বিজ্ঞাপন

এইচএসসির ফলাফলের উপর বৃত্তি পাবেন সাড়ে ১০ হাজার শিক্ষার্থী

March 29, 2022 | 10:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: এইচএসসির ফলাফলের উপর সাড়ে ১০ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এর মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে দেওয়া হবে মেধাবৃত্তি। বাকি ৯ হাজার ৩৭৫ জন পাবেন সাধারণ বৃত্তি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৯ মার্চ) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সই করা এক অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়। আদেশটি এইচএসসিতে বৃত্তির কোটা বণ্টন তালিকার উপর দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে দেশের নয়টি শিক্ষা বোর্ডের মেধা বৃত্তি পাবেন ১ হাজার ১২৫ জন। সাধারণ কোটায় বৃত্তি পাবেন ৯ হাজার ৩৭৫ জন।

আরও বলা হয়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বরাদ্দকৃত অর্থ জিটুপি পদ্ধতিতে ইএফটি’র মাধ্যমে তাদের ব্যাংক হিসাবে পাঠানো হবে। অনলাইন সুবিধাসম্পন্ন তফসীলভুক্ত যেকোনো ব্যাংকে অ্যাকাউন্ট (হিসাব) খুলে উচ্চ শ্রেণিতে ভর্তির সাত দিনের মধ্যে ব্যাংক হিসাব নম্বরসহ অন্যান্য তথ্য আবশ্যিকভাবে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জমা দিতে হবে।

বিজ্ঞাপন

আগামী ৩১ মার্চ বৃত্তির গেজেট প্রকাশ করা হবে। সেটির হার্ডকপি মাউশি মহাপরিচালক বরাবর পাঠাতে হবে। এছাড়া শিক্ষার্থীদের রোল ও রেজিস্ট্রেশন নম্বরসহ সফট কপি dsheboardgazette@gmail.com ই-মেইলে পাঠাতে হবে।

বোর্ড জানিয়েছে, মেধাবৃত্তির জন্য মাসিক ৮২৫ টাকা ও এককালীন অনুদান (বাৎসরিক) ১ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। এছাড়া সাধারণ বৃত্তির হার মাসিক ৩৭৫ টাকা ও এককালীন অনুদান (বাৎসরিক) ৭৫০ টাকা দেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন