বিজ্ঞাপন

রেলপথে অপটিক্যাল ফাইবার স্থাপনে যুক্ত হলো আরও ৫ কোম্পানি

August 30, 2022 | 3:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রেল পরিষেবাকে আরও উন্নত করতে অপটিক্যাল ফাইবার নেটওয়ার্ক স্থাপনে আরও পাঁচ কোম্পানিককে লিজ দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এতে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত রেলওয়ের অপারেশনাল ও বাণিজ্যিক কার্যক্রমে গতিশীলতা আসনে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। মঙ্গলবার (৩০ আগস্ট) রেলভবনে রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজনের উপস্থিতিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যে এই লিজ প্রদান চুক্তি অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

বাহন লিমিটেড, সামিট কমিউনিকেশন লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড, রবি আজিয়াটা লিমিটেড, ফাইবার হোম লিমিটেড- এই পাঁচ কোম্পানির সঙ্গে চুক্তি সই করেছে রেলওয়ে। বাংলাদেশ রেলওয়ের পক্ষে চিফ সিগনাল ও টেলিকম কর্মকর্তা বেনুরঞ্জন সরকার এবং বাহন লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সাঈদ সামিউল হক, সামিট কমিউনিকেশনস লিমিটেডের পক্ষে ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আলি মুর্তজা খান, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনের পক্ষে প্রতিষ্ঠানটির এমডি ও চিফ এক্সিকিউটিভ অফিসার এরিক আস, রবির পক্ষে চিফ টেকনিক্যাল অফিসার পেরিহেম এলহামি, ফাইবার লিমিটেডের পক্ষে চিফ মার্কেটিং অফিসার রাজীব আহমেদ সুলতান চুক্তিতে সই করেন। এসময় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাংলাদেশ রেলওয়ের মোট ১৭৭ কোটি ৩৯ লাখ ৮০ হাজার টাকার চুক্তি সই হয় ।

এ বিষয়ে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেন, উন্নত দেশগুলো যেভাবে রেল থেকে আয় করে থাকে, বাংলাদেশ রেলওয়েও বহুমুখী আয়ের জন্য বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। রেলের অপটিক্যাল ফাইবার লিজ দেওয়াও রেলের আয় বৃদ্ধি কার্যক্রমের একটি অংশ।

মন্ত্রী বলেন, রেল জনগণের বাহন। জনগণকে জানানোর উদ্দেশ্যে, স্বচ্ছতা বজায় রাখার জন্য আমরা প্রকাশ্যে চুক্তি করছি।

বিজ্ঞাপন

তিনি বলেন, রেলওয়ে একটি সেবামূলক প্রতিষ্ঠান। এটি ভর্তুকি দিয়ে চলছে। রেলের অনেক সম্পদ আছে। আমরা সেখান থেকে আয় বাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছি।

মন্ত্রী বলেন, একটি দেশের ভারসাম্যপূর্ণ যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য, টেকসই উন্নয়নের জন্য রেল খাতের উন্নয়ন জরুরী। বর্তমান প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় করে দেওয়ার পরে আমরা সেই উদ্যোগ গ্রহণ করেছি।

তিনি আরও বলেন, ৪৭ পরবর্তী সময়ে রেলওয়ের কোনো উন্নয়ন হয়নি। স্বাধীনতার সময় রেলখাত বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বঙ্গবন্ধু রেলকে পুনর্গঠন করেন। ৭৫ পরবর্তী সরকারগুলো রেলের কোনো উন্নয়ন করেনি। ১০ হাজার রেলের কর্মকর্তা কর্মচারীকে হ্যান্ডশেকের মাধ্যমে বিদায় করেছে। আমরা ভবিষ্যতে রেলের জমিসহ পণ্য পরিবহনের ব্যবহার বৃদ্ধির মাধ্যমে রাজস্ব আয় বাড়ানোর বহুমুখী কার্যক্রম গ্রহণ করছি।

বিজ্ঞাপন

এসময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্রনাথ মজুমদার সহ রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ রেলওয়ের দৈনন্দিন ট্রেন পরিচালনায় টেলিযোগাযোগ ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুটি স্টেশনের মধ্যে লাইন ক্লিয়ার আদান-প্রদানে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে টেলিযোগাযোগ ব্যবস্থা স্থাপন করা হয় । বাংলাদেশে সর্বপ্রথম ১৯৮৪ সালে রেলের মাধ্যমে অপটিক্যাল ফাইবার স্থাপন করা হয়। প্রাথমিক পর্যায়ে ১৯৯০ সালে ১৬০০ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করা হলেও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে অদ্যাবধি ৩২০৫ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করা হয়েছে।

সারাবাংলা/জেআর/এসএসএ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন