বিজ্ঞাপন

মিয়ানমারের জান্তা সরকারকে বিরোধীদের সঙ্গে আলোচনার আহ্বান চীনের

July 4, 2022 | 12:48 pm

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের জান্তা সরকারকে বিরোধীদের সঙ্গে আলোচনা করার আহ্বান জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ২০২১ সালের ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে এই প্রথম সফরে গেলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী। তার এ সফরকে অবশ্য জান্তা সরকারের স্বীকৃতি বলে মনে করছেন গণতন্ত্রপন্থিরা।

বিজ্ঞাপন

মিয়ানমার সেনাবাহিনীর আন্তর্জাতিক মিত্রদের মধ্যে বেইজিং শীর্ষস্থানীয়। ২০২১ সালে গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি সরকার উৎখাতের ঘটনাকে সামরিক অভ্যুত্থান বলে মনে করে না চীন। এছাড়া মিয়ানমার সেনাবাহিনীকে অস্ত্র সরবরাহ করে থাকে দেশটি। ফলে মিয়ানমার জান্তা সরকারের প্রতি বেইজিংয়ের এমন আহ্বানের গুরুত্ব রয়েছে বলে মনে করেন বিশ্লেষকরা।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সোমবার মিয়ানমার, লাওস, থাইল্যান্ড, কম্বোডিয়া এবং ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এক আঞ্চলিক সম্মেলনে যোগ দেবেন। এই সম্মেলনটি মূলত ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজকেন্দ্রিক ল্যাংকাং-মেকং কোঅপারেশন গ্রুপের বৈঠক। চীন এই উদ্যোগের নেতৃত্বে। এই গ্রুপের সদস্যরা মূলত মেকং নদীর তীরবর্তী দেশগুলো। আঞ্চলিক সম্মেলনে যোগ দিতে রোববার মিয়ানমার পৌঁছান চীনের পররাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমার সফরকালে ওয়াং ই বলেন, চীন আশা করে যে মিয়ানমারের সব পক্ষ যৌক্তিক পরামর্শ মেনে চলবে এবং রাজনৈতিক পুনর্মিলনের চেষ্টা করবে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়, মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী উনা মং লুইনকে চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তার দেশ আন্তরিকভাবে আশা করে যে, মিয়ানমারের রাজনৈতিক এবং সামাজিক স্থিতিশীলতা আসবে।

বিজ্ঞাপন

এসময় মিয়ানমারের চীন-বান্ধব নীতির ভূয়সী প্রশংসা করেন ওয়েন ই। তিনি বলেন,চীন মিয়ানমারের দৃঢ় চীন-বান্ধব নীতির প্রশংসা করে, মিয়ানমারের জনগণকে তাদের জাতীয় অবস্থার সঙ্গে সামঞ্জস্য রেখে উন্নয়নের পথ খুঁজার প্রচেষ্টাকেও সমর্থন করে চীন। এছাড়া আন্তর্জাতিক ফোরামে মিয়ানমারের বৈধ অধিকার ও স্বার্থ এবং জাতীয় মর্যাদা রক্ষায় মিয়ানমারকে সমর্থন করে চীন।

চীনের পররাষ্ট্রমন্ত্রীর মিয়ানমারের সফরের সমালোচনা করেছে প্রবাসী সরকার। চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরের প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ প্রদর্শন করেছেন গন্ত্রপন্থি রাজনীতিবিদ ও কর্মীরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন