বিজ্ঞাপন

ডিএল ও সাম্যবাদী দলের সঙ্গে বিএনপির সংলাপ

July 21, 2022 | 10:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিরোধী রাজনৈতিক দলগুলোকে নিয়ে সরকার হটানোর আন্দোলন জোরদার করতে সাম্যবাদী দল ও ডেমোক্রেটিক লীগের সঙ্গে বৈঠক করেছে বিএনপি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২১ জুলাই) বিকেলে গুলশানে দলটির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ২০ দলীয় জোটের শরিক সাম্যবাদী দল এবং রাতে ডেমোক্রেটিক লীগের (ডিএল) সঙ্গে বৈঠক করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও ২০ দলীয় জোটের সমন্বয় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

সাম্যবাদী দলের আট সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলটির সাধারণ সম্পাদক সৈয়দ নুরুল ইসলাম। বাকিরা হলেন— পলিটব্যুরো সদস্য মোহাম্মদ সুরাইফুল ইসলাম মাহফুজ, সাইফ মাহমুদ জুয়েল ও মেহবুব মিয়া এবং কেন্দ্রীয় কমিটির সদস্য আজাদ রহমান, সামসুল হক ভুলু, নুর উদ্দিন ঢালী ও সুমন হাওলাদার।

বিজ্ঞাপন

অন্যদিকে ডিএলের নেতৃত্বে ছিলেন দলটির সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মনি। বাকি সদস্যরা হলেন— যুগ্ম সাধারণ সম্পাদক মো. আকবর হোসেন, ইয়াহিয়া মুন্না, মৃদা মোহাম্মদ আল আমিন ও ওমর ফারুক।

বৈঠকে শেষে বিএনপি মহাসচিব সাংবাদিকদের বলেন, ‘বর্তমান ফ্যাসিবাদী, অগণতান্ত্রিক, অনির্বাচিত সরকারের দুঃশাসনের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে যে সংলাপ শুরু করেছি তা মাঝখানে কিছুদিন স্থগিত ছিল বন্যা ও ইদের কারণে। আজ (বৃহস্পতিবার) থেকে আবার তা শুরু করেছি। আজ কথা বলেছি বাংলাদেশ সাম্যাবাদী দল ও ডেমোক্রেটিক লীগের সঙ্গে।’

তিনি বলেন, ‘গণতন্ত্রকে পুনরুদ্ধারের জন্যে দেশের সব রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তিদের ঐক্যবদ্ধ করে আন্দোলন গড়ে তোলার জন্য আমরা এই প্রক্রিয়া শুরু করেছি। এরই মধ্যে অনেকগুলো দলের সঙ্গে আলোচনা শেষ হয়েছে। আমরা অল্প দিনের মধ্যে এই আলোচনা শেষ করতে পারব। এই ফ্যাসিবাদী সরকারকে সরিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা এবং জনগণের পার্লামেন্ট গঠনের জন্য আন্দোলন করার ব্যাপারে একমত হয়েছি।’

বিজ্ঞাপন

গত ২৪ মে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে বিএনপি সংলাপ শুরু করে। প্রথম দফায় মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্য, জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন ও সাইফুল হকের বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সঙ্গে সংলাপ করে বিএনপি।

এছাড়া ২০ দলীয় জোটের শরিক জাতীয় পার্টি (কাজী জাফর), জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), বাংলাদেশ লেবার পার্টি, ন্যাপ-ভাসানী, মুসলিম লীগ, ইসলামী ঐক্যজোট, জমিয়তে উলামায়ে ইসলামের সঙ্গে সংলাপ শেষ করেছেন বিএনপি মহাসচিব।

সারাবাংলা/এজেড/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন