বিজ্ঞাপন

২১ বছর পর চট্টগ্রামে স্বেচ্ছাসেবক লীগের আংশিক কমিটি

March 10, 2022 | 2:34 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ২১ বছর পর চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের আংশিক কমিটি ঘোষণা হয়েছে কেন্দ্র থেকে। এতে সভাপতি-সাধারণ সম্পাদকসহ ২০ পদে নাম ঘোষণা করা হয়েছে। এছাড়া চারজন উপদেষ্টার নামও ঘোষণা করা হয়েছে। ৯ মাস আগে সম্মেলন হলেও তখন কমিটি ঘোষণা করা হয়নি। আলোচনা ছিল, আওয়ামী লীগের দুই নেতা মহিবুল হাসান চৌধুরী নওফেল ও আ জ ম নাছির উদ্দীনের অনুসারীদের মধ্যে সমন্বয় করতে গিয়ে এতদিন আটকে থাকে কমিটি।

বিজ্ঞাপন

তিন বছরের জন্য ঘোষিত কমিটিতে সভাপতি-সাধারণ সম্পাদক পদে এসেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর অনুসারীরা। বাকিদের অধিকাংশই আ জ ম নাছির উদ্দীনের অনুসারী। ১০১ সদস্যবিশিষ্ট কমিটির বাকি পদের নাম সাতদিনের মধ্যে ঘোষণা করা হবে বলে সংগঠনের কেন্দ্র থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বুধবার (১০ মার্চ) রাতে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফজালুর রহমান বাবু ও সাধারণ সম্পাদক নির্মল রঞ্জন গুহ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে নতুন কমিটি ঘোষণা দেয়া হয়েছে।

স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় দফতর সম্পাদক আজিজুর রহমান সারাবাংলাকে বলেন, ‘১০১ সদস্যের কমিটির ২০ জনের নাম ঘোষণা করা হয়েছে। সাত জন উপদেষ্টার মধ্যে চার জনের নাম ঘোষণা করা হয়েছে। কার্যনির্বাহী কমিটি ও উপদেষ্টামণ্ডলীর বাকি পদের নাম সাত দিনের মধ্যে ঘোষণা করা হবে।’

বিজ্ঞাপন

নতুন কমিটির সভাপতি হয়েছেন দেবাশীষ নাথ দেবু এবং সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজ। দেবু নগরীর ওমরগণি এমইএস কলেজ ছাত্রলীগের সাবেক নেতা। তিনি প্রয়াত রাজনীতিক এবিএম মহিউদ্দিন চৌধুরীর কর্মী পরিচয়ে দীর্ঘসময় ধরে চট্টগ্রামের রাজনীতিতে সক্রিয়।

আজিজুর রহমান আজিজ ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সাবেক নেতা। আজিজ উপমন্ত্রী নওফেলের পাশাপাশি নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনের পক্ষের হিসেবেও পরিচিত নেতা।

১১ জনকে সহ সভাপতি করা হয়েছে। এরা হলেন- হেলাল উদ্দিন, আবুল হাসনাত মো. বেলাল, তসলিম উদ্দিন, সুজিত দাস, দেলোয়ার হোসেন, মনোয়ার জাহান, নাজমুল হুদা, মো. আজিজ মিছির, আজাদ খান, আবদুর রশিদ ও মিনহাজুল আবেদিন চৌধুরী।

বিজ্ঞাপন

তিন জন যুগ্ম সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়েছে। এরা হলেন- মো. সাইফুদ্দিন, আবদুল্লাহ আল মামুন ও সরফরাজ নেওয়াজ চৌধুরী। মাছুদ খান, মো. সালাহ উদ্দিন শেরশাহ ও দেবাশীষ আচার্য্যকে সাংগঠনিক সম্পাদক এবং প্রচার সম্পাদক করা হয়েছে তাসাদ্দেক নূর চৌধুরীকে।

এদের মধ্যে হেলাল উদ্দিন, সুজিত দাস, নাজমুল হুদা, আবদুর রশিদ, মিনহাজুল আবেদিন চৌধুরী, আবদুল্লাহ আল মামুন, সরফরাজ নেওয়াজ চৌধুরী, মাছুদ খান এবং সালাহ উদ্দিন শেরশাহ নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের অনুসারী হিসেবে পরিচিত।

বিগত কমিটির আহবায়ক এইচ এম জিয়াউদ্দিন ও যুগ্ম আহবায়ক কে বি এম শাহজাহানদের বলয়ের হিসেবে পরিচিত দু’জনও পদ পেয়েছেন। এরা হলেন- তসলিম উদ্দিন ও দেলোয়ার হোসেন।

জানা গেছে, সাইফুদ্দিন একসময় সরকারি সিটি কলেজ কেন্দ্রিক নগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজনদের বলয়ের নেতা ছিলেন। ২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর আন্দোলন করতে গিয়ে একাধিকবার জেলে যান। পরে তিনি নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আবদুচ ছালামের বলয়েও থাকে কিছুসময়। তবে সাম্প্রতিক সময়ে তিনি আ জ ম নাছির উদ্দীনের বলয়ের কাউন্সিলর ও যুবলীগ নেতা হাসান মুরাদ বিপ্লবের ঘনিষ্ঠ হিসেবে পরিচিতি পান।

বিজ্ঞাপন

এছাড়া সাংগঠনিক সম্পাদক দেবাশীষ আচার্যও আওয়ামী লীগ নেতা আবদুচ ছালামের অনুসারী হিসেবে পরিচিত।

চট্টগ্রাম সিটি করপোরেশনের কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলালও সিটি কলেজ কেন্দ্রিক খোরশেদ আলম সুজনদের বলয়ের নেতা ছিলেন। তবে বর্তমানে উপমন্ত্রী নওফেলের বলয়ে আছেন। মনোয়ার জাহান, তাসাদ্দেক নূর চৌধুরীও উপমন্ত্রীর বলয়ে আছেন বলে জানা গেছে।

এদিকে পৃথক আরেকটি বিজ্ঞপ্তিতে চার জনকে উপদেষ্টা হিসেবে ঘোষণা করা হয়েছে। এরা হলেন- সাদেক হোসেন পাপ্পু, আনোয়ারুল ইসলাম বাপ্পী, নুরুল কবির ও জসিম উদ্দিন।

স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় দফতর সম্পাদক আজিজুর রহমান সারাবাংলাকে বলেন, ‘চারজনকে উপদেষ্টা করা হয়েছে। উনারা সিনিয়র। সভাপতি-সাধারণ সম্পাদক পদের দাবিদার ছিলেন। উনাদের উপদেষ্টা করে সম্মান দেয়া হয়েছে। একটি জেলা কমিটিতে সর্বোচ্চ সাতজন উপদেষ্টা থাকবেন বলে গঠনতন্ত্রে উল্লেখ আছে। বাকি তিনজনের নাম সাতদিনের মধ্যে ঘোষণা করা হবে।’

২০০১ সালে সর্বশেষ চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের ২১ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি করা হয়েছিল। পরবর্তীতে সেই কমিটি আর পূর্ণাঙ্গ হয়নি। ২০ বছর পর গত বছরের ১৯ জুন সম্মেলন অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/আরডি/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন