বিজ্ঞাপন

ফলো-অন এড়াতে পারেনি বাংলাদেশ

April 10, 2022 | 5:25 pm

স্পোর্টস ডেস্ক

পোর্ট এলিজাবেথে প্রথম ইনিংসে ফলো-অন এড়াতে বাংলাদেশের প্রয়োজন ছিল ২৫৩ রানের। দ্বিতীয় দিনে ১৩৯ রান তুলতে বাংলাদেশ হারায় ৫ উইকেট। ক্রিজে তখনও অভিজ্ঞ মুশফিকুর রহিম এবং ইয়াসির আলী রাব্বি। সফরকারীদের দরজায় ফলো-অনের লজ্জা কড়া নাড়ছিল। তবে বাংলাদেশের আশার প্রদীপ ছিল মুশফিক। তৃতীয় দিনে শুরুটা ভালো করলেও মুশফিকের খামখেয়ালি আউটের পর বাংলাদেশ শেষ চার উইকেট হারায় মাত্র ৭ রানে। এতেই ২১৭ রানে অলআউট হয়ে ফলো-অনে পড়ে বাংলাদেশ।

বিজ্ঞাপন

অনেকদিন যাবত রান পাচ্ছিলেন না মুশফিকুর রহিম। বিশেষ করে বিদেশের মাটিতে টেস্টে পারফরম্যান্স ছিল বড্ডই নাজুক। তবে প্রোটিয়াদের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে অবশেষে ব্যাট হেসেছে মুশফিকের। আর তার ব্যাটে ভর করেই বাংলাদেশ স্বপ্ন দেখছিল ফলো-অন এড়ানোর। ১৩১ বলে ফিফটি পূর্ণ করা মুশফিকের ব্যাটে ভর করে যখন ফলো-অন এড়ানোর স্বপ্ন দেখছিল বাংলাদেশ। তখন সাইমন হার্মারের লাইনের থাকা বল কি মনে করে যে রিভার্স সুইপ খেলতে গেলেন কে জানে! লাইন মিস করলেন, বল সোজা আঘাত হানে তার অফস্ট্যাম্পে।

এরপরে বাংলাদেশের স্কোরবোর্ডে আর রান যোগ হয়েছে মাত্র ৭ আর উইকেট হারিয়েছে মোট চারটি। অর্থাৎ ২১৭ রানে বাংলাদেশের ইনিংস থেমেছে। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ৪৫৩ রান তোলায় ফলো-অন এড়াতে বাংলাদেশের দরকার ছিল ২৫৩ রান। কিন্তু তার থেকে বেশ দূরেই থেমেছে বাংলাদেশের ইনিংস।

ব্যাটিং ইনিংসের শুরুটাই ভালো হয়নি বাংলাদেশের। ওপেনার মাহমুদুল হাসান জয় ফিরেছেন রান তোলার আগেই। অনেকদিন পর টেস্ট খেলতে নামা অপর ওপেনার তামিম ইকবাল অবশ্য খেলেছেন দুর্দান্ত। তিনে নামা নাজমুল হাসান শান্তকে নিয়ে দ্বিতীয় উইকেটে ৭৯ রান তুলেছেন তামিম।

বিজ্ঞাপন

তামিম যেভাবে এগুচ্ছিলেন তাতে দক্ষিণ আফ্রিকার সংগ্রহকে খুব বড় মনে হচ্ছিল না। কিন্তু বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক ইনিংসটা বড় করতে পারেননি। উয়ান মুল্ডারের বলে এলবিডব্লিউ হওয়ার আগে ৫৭ বলে ৪৭ রান করেছেন ৮টি চারের সাহায্যে। এরপর মাত্র ৩৭ রানের ব্যবধানে নাজমুল হোসেন শান্ত, অধিনায়ক মুমিনুল হক ও লিটন কুমার দাসের উইকেট হারায় বাংলাদেশ।

সফরকারীদের ব্যাটিংয়ের রীতিমতো কোমড় ভেঙে যায় সেখানে। অনেকদিন ধরে অফফর্মে থাকা মুমিনুল হক ম্যাচের আগে বলেছিলেন, রান না পাওয়াতে মোটেও চিন্তিত নন তিনি। তবে পোর্ট এলিজাবেথের প্রথম ইনিংসেও রান পেলেন না অধিনায়ক। মুল্ডারের বলে ফেরার আগে মাত্র ৬ রান করেছেন। মুল্ডারের বলে ফিরেছেন ধীরে এগুনো নাজমুল হোসেন শান্তও (৩৩)। খানিক বাদে দারুণ শুরু করা লিটন ১৪ বলে ১১ রানে ফিরলে ফলোঅনের শঙ্কায় পড়ে বাংলাদেশ। শেষ পর্যন্ত তৃতীয় দিনের মধ্যাহ্ন বিরতির পর ফলো-অনে পড়ে বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর:

বিজ্ঞাপন

প্রথম ইনিংস

দক্ষিণ আফ্রিকা: ১৩৬.২ ওভারে ৪৫৩ (এলগার ৭০, এরউইয়া ২৪, পিটারসেন ৬৪, বাভুমা ৬৭, রিকেলটন ৪২, ভেরেইনা ২২, মুল্ডার ৩৩, মহারাজ ৮৪, হার্মার ১৯, উইলিয়ামস ১৩, অলিভিয়ের ০*; খালেদ ২৯-৬-১০০-৩, মিরাজ ২৬.২-৪-৮৫-১, ইবাদত ২৮-৩-১২১-০, তাইজুল ৫০-১০-১৩৫-৬, শান্ত ৩-০-৯-০)।

বাংলাদেশ: ৭৪.২ ওভারে ২১৭/১০ (তামিম ৪৭, জয় ০, শান্ত ৩৩, মুমিনুল ৬, মুশফিক ৫১, লিটন ১১, ইয়াসির ৪৬, মিরাজ ১১, তাইজুল ৫, খালেদ ০*, এবাদত ০); (অলিভিয়ের ১৫-৪-৩৯-২, উইলিয়ামস ১২-২-৫১-০, হার্মার ১০.২-১-৩৯-৩, মহারাজ ২৪-৬-৫৭-২, মুল্ডার ১৩-৭-২৫-৩)।

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন https://www.rabbitholebd.com/

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন