বিজ্ঞাপন

‘মাথা উঁচু’ করে থাকতে চান নতুন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ

July 18, 2022 | 7:14 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মহানগর পুলিশে (সিএমপি) কর্মরতদের কাছ থেকে আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধ দমনের ক্ষেত্রে ‘প্রকৃত পুলিশিং’ প্রত্যাশা করেছেন সদ্য যোগ দেওয়া কমিশনার ডিআইজি কৃষ্ণ পদ রায়। তিনি বলেছেন, ‘এমনভাবে পুলিশিং করতে হবে যেন পুলিশ পরিচয় দিতে গর্ববোধ হয়।’

বিজ্ঞাপন

সিএমপিতে সদ্য পদায়ন হওয়া কৃষ্ণ পদ রায় সোমবার (১৮ জুলাই) সকালে দায়িত্ব বুঝে নেন। এরপর তিনি সিএমপিতে কর্মরত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে দু’দফা মতবিনিময় করেন।

সিএমপির অতিরিক্ত উপকমিশনার (জনসংযোগ) শাহাদত হুসেন রাসেল সারাবাংলাকে বলেন, ‘প্রথম পর্যায়ে উপকমিশনার পদমর্যাদার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন কমিশনার স্যার। এরপর তিনি উপকমিশনার, অতিরিক্ত উপকমিশনার, সহকারী কমিশনার এবং ১৬ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।’

মতবিনিময়ে উপস্থিত কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথম সভাতেই সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় মাদক ও অভ্যন্তরীণ দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেন। অপরাধ দমন ও প্রতিরোধ, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার ক্ষেত্রে সৎভাবে কাজ করার জন্য কর্মকর্তাদের প্রতি তিনি আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

সিএমপি কমিশনার বলেন, ‘অপরাধ প্রতিরোধ ও দমন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার ক্ষেত্রে সিএমপির যে ধারাবাহিক কার্যক্রম, সেটাকে আরও শক্তভাবে করতে হবে। গ্রেফতারি পরোয়ানা তামিল করতে হবে যথাযথভাবে। বিট পুলিশিং জোরদার করতে হবে। পুলিশের ভাবমূর্তি উজ্জ্বল করতে হবে। মানুষের মধ্য থেকে পুলিশ ভীতি দূর করতে হবে। প্রকৃত পুলিশিংয়ের মধ্য দিয়ে মানুষের আস্থা অর্জন করতে হবে, যেন মানুষ পুলিশকে বাঁকা চোখে না দেখে। আর আমরা যেন পুলিশ পরিচয় দিতে গর্ববোধ করতে পারি, মাথা উঁচু করে থাকতে পারি।’

সিএমপির একজন কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘প্রথম সভায় স্যার মোটিভেশনাল বক্তব্য দিয়েছেন। মাঠপর্যায়ে আইনশৃঙ্খলা ও অপরাধ পরিস্থিতি নিয়ে আরও মূল্যায়ন করে তিনি পরে দিকনির্দেশনা দেবেন বলে জানিয়েছেন।’

বিজ্ঞাপন

ডিআইজি কৃষ্ণ পদ রায় সিএমপির ৩১তম কমিশনার হিসেবে আগের কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরের স্থলাভিষিক্ত হলেন। গত ২৯ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে কৃষ্ণ পদ রায়কে সিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

সোমবার সকালে নগরীর দামপাড়া পুলিশ লাইনসে সিএমপি সদর দফতরে পৌঁছানোর পর ঊর্ধ্বতন কর্মকর্তারা নতুন কমিশনারকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এরপর তাকে সশস্ত্র সালাম জানানো হয়। সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর তিনি কার্যালয়ে গিয়ে দায়িত্ব বুঝে নেন।

১৯৯৫ সালে পঞ্চদশ বিসিএসে উত্তীর্ণ হয়ে পুলিশ বাহিনীতে যোগ দেন কৃষ্ণ পদ। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন।

সিএমপিতে এ নিয়ে দ্বিতীয়বার পদায়ন হলো কৃষ্ণ পদের। এর আগে তিনি ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত সিএমপির সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। সবশেষ তিনি ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনারের দায়িত্ব পালন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন