বিজ্ঞাপন

এসডিজি-১৪ অর্জনের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ

July 1, 2022 | 3:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: টেকসই উন্নয়ন লক্ষ্য-১৪ (এসডিজি)-এর সব লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, টেকসই উন্নয়ন করতে হলে আমাদের সাগর, সমুদ্র ও সামুদ্রিক সম্পদ সংরক্ষণ ও এগুলোর টেকসই ব্যবহার করতে হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩০ জুন) লিসবনে দ্বিতীয় জাতিসংঘ মহাসাগর সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে বাংলাদেশের পক্ষে বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দারিদ্র্য দূরীকরণ, খাদ্য নিরাপত্তায় অবদান, বিশ্বের সামুদ্রিক পরিবেশ ও সম্পদ সংরক্ষণ, প্রাকৃতিক ও নৃতাত্ত্বিক ঘটনাগুলোর পূর্বাভাস ও প্রতিক্রিয়া জানাতে এবং সমুদ্র ও সমুদ্রের টেকসই উন্নয়নে সহায়তা করার জন্য সামুদ্রিক বিজ্ঞানকে গুরুত্ব দিতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে ও দিকনির্দেশনায় বাংলাদেশ প্রতিবেশী উভয় দেশের সঙ্গে সমুদ্রসীমা সমস্যা সমাধান করেছে এবং যৌথভাবে সম্পদ কাজে লাগাতে প্রস্তুত। অবৈধ, আনরিপোর্টেড ও আনরেগুলেটেড মাছ ধরা দূর করার জন্য সরকার একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের মোট প্রায় ৪ দশমিক ৪ শতাংশ এলাকাকে সামুদ্রিক সুরক্ষিত এলাকা হিসাবে ঘোষণা করেছে। ২০১৯ সালে সরকার জাতীয় কর্মপরিকল্পনায় বাস্তবায়ন করেছে।

বিজ্ঞাপন

রিসাইকেল অ্যাক্ট ২০১৮ ও ২০২৩ সালের মধ্যে হংকং কনভেনশন মেনে চলার লক্ষ্য নির্ধারণ করেছে। বাংলাদেশ ২০২৩ সালের মধ্যে নিরাপদ জাহাজ পুনর্ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে নতুন পদক্ষেপেরও ঘোষণা করেছে এবং একক ব্যবহারের প্লাস্টিক শপিং ব্যাগ উৎপাদন নিষিদ্ধ করার উদ্যোগ নেওয়া উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ প্রথম বলেও মন্তব্য করেন ড. মোমেন।

তিনি বলেন, সাগরের টেকসই ব্যবস্থাপনার জন্য উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে আর্থিক, প্রযুক্তিগত এবং মানবসম্পদের ক্ষেত্রে বৈজ্ঞানিক ক্ষমতার এই বৈষম্যগুলো অবশ্যই সমাধান করা উচিত।

বাংলাদেশ জাতিসংঘের কনভেনশনের চতুর্দশ খণ্ডের বিধান অনুযায়ী ন্যায্য ও যুক্তিসঙ্গত শর্তাবলিতে সামুদ্রিক বিজ্ঞান ও সামুদ্রিক প্রযুক্তি হস্তান্তর করতে ইচ্ছুক উন্নত দেশগুলোর সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত হওয়ার জন্য তার সক্ষমতা বজায় রেখে সহযোগিতা করতে প্রস্তুত বলেও জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

এসময় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম উপস্থিত ছিলেন। পর্তুগালে বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এবং অন্যান্য কর্মকর্তারাও ছিলেন।

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন