বিজ্ঞাপন

ভারতের ১৫তম রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মু

July 21, 2022 | 8:43 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদি মুর্মু ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন। তিনি ভারতে প্রথম আদিবাসী রাষ্ট্রপতি।

বিজ্ঞাপন

উড়িষ্যার সাবেক বিজেপি এই নেত্রী ঝাড়খণ্ডের রাজ্যপাল পদে ছিলেন। পেশায় শিক্ষক মুর্মু উড়িষ্যার দুই মেয়াদে বিধায়ক এবং সাবেক মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

ভারতীয় গণমাধ্যমগুলোর খবর বলছে, দুই প্রার্থী দ্রৌপদি মুর্মু ও যশোবন্ত সিনহার মধ্যে ভারতের রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতায় বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল ১১টা থেকে ভোটগণনার প্রক্রিয়া শুরু হয়। পরে ভোটগণনা শুরু হয় দুপুর দেড়টায়। তৃতীয় দফায় ভোটগণনার সময় মুর্মু ৫০ শতাংশ ভোট অতিক্রম করে গেলে ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে তার জয় নিশ্চিত হয়।

সবশেষ খবর বলছে, দ্রৌপদী মুর্মু ৫ লাখ ৭৭ হাজার ৭৭৭ ভোট পেয়েছেন। রাষ্ট্রপতি নির্বাচিত হতে তার প্রয়োজন ছিল ৫ লাখ ৪০ হাজার ৯৯৬ ভোট। এখনো ভোটগণনা বাকি থাকায় তার ভোট সংখ্যা আরও বাড়বে। তবে এরই মধ্যে ৫১ শতাংশের বেশি ভোট পেয়েছেন তিনি। আর প্রতিদ্বন্দ্বী ভারতের সাবেক অর্থমন্ত্রী ও বিজেপির একসময়ের শীর্ষ নেতা যশবন্ত পেয়েছেন ২৭ শতাংশের কিছু বেশি ভোট।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতি পদে দৌপদি মুর্মু ভারতের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের স্থলাভিষিক্ত হবেন। রাষ্ট্রপতি রামনাথের মেয়াদ শেষ হবে আগামী ২৪ জুলাই। এরপর ভারতের ১৫তম ও প্রথম আদিবাসী রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন মুর্মু।

এদিকে, দ্রৌপদি মুর্মুর ৫০ শতাংশ ভোট নিশ্চিত হওয়ার পরপরই তাকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নয়াদিল্লিতে বিজেপির প্রধান কার্যালয় থেকে বিজয় মিছিলও বের করা হয়েছে। মুর্মুকে অভিনন্দন জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও। শুভেচ্ছা জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, বৃহস্পতিবার ভোটগণনা শুরুর পর থেকেই উৎসবে মেতে ওঠে গেরুয়া শিবির তথা বিজেপি। রাজ্যে রাজ্যে ধামসা, মাদল নিয়ে মিছিল শুরু হয়। দিল্লিতে বিজেপি সদর দফতর থেকে কলকাতায় রাজ্য বিজেপি দফতরের সামনে উৎসবের মেজাজে দেখা যায় বিজেপি নেতাকর্মীদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন