিগুলি রিপিয়ারের জন্য জেলা শিল্পকলা একাডেমি একটি প্রস্তাবনা দেবে। তার ভিত্তিতে পরবর্তীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পর্যায়ক্রমে ছবি রিপিয়ারের ব্যবস্থা করবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন