বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৪১ মৃত্যু, শনাক্ত ৭২৬৪ জন

February 10, 2022 | 4:39 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় ৪১ জনের মৃত্যু হয়েছে। যা আগের দিন ছিল ৩৩ জন। এ ছাড়া একই সময়ে শনাক্ত হয়েছেন ৭ হাজার ২৬৪ জন। যা আগের দিন ছিল ৮ হাজার ১৬ জন।

বিজ্ঞাপন

একইসঙ্গে আগের দিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১৮ দশমিক ৮৩ শতাংশ। যা গত ২৪ ঘণ্টায় কমে হয়েছে ১৬ দশমিক ৯৫ শতাংশ।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের উপ-পরিচালক এবং কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খানের সই করা করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

বিজ্ঞাপন

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৮টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪২ হাজার ৫৭৮টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নমুনা পরীক্ষা করা হয়েছে ৪২ হাজার ৮৬৭টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ২৮ লাখ ৯৮ হাজার ৯টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৭ লাখ ৩২৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪১ লাখ ৯৭ হাজার ৬৮২টি।

কমেছে সংক্রমণ ও শনাক্তের হার

বিজ্ঞাপন

আগের দিন দেশে ৮ হাজার ১৬ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৭ হাজার ২৬৪। এ নিয়ে দেশে ১৮ লাখ ৯৪ হাজার ৫৩৫ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে। আগের দিন এই হার ছিল ১৮ দশমিক ৮৩ শতাংশ। যা গত ২৪ ঘণ্টায় হয়েছে ১৬ দশমিক ৯৫ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১০ হাজার ৭২৫ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১১ হাজার ৪৬ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক শূন্য ৮১ শতাংশ।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় মৃত্যু ৪১

আগের দিন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩৩ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ৪১ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৭৪৪ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ৪১ জনের মধ্যে ২৭ জন পুরুষ, বাকি ১৪ জন নারী। তাদের মধ্যে ৩৬ জন সরকারি ও ৫ জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

মৃত্যু নেই বরিশাল ও ময়মনসিংহ বিভাগে, ঢাকাতে সর্বোচ্চ

গত ২৪ ঘণ্টায় বরিশাল ও ময়মনসিংহ বাদে দেশের ছয় বিভাগেই করোনা সংক্রমিত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। ২৪ ঘণ্টায় ৪১ জনের মধ্যে সর্বোচ্চ ২২ জনের মৃত্যু হয়েছে ঢাকাতেই। এ ছাড়া চট্টগ্রাম বিভাগে ছয় জন, রাজশাহীতে পাঁচ জন, খুলনায় তিন জন, সিলেটে দু’জন ও রংপুর বিভাগে তিন জন মারা গেছেন।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ১৬ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ ৭ জনের বয়স ৭১ থেকে ৮০ বছর। এছাড়া ২১ থেকে ৩০ বছর বয়সী এক জন, ৪১ থেকে ৫০ বছর এবং ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬ জন করে, ৮১ থেকে ৯০ বছর বয়সী তিন জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী দু’জন মারা গেছেন।

সারাবাংলা/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন