বিজ্ঞাপন

ডিএনসিসির নারী কাউন্সিলরদের সনদ দেওয়ার বৈধতা নিয়ে রুল

June 5, 2022 | 11:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসির) নির্বাচিত নারী কাউন্সিলররা সংশ্লিষ্ট এলাকার নাগরিকদের উত্তরাধিকার সনদপত্র, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করতে পারবেন না— এমন বিধানের বৈধতা ও এখতিয়ার নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

আইন সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের (এলজিআরডি) সচিব, ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম এবং উত্তর সিটি করপোরেশনের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার (৫ জুন) এক নারী কাউন্সিলরের রিটের শুনানি নিয়ে বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

বিজ্ঞাপন

এর আগে, ডিএনসিসির নির্বাচিত নারী কাউন্সিলররা সংশ্লিষ্ট এলাকার নাগরিকদের উত্তরাধিকার সনদপত্র, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদান করতে পারবেন না— এমন বিধান চ্যালেঞ্জ করে গত ২৩ ফেব্রুয়ারি হাইকোর্টে রিট আবেদন করা হয়। ডিএনসিসির নারী কাউন্সিলর জাকিয়া সুলতানার পক্ষে আইনজীবী ইউনুছ আলী আকন্দ এই রিট দায়ের করেন।

তারও আগে ২০২১ সালের ২৮ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিবের সই করা এক দাফতরিক আদেশ বলা হয়, মৃত ব্যক্তির উত্তরাধিকার, জাতীয়তা ও চারিত্রিক সনদপত্র প্রদানের দায়িত্ব সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরগণের দায়িত্ব, কার্যাবলী ও সুযোগ সুবিধা) বিধিমালা-২০১২ অনুচ্ছেদ নম্বর ৩(৩) অনুসারে সাধারণ কাউন্সিলরদের ওপর অর্পিত। এ জাতীয় সনদপত্র সংরক্ষিত আসনের কউন্সিলর কর্তৃক প্রদানের আইনগত/বিধিগত সুযোগ নেই।

এরপর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের তিন নারী কাউন্সিলরের করা একই বিষয়ের রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত ২২ ফেব্রুয়ারি রুল জারি করে। পরবর্তী সময়ে একইভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসির) নির্বাচিত এক নারী কাউন্সিলরের রিটের পরিপ্রেক্ষিতে আদালত আজ রুল জারি করলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন