বিজ্ঞাপন

বিশাল জয়ে সিরিজ নিশ্চিত বাংলাদেশের

February 25, 2022 | 7:05 pm

স্পোর্টস ডেস্ক

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানকে ৮৮ রানে হারিয়েছে বাংলাদেশ। আর এতেই তিন ম্যাচের সিরিজের এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করল তামিম ইকবালের দল। আগে ব্যাট করতে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেটে ৩০৬ রান তোলে বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমে তাসকিন আহমেদ এবং সাকিব আল হাসানের দুর্দান্ত বোলিংয়ে ৪৫.১ ওভারে ২১৮ রানে আফগানদের অলআউট করে দেয় বাংলাদেশ।

বিজ্ঞাপন

পাহাড়সম রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারের প্রথম বলে রান আউট হন রিয়াজ হাসান। ২ বলে ১ রান করে দলীয় ৯ রানের মাথায় ফেরেন এই ব্যাটার। এরপর তৃতীয় ওভারটা মেডেন দেন তাসকিন আহমেদ। চাপ ধরে রেখে পরের ওভারে হাসমতউল্লাহ শহিদীকে তুলে নেন শরিফুল ইসলাম। চতুর্থ ওভারের পঞ্চম বলে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন হাসমতউল্লাহ। ৩ বলে এক চারে ৫ রান করেন তিনি।

এরপর তৃতীয় উইকেটে জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন ওমারজাই এবং রহমতশাহ। ১০ ওভারের সাকিব আল হাসানের করা প্রথম বলে উইকেট ছেড়ে উড়িয়ে মারতে যান আজমতউল্লাহ। তবে বল মিস করলে মুশফিকুর রহিম স্ট্যাম্পিং মিস করেননি। ওমারজাই ১৬ বলে ৯ রান করে যখন ফিরছেন স্কোরবোর্ডে আফগানদের রান তখন ৩৪, নেই তিন উইকেট।

এরপর রহমত শাহ আর নাজিবুল্লাহর ব্যাটে ভর করে ঘুরে দাঁড়ায় আফগানরা। এই জুটি থেকে ৮৯ রান আসে। ২৪তম ওভারের পঞ্চম বলে মেহেদি হাসান মিরাজকে বাউন্ডারি হাঁকিয়ে ফিফটি পূর্ণ করেন রহমত শাহ। পরের ওভারে বল হাতে আসেন তাসকিন আহমেদ। এসেই প্রথম বলে রহমত শাহকে বোল্ড করেন এই পেসার। আউট হওয়ার আগে ৭১ বলে ৫২ রান করেন রহমত শাহ।

বিজ্ঞাপন

ওই ওভারের শেষ বলে তাসকিন আহমেদের বলে সিঙ্গেল নিয়ে নাজিবুল্লাহ পূর্ণ করেন অর্ধশতক। এরপর আর বেশি সময় উইকেটে টিকতে পারেননি তিনি। তাসকিন আহমেদের বলে মুশফিকের হাতে ক্যাচ তুলে দিয়ে নাজিবুল্লাহ ফেরেন ৫৪ রানে। এরপর দ্রুতই রহমতউল্লাহকে ফেরান সাকিব।

৭ম উইকেটে মোহাম্মদ নবী এবং রশিদ খান মিলে কিছুটা লড়াই চালালেও তাতে কেবল পরাজয়ের ব্যবধানই কমাতে পারে সফরকারীরা। দলীয় ১৮৪ রানে ব্যক্তিগত ৩২ রানে মিরাজের বলে লং অনে ক্যাচ তুলে দিয়ে ফেরেন নবী। এরপর রশিদ খান ২৬ বলে ২৯ রান করে শিকার হন মোস্তফিজের। শেষ দিকে মাহমুদউল্লাহ রিয়াদ এবং আফিফ হোসেন বাকি দুই উইকেট তুলে নিলে ৪৫.১ ওভারে ২১৮ রানে অলআউট হয় আফগানিস্তান। আর বাংলাদেশ পেয়ে যায় ৮৮ রানের বিশাল জয়।

বাংলাদেশের দুর্দান্ত বল করেন তাসকিন আহমেদ। ১০ ওভারে দুটি মেডেনে ৩১ রান দিয়ে নেন দুটি উইকেট। সাকিব আল হাসানও তার কোটার ১০ ওভারে ৩৮ রান দিয়ে নেন দুটি উইকেট। এছাড়া একটি করে উইকেট নেন মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, মেহেদি হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ এবং আফিফ হোসেন।

বিজ্ঞাপন

সংক্ষিপ্ত স্কোরকার্ড

বাংলাদেশ: ৫০ ওভার; ৩০৬/৪; (তামিম ১২, লিটন ১৩৬, সাকিব ২০, মুশফিক ৮৬, মাহমুদউল্লাহ ৬*, আফিফ ১৩*); (ফজলহক ১০-১-৫৯-১, ফরিদ ৮-০-৫৬-২, মুজিব ১০-০-৪৯-০, আজমতউল্লাহ ৭-০-৩৭-০, রশিদ ১০-০-৫৪-১, নবী ৪-০-২৬-০, রহমত ১-০-১০-০)।

আফগানিস্তান: ৪৫.১ ওভার; ২১৮/১০; (রহমত ৫২, রিয়াজ ১, হাসমতউল্লাহ ৫, আজমতউল্লাহ ৯, নাজিবুল্লাহ ৫৪, নবী ৩২, রহমতউল্লাহ ৭, রশিদ ২৯, মুজিব ৮, ফরিদ ৬*, ফজলহক ১); (মোস্তাফিজ ৮-০-৫৩-১, শরিফুল ৭-০-৪৪-১, তাসকিন ১০-২-৩১-২, সাকিব ৯-০-২৯-২, মিরাজ ১০-০-৫২-১, মাহমুদউল্লাহ ১-০-২-১), আফিফ ০.১-০-০-১)।

ফলাফল: বাংলাদেশ ৮৮ রানে জয়ী।

বিজ্ঞাপন

বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

ছবি: শ্যামল নন্দী

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন