বিজ্ঞাপন

ইউরোপে ফেস্টিভ্যাল অব সোর্সিংয়ের ‘হেডলাইন পার্টনার’ বেসিস

June 28, 2022 | 5:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের তথ্য প্রযুক্তি খাতের ব্রান্ডিং করতে ইউরোপে অনুষ্ঠিতব্য ফেস্টিভ্যাল অব সোর্সিংয়ের ‘হেডলাইন পার্টনার’ হয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি), লন্ডনে বাংলাদেশ হাই কমিশন ও ভিয়েনাতে বাংলাদেশ মিশন ও স্থায়ী দূতাবাসের সহযোগিতায় ইউরোপের তিনটি দেশ- অস্ট্রিয়া, হাঙ্গেরি এবং যুক্তরাজ্যে নানা আয়োজনে প্রত্যক্ষভাবে অংশ নিচ্ছে বেসিস। প্রথমবারের মতো আন্তর্জাতিক কোনো আয়োজনে টাইটেল স্পন্সর (হেডলাইন পার্টনার) হিসেবে নতুন মাইলফলক যুক্ত করতে যাচ্ছে সংগঠনটি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ জুন) রাজধানীর কারওয়ান বাজারে বেসিস কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির পক্ষে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে বিভিন্ন তথ্য তুলে ধরেন সংগঠনের সভাপতি রাসেল টি আহমেদ। এ সময় আরও উপস্থিত ছিলেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সামিরা জুবেরী হিমিকা, বেসিস পরিচালক আহমেদুল ইসলাম বাবু, বেসিসের আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি টি আই এম নুরুল কবীর, বেসিসের অ্যাডভাইজরি স্থায়ী কমিটির সভাপতি এম রাশিদুল হাসান প্রমুখ।

এ বিষয়ে রাসেল টি আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর ‘আইসিটি প্রোডাক্ট অব দ্য ইয়ার’ ঘোষণাকে সামনে রেখে বেসিস অগ্রাধিকার ভিত্তিতে তথ্যপ্রযুক্তি খাতের রফতানি বাড়াতে কাজ করছে। বেসিসের সদস্য কোম্পানিগুলো এখন এক দশমিক চার বিলিয়ন ডলার রফতানি আয় করছে, সেটিকে পাঁচ বিলিয়ন ডলারে উন্নীত করতে তথ্যপ্রযুক্তি খাতের ব্র্যান্ডিং ও বিদেশি বিনিয়োগের বিকল্প নেই। আন্তর্জাতিক বাজারে ব্র্যান্ডিং ও বিনিয়োগের এই লক্ষ্যকে সামনে রেখেই এবার আমরা ইউরোপের বাজারে তিনটি বৃহৎ অনুষ্ঠানে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করছি। সেখানে অস্ট্রিয়া, হাঙ্গেরি, যুক্তরাজ্য এবং স্লোভাকিয়ার অন্তত ৩৫০টি কোম্পানির সামনে বেসিস থেকে ‘বাংলাদেশ- দ্য নেক্সট আইসিটি পাওয়ারহাউজ’ নামক মূল প্রবন্ধ উপস্থাপনা করা হবে। সেখানে বাংলাদেশ ও বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরা হবে। আমাদের সফলতার গল্পগুলো উপস্থাপন করা হবে।

তিনি আরও বলেন, অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশে আমন্ত্রণ জানানো হবে এবং বেসিস সদস্য কোম্পানিগুলোর সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে বিনিয়োগে আকৃষ্ট করা হবে। এছাড়া ওই দেশগুলোর তথ্যপ্রযুক্তি সংগঠনগুলোর সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে। এর মাধ্যমে আমাদের নতুন নতুন অংশীদারিত্ব তৈরি হবে এবং বিদেশি বিনিয়োগ বাড়বে বলে মনে করি। আগামীতে এ ধরনের উদ্যোগের ধারাবাহিকতা থাকবে।

বিজ্ঞাপন

বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সামিরা জুবেরী হিমিকা বলেন, শুধু ইউকে বা ইউরোপ বাজার নয়, বিশ্বের অন্যান্য বাজারগুলোতেও আমাদের সদস্য কোম্পানিগুলো সফলতার সঙ্গে ব্যবসা করছে। এই সফলতাকে সামনে নিয়ে সকল বাজার কীভাবে আরও সম্প্রসারণ করা যায়, সে বিষয়ে কাজ করছি আমরা।

বেসিস পরিচালক আহমেদুল ইসলাম বাবু বলেন, বাংলাদেশ সরকার ও বেসিসের যে লক্ষ্যমাত্রা রয়েছে, সেই লক্ষ্য বাস্তবায়নে আমরা জোরালভাবে কাজ করছি। বিভিন্ন আন্তর্জাতিক জরিপে দেখা গেছে, জাপানসহ বিশ্বের বিভিন্ন দেশ তথ্যপ্রযুক্তিতে অংশীদারিত্বের ক্ষেত্রে বাংলাদেশকে প্রাধান্য দিচ্ছে। আমরা মনে করি, বেসিসের নতুন এই উদ্যোগ আন্তর্জাতিক বাজার আরও সম্প্রসারণে বিশেষ ভূমিকা রাখবে।

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রচারণায় এবারের আয়োজনের অংশ হিসেবে আগামী ৩০ জুন অস্ট্রিয়াতে, ১ জুলাই হাঙ্গেরিতে এবং ২ থেকে ৬ জুলাই যুক্তরাজ্যে সফর করবেন বেসিস প্রতিনিধিদল। বেসিস সভাপতি রাসেল টি আহমেদের নেতৃত্বে এই সফরে থাকছেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি সামিরা জুবেরী হিমিকা এবং সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যে অনুষ্ঠিত এ আয়োজনে আগামী ৫ জুলাই থেকে ৬ জুলাই গ্লোবাল সোর্সিং অ্যাসোসিয়েশনের একটি ফ্ল্যাগশিপ ইভেন্ট ফেস্টিভ্যাল অব সোর্সিং অনুষ্ঠিত হবে। এ বছর এই ফ্ল্যাগশিপ ইভেন্টের ‘হেডলাইন পার্টনার’ হয়ে প্রথমবারের মতো নতুন মাইলফলক রচিত করতে যাচ্ছে বেসিস। বেসিসের সঙ্গে পৃষ্ঠপোষকতায় থাকছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

সারাবাংলা/ইএইচটি/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন