বিজ্ঞাপন

সমালোচনার মুখে এসির তাপমাত্রা কমাল স্পেন সরকার

August 9, 2022 | 3:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে গ্রীষ্মকালে শীতাতপ যন্ত্রের (এসি) তাপমাত্রা ২৭ ডিগ্রির নিচে নামানো যাবে না বলে নির্দেশনা জারি করেছিল স্পেনের সরকার। তবে তুমুল সমালোচনার মুখে এসির তাপমাত্রা ২৫ ডিগ্রি পর্যন্ত নামাতে রাজি হয়েছে সরকার।

বিজ্ঞাপন

এর আগে, গত সপ্তাহে স্পেনের সরকার রুশ গ্যাসের উপর নির্ভরতা সীমিত করার লক্ষ্যে জ্বালানি সাশ্রয়ী নীতি গ্রহণ করে। এ লক্ষ্যে অফিস এবং দোকানে গ্রীষ্মে ২৭ ডিগ্রির নিচে শীততাপ যন্ত্রের তাপমাত্রা না কমানোর নির্দেশনা জারি করা হয়। আগামী শীতকালে হিটারের তাপমাত্রা ১৯ ডিগ্রির বেশি না বাড়াতেও সরকারের নির্দেশনা রয়েছে। তবে শীতাতপ যন্ত্রের তাপমাত্রা আরও কমিয়ে নির্দেশনা জারি করার দাবি করেন অনেকেই। শুরুতে কিছুদিন সরকার সিদ্ধান্তে অটল থাকলেও সমালোচনার মুখে তাপমাত্রা কমাতে রাজি হয়েছে।

সেগোভিয়া শহরের এক রেস্তোরাঁর মালিক সিজার গার্সিয়া বলেন, তারা (সরকার) শুরুতে যে তাপমাত্রা নির্দিষ্ট করে দিয়েছিল তা একেবারেও অযৌক্তিক। হোটেল এবং ক্যাটারিং শিল্প ইতিমধ্যে মহামারির চলাকালীন বিধিনিষেধের পরিণতি ভোগ করছে। এখন এসব শিল্পের উপর আরও বিধিনিষেধ আরোপ করতে চায় সরকার।

গার্সিয়া বলেন, এসির তাপমাত্রা ২৭ ডিগ্রি থেকে ২৫ ডিগ্রি পর্যন্ত কমিয়ে আনা বাস্তবসম্মত। তবে এখনও তা যথেষ্ট নয়। তিনি যুক্তি দিয়ে বলেন, রেস্টুরেন্টে যখন ১৮ ডিগ্রি তাপমাত্রায় এসি চালানো হয় তখন প্রকৃতপক্ষে ঘরের তাপমাত্রা ২৪ ডিগ্রি থাকে। কারণ রেস্টুরেন্টের রান্নাঘর এবং বারান্দা বন্ধ রাখা যায় না। এছাড়া মানুষের শরীরের তাপমাত্রা তো আছেই।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন