বিজ্ঞাপন

৪৩ হাজার ৫০ কোটি রুপিতে আইপিএল সম্প্রচার স্বত্ব বিক্রি

June 13, 2022 | 3:42 pm

স্পোর্টস ডেস্ক

২০১৭ সালে ম্যাচ প্রতি আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছিল ৫৪ কোটি রুপি। পাঁচ বছর পেরিয়েছে, আইপিএলের দর্শক জনপ্রিয়তা বেড়েছে বহুগুনে আর সেই সঙ্গে বেড়েছে আইপিএলের ম্যাচ প্রতি সম্প্রচার স্বত্বের মূল্যও। ২০২২ সালে এসে আইপিএলের ম্যাচ প্রতি সম্প্রচার স্বত্বের মূল্য দাঁড়িয়েছে ১০৫ কোটি রুপি। দামি টুর্নামেন্ট হিসেবে তাদের আগে রয়েছে ন্যাশনাল ফুটবল লিগ বা এনএফএল। যার প্রতিটি ম্যাচের মূল্য ২৭৩ কোটি রুপির বেশি। ২০২৩ থেকে ২০২৭ মোট পাঁচ মৌসুমের আইপিএলের ডিজিটাল সম্প্রচার স্বত্ব নিলাম ৪৩ হাজার ৫০ কোটি রুপিতে বিক্রি হয়েছে।

বিজ্ঞাপন

আইপিএলের ডিজিটাল সম্প্রচার স্বত্বের এই নিলামে অংশ নেয় গোটা বিশ্বের নামীদামী সব স্যাটেলাইট চ্যানেল। যেখানে ছিল ভিয়াকম-রিলায়েন্স, জি, ফান এশিয়া, সুপার স্পোর্ট, টাইমস ইন্টারনেট। কিন্তু মূল লড়াইটা ছিল ডিসনি স্টার ও সনির মধ্যে। ভারতীয় সংবাদমাধ্যমের খবর, লড়াইয়ে বিজয়ীর নাম সনি। নিলামে তারা ৪৩ হাজার ৫০ কোটি রুপি বিড করে।

তবে অর্থের অঙ্কটা বাড়তে পারে আরও। এবারের আইপিএলের সম্প্রচার স্বত্বকে চারটি প্যাকেজের আওতায় এনেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। প্যাকেজ ‘এ’-তে আছে ভারতীয় উপমহাদেশের টেলিভিশন স্বত্ব, প্যাকেজ ‘বি’-তে ডিজিটাল (স্ট্রিমিং) স্বত্ব, প্যাকেজ ‘সি’-তে থাকছে গুরুত্বপূর্ণ ম্যাচের বাড়তি সংযোজন এবং প্যাকেজ ‘ডি’-তে থাকবে উপমহাদেশের বাইরের স্বত্ব। প্যাকেজ-সিতে শনি ও রোববারের ম্যাচ, প্লে-অফ ও ফাইনালের ম্যাচ থাকবে।

গণমাধ্যমগুলো জানিয়েছে ৪৩ হাজার ৫০ কোটি রুপির যে প্রস্তাবনা সেটা ২০২৩ থেকে ২০২৭ সালের জন্য পাঁচ বছরের প্যাকেজ ‘এ’ ও ‘বি’র সম্প্রচার স্বত্বের যোগফল।

বিজ্ঞাপন

এর আগে রোববার (১২ জুন) রাতেই ম্যাচ প্রতি সম্প্রচার স্বত্বের অর্থের হিসাবে ইংলিশ প্রিমিয়ার লিগকে টপকে যায় আইপিএল গতকাল প্যাকেজ ‘এ’র মূল্য উঠেছিল ২১ হাজার ৯০ কোটি এবং প্যাকেজ ‘বি’র মূল্য উঠেছিল ১৭ হাজার ৭৬০ কোটি। আইপিএলে বছরে ৭৪টি ম্যাচ হয়, সে হিসেবে গতকালই ম্যাচপ্রতি ১০৫ কোটি রুপি বা ১৩.৪৪ মিলিয়ন ৩৪ লাখ ডলার আয় নিশ্চিত হয়েছিল বিসিসিআইয়ের, যা ইংলিশ প্রিমিয়ার লিগের চেয়েও বেশি। ২০২১/২২ মৌসুমে ইপিএলের ম্যাচ প্রতি সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছিল ১১.৩৪ মিলিয়ন ডলারে।

তবে নিলামের দ্বিতীয় দিনে বেড়েছে প্যাকেজ ‘এ’, অর্থাৎ টিভি স্বত্ব বিক্রি হয়েছে ২৩ হাজার ৫৭৫ কোটি রুপিতে। ওদিকে প্যাকেজ ‘বি’, অর্থাৎ অনলাইন স্ট্রিমিং স্বত্ব বিক্রি হয়েছে ১৯ হাজার ৬৮০ কোটি রুপিতে। নাটক অবশ্য নিলামের পরও শেষ হয়নি। প্যাকেজ ‘এ’ সনি জিতলেও প্যাকেজ ‘বি’ জিতেছে স্টার। সর্বশেষ খবর অনুযায়ী, সনি প্যাকেজ ‘বি’ জেতার জন্য স্টারকে চ্যালেঞ্জ করেছে।

প্যাকেজ ‘সি’ ও প্যাকেজ ‘ডি’র ক্ষেত্রে নিলামের বিজয়ীর নাম অবশ্য এখনো জানা যায়নি। নতুন পাঁচ বছরের চুক্তি থেকে বিসিসিআই যা আয় করার আশা করছে, তাতে দামের দিক থেকে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ আয়ের টুর্নামেন্ট হয়ে যাবে আইপিএল। আইপিএলে ৬০ হাজার কোটি রুপির দৌড় থেকে সরে দাঁড়াচ্ছে আমাজন। আমাজন আগ্রহ প্রকাশের পর সবাই ধরে নিয়েছিল, ওয়াল্ট ডিজনি, মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ ও সনির সঙ্গে সম্প্রচার স্বত্ব নিয়ে জোর প্রতিদ্বন্দ্বিতা হবে প্রতিষ্ঠানটির।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন