বিজ্ঞাপন

তামিম পরিবর্তনের কথা বললেও ডমিঙ্গো বলছেন ‘সুযোগ কম’

July 16, 2022 | 11:37 am

স্পোর্টস করেসপন্ডেন্ট

প্রথম দুই ম্যাচ জিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটা জিতে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সিরিজ আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ নয়। ফলে পয়েন্টের হিসেবও নেই। যাতে শেষ ওয়ানডে ম্যাচটা বাংলাদেশের জন্য স্রেফ নিয়মরক্ষার। অধিনায়ক তামিম ইকবাল বলেছিলেন ‘নিয়মরক্ষার’ এই ম্যাচে নিয়মিত একাদশের বাইরে থাকাদের সুযোগ করে দিতে চান, যাতে তারাও খেলার মধ্যে থাকে। কিন্তু হেড কোচ রাসেল ডমিঙ্গোর আবার উল্টো সুর। ডমিঙ্গোর মতে, নতুনদের সুযোগ দেওয়ার সুযোগ কম!

বিজ্ঞাপন

তামিম বলেছিলেন, নিজে না খেলে হলেও একাদশের বাইরে থাকা ক্রিকেটারদের শেষ ম্যাচে সুযোগ দিতে চান। সেক্ষেত্রে অনেকদিন পর জাতীয় দলে ফেরা এনামুল হক বিজয়ের ওয়ানডে একাদশে সুযোগ পাওয়ার পথ উজ্জল মনে হচ্ছিল। কিন্তু ডমিঙ্গো তাতে পুরোপুরি সম্মত নন, কারণ বিজয় ডানহাতি ব্যাটার বলে!

ওয়েস্ট ইন্ডিজের দুই মূল স্পিনার আকিল হোসেন ও ওডাকেশ মুটি দুজনেই বাহাতি। ডানহাতি ব্যাটারদের ক্ষেত্রে তাদের বোলিং টার্ন করে বেরিয়ে যায়। স্পিনবান্ধব উইকেটে ডানহাতি বিজয় সেটা মোকাবিলা করতে পারবেন কিনা সন্দেহ ডমিঙ্গোর।

কিন্তু এই ডানহাতি, বাঁহাতির হিসেব বাংলাদেশ যতোটা ভাবে অন্যদলগুলোকে তেমন ভাবতে দেখা যায় না। এসব ম্যাচআপ শতভাগ যে কাজে লাগে তেমনটাও নয়। ডানহাতি, বাহাতি এমন হিসেব করে অতীতে বহুবারই সমালোচিত হয়েছে টিম ম্যানেজমেন্ট।

বিজ্ঞাপন

তবে ডমিঙ্গো আপাতত এই হিসেবকে সামনেই রাখতে চান। তৃতীয় ওয়ানডের আগে বাংলাদেশ কোচ বলেছেন, ‘ব্যাপারটা সহজ নয় আসলে। আমি এনামুলকে খেলাতে চাই। কিন্তু সে ডানহাতি। আমাদের ব্যাটিং লাইন–আপে আসলে বাঁহাতি ব্যাটসম্যান লাগবে, তাদের বোলিং লাইন-আপের বিপক্ষে। ফলে খুব বেশি পরিবর্তনের সুযোগ নেই। সে একজন ব্যাটসম্যান, যে এখনো ৫০ ওভারে খেলেনি (এ সফরে)। তবে সে ডানহাতি, আমরা দলে যত বেশি সম্ভব বাঁহাতি চাই। এটা নিয়ে ভেবে দেখব।’

৫০ ওভারের গত ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) দুর্দান্ত পারফর্ম করে দলে ফিরেছেন এনামুল হক বিজয়। সাকিব আল হাসান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে নাম প্রত্যাহার করে নিলে মনে করা হচ্ছিল, বিজয় হয়তো সেই জায়গায় খেলবেন। কিন্তু সাকিবের পজিশনে নাজমুল হোসেন শান্তকে বেছে নেয় টিম ম্যানেজমেন্ট।

ডমিঙ্গোর কথায় বিজয়কে আরও অপেক্ষা করার বার্তা, ‘(এনামুল) বিজয় দারুণ করেছে, দলে এসেছে। আমি “ফেয়ার” থাকতে চাই কোচ হিসেবে। স্কোয়াডে যারা আসছে, তাদের অপেক্ষা করতে হবে। যেমন (ইয়াসির আলী) রাব্বী। সে অনেক দিন দলের সঙ্গে ঘুরেছে। এরপরই সুযোগ পেয়েছে। যারা আগে থেকে আছে, তাদের আগে সুযোগ পেতে হবে।’

বিজ্ঞাপন

তামিম বেঞ্চের শক্তি পরীক্ষার কথা বললে মনে করা হচ্ছে তাসকিন আহমেদ বুঝি তৃতীয় ওয়ানডেতে একাদশে ফিরবেন। দ্বিতীয় টি-টোয়েন্টিতে তাসকিনকে বসিয়ে স্পিনিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকতকে খেলানো হয়েছিল।

কিন্তু ডমিঙ্গো তাসকিনকে ফেরানোতেও অমত। বলেছেন, ‘তাসকিন অভাগা আসলে। এ কন্ডিশনে যারা কাটার করতে পারে, ডানহাতিদের থেকে বল করে নিতে পারে, তারাই বেশি উপযুক্ত—এটি বোঝা আসলে কঠিন কিছু না। ফলে আমরা দুজন বাঁহাতি পেসার খেলাচ্ছি। তবে সামনে তাসকিন অবশ্যই খেলবে। পিচের কন্ডিশনের কারণে আবার বাড়তি একজন স্পিনার খেলাতে হচ্ছে। ফলে অন্য পেসারদের খেলানো কঠিন, কারণ তাদের জন্য উইকেটে কিছু নেই। করার চেয়ে বলা সহজ আসলে। কারণ, দলে ভারসাম্য রাখতে হবে, এ কন্ডিশনের জন্য উপযুক্ত।’

আজ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ ক্রিকেট দল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন