বিজ্ঞাপন

সার্চ কমিটির শেষ বৈঠক বিকেলে

February 22, 2022 | 1:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাছাই করা ১২/১৩ জনের তালিকা থেকে ১০ জনের নাম চুড়ান্ত করতে মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) আবারও বৈঠকে বসবে সার্চ কমিটি। এদিন বিকেল সাড়ে চারটায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠকটি অনুষ্ঠিত হবে। এটি হবে সার্চ কমিটির সপ্তম ও শেষ বৈঠক।

বিজ্ঞাপন

গত রোববার (২০ ফেব্রুয়ারি) সার্চ কমিটির বৈঠক শেষে কমিটির প্রধান ও সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

ওইদিন বিচারপতি ওবায়দুল হাসান বলেছিলেন, সার্চ কমিটির রোববারের বৈঠকে আমরা ২০ জনের নামের তালিকা নিয়ে আলোচনা করেছি। আলোচনায় ১২/১৩ জনের নাম চূড়ান্ত করেছি। এখান থেকেই ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করা হবে।

তিনি আরও বলেন, আগামী মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকেলে সার্চ কমিটি আবারও বৈঠকে বসবে। সেদিন আমরা ১০ জনের তালিকা চূড়ান্ত করতে পারব বলে আশা করছি। আমাদের ১৫ কার্যদিবস সময় দেওয়া আছে, আমরা হিসাব করে দেখেছি আগামী ২৭ ফেব্রুয়ারি আমাদের ১৫ কার্যদিবস শেষ হবে। তবে আমরা আশা করছি আগামী ২৪ ফেব্রুয়ারির মধ্যেই আমাদের কাজ শেষ করব।

বিজ্ঞাপন

সার্চ কমিটিতে চূড়ান্ত করা নামের তালিকা প্রকাশ করা হবে না জানিয়ে বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আমাদের চূড়ান্ত করা নামের তালিকা রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। এই তালিকা প্রকাশ করা বা না করার এখতিয়ার সম্পূর্ণ তার।

এর আগে সার্চ কমিটিতে জমা পড়া ৩২২ জনের নামের তালিকা থেকে গত শনিবার ২০ জনকে বাছাই করা হয়। পরদিন রোববার বাছাই করা ২০ জনের সংক্ষিপ্ত করে সেখান থেকে ১২/১৩ জনের নাম রাখা হয়। রাষ্ট্রপতি চূড়ান্ত তালিকা থেকে ‘প্রধান নির্বাচন কমিশনার’ এবং চারজনকে ‘নির্বাচন কমিশনার’ পদে নিয়োগ দেবেন।

এর আগে গত ৫ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ অনুসারে নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে প্রধান নির্বাচন কমিশনার ও চার নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ জনের নামের তালিকা সুপারিশ করতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংরা/জিএস/এএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন