বিজ্ঞাপন

রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা: ভারতকে মার্কিন হুঁশিয়ারি

April 7, 2022 | 6:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের ব্যাপারে ভারতকে হুঁশিয়ার করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অর্থনীতিবিষয়ক শীর্ষ উপদেষ্টা ব্রায়ান ডিজ এ কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে, ইউক্রেনে রুশ আগ্রাসনের ব্যাপারে নিরপেক্ষ অবস্থান নেওয়ার কথা জানিয়েছিল ভারত।

বুধবার (৬ এপ্রিল) হোয়াইট হাউজের জাতীয় অর্থনৈতিক পরিষদের পরিচালক ব্রায়ান ডিজ সাংবাদিকদের বলেন, ভারত সরকারের জন্য বার্তা— রাশিয়ার সঙ্গে প্রকাশ্য কৌশলগত ঘনিষ্ঠতার দিকে আগালে তার মাশুল এবং পরিণতি হবে দীর্ঘমেয়াদী।

তিনি আরও বলেন, এই আগ্রাসনের ঘটনায় চীন ও ভারত উভয়ের সিদ্ধান্তে কিছু নির্দিষ্ট ক্ষেত্রে যুক্তরাষ্ট্র হতাশ। ভারত রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে রাজি হয়নি। অন্য দেশগুলোর চেয়ে ভিন্ন অবস্থা নিয়েছে তারা।

বিজ্ঞাপন

গত সপ্তাহে ভারতে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দলীপ সিংয়ের সরকারি সফরের পর এবার বাইডেনের অর্থনীতিবিষয়ক উপদেষ্টা এই ইস্যুতে কথা বললেন। দলীপ সিং ফেরার পর হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, ‘সফরে দলীপ বৈঠকগুলোতে যে বিষয়টি স্পষ্ট করেছেন সেটা হলো—রাশিয়া থেকে জ্বালানি ও অন্যান্য পণ্য আমদানি দ্রুততর করা কিংবা বাড়ানো ভারতের স্বার্থের অনুকূলে যায় না।’

এদিকে, ইউক্রেন ইস্যুতে নিরপেক্ষ অবস্থান ধরে রাখার চেষ্টা করছে ভারত। ইউক্রেনে সহিংসতা বন্ধের আহ্বান জানিয়ে আসছে দেশটি। তবে স্নায়ুযুদ্ধের সময়কার মিত্র রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোটদানে বিরত ছিল ভারত। এছাড়া রাশিয়া থেকে ছাড়ে তেল আমদানির কথাও ভাবছে ভারত। সম্প্রতি রাশিয়া থেকে আরও ৫০ লাখ ব্যারেল তেল অর্ডার করেছে দেশটির রাষ্ট্রীয় দুটি কোম্পানি। যুক্তি হিসেবে রাশিয়া থেকে ইউরোপের দেশগুলোর গ্যাস কেনার প্রসঙ্গ টানছেন ভারতের সরকারি কর্মকর্তারা।

তবে, ইউক্রেন ইস্যুতে ভারতের এ অবস্থানে খুশি নন যুক্তরাষ্ট্রসহ দেশটির পশ্চিমা মিত্ররা। ইউক্রেনে আগ্রাসনের ঘটনায় রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে কোয়াড সদস্যদের মধ্যে একমাত্র ভারতের অবস্থানই ‘কিছুটা নড়বড়ে’ বলেও মন্তব্য করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন