বিজ্ঞাপন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের খবরে পুঁজিবাজারে বড় দরপতন

February 24, 2022 | 4:33 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশের পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) লেনদেনের টানা চতুর্থ দিনের মতো সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দিয়ে সকাল ১০টায় লেনদেন শুরু হলেও তা ৩০ মিনেটের বেশি স্থাযী হয়নি। সকাল সাড়ে ১০টার পর থেকে পুঁজিবাজারে দরপতন শুরু হয় এবং ইউক্রেন যুদ্ধের খবরের সঙ্গে সঙ্গে পতনের মাত্রাও বাড়তে থাকে।

বিজ্ঞাপন

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশে ইতোমধ্যে তেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলার ছাড়িয়েছে। এমন সংবাদে আতঙ্কিত হয়ে দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীরা তাদের হাত থাকা শেয়ার বিক্রি শুরু করে। ফলে দিন শেষে বড় পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন।

বাজার বিশ্লেষকদের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে আতঙ্কের কারণে সারাবিশ্বের পুঁজিবাজারে ব্যাপক দরপতন হচ্ছে। বাংলাদেশও এই আতঙ্ক থেকে বের হতে পারছে না। তাদের মতে, অনেক বিনিয়োগকারীর ধারণা যুদ্ধের কারণে তেলের দাম বেড়ে যাওয়ায় দেশের ব্যবস্থা বাণিজ্য স্ববিরতা নেমে আসতে পারে। এতে করে পুঁজিবাজারে তালিকাভুক্ত অনেক কোম্পানি ভালো ব্যবসা করতে পারবে না। আর ব্যবসা করতে না পারলে তাদের লভ্যাংশ দেয়ার পরিমাণও কমে যাবে। এটা দরপতনের একটা কারণ হতে পারে।

এদিকে, বৃহস্পতিবার ডিএসইতে ৩৭৭টি কোম্পানির ২৮ কোটি ২৬ লাখ ৮১ হাজার ৪০২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ৩০টির, কমেছে ৩২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দাম। দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় এক হাজার ৫ কোটি ২৮ লাখ টাকা। এদিন ডিএসই প্রধান সূচক আগের দিনের চেয়ে ১০৯ পয়েন্ট কমে ৬ হাজার ৮৩৯ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসই শরিয়া সূচক ২২ পয়েন্ট কমে এক হাজার ৪৭৫ পয়েন্ট, ডিএসইএ-৩০ সূচক ৩৫ পয়েন্ট কমে ২ হাজার ৫১৪ পয়েন্টে অবস্থান করছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩০৯টি কোম্পানির ১ কোটি ৪৮ লাখ ৪০ হাজার ৯৪১টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব কোম্পানির মধ্যে দাম বেড়েছে মাত্র ৩৬টির, কমেছে ২৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ৩৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩২২ পয়েন্ট কমে ১৯ হাজার ৯৯১ পয়েন্ট নেমে আসে।

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন