বিজ্ঞাপন

রেশনিংসহ নতুন মজুরি কাঠামো ঘোষণার দাবি গার্মেন্টস শ্রমিকদের

September 10, 2022 | 11:45 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের জন্য রেশনিং ব্যবস্থা চালু, নতুনভাবে মজুরি কাঠামো ঘোষণার পূর্ব পর্যন্ত মহার্ঘ ভাতা দেওয়া এবং অবিলম্বে গার্মেন্টস সেক্টরে ন্যূনতম মজুরি ঘোষণার দাবি জানানো হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (১০ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবে সামনে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ মিছিল থেকে ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) নামে সংগঠনের পক্ষ থেকে এসব দাবি তুলে ধরা হয়।

বক্তরা বলেন, ‘সরকার গার্মেন্টস শিল্প সেক্টরের শ্রমিকদের জন্য গত ২০১৮ সালে নিম্নতম মজুরি হার ঘোষণা করেন। ২০১৮ সালে ঘোষিত নিম্নতম মজুরির হার শ্রমিকদের জন্য আদৌ পর্যাপ্ত না হওয়ার পরও গার্মেন্ট সেক্টরের শ্রমিকদের বৃহত্তর স্বার্থে তা মেনে নিতে হয়। গার্মেন্টস শিল্প সেক্টরের উল্লেখিত নিম্নতম মজুরির হার ঘোষিত হওয়ার ৪ বছর পার হয়েছে। বর্তমানে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি, করোনার প্রকোপসহ বিভিন্ন কারণে শ্রমিকদের জীবনযাত্রার ব্যয় অত্যাধিক বৃদ্ধি পেয়েছে এবং তাদের জীবনযাপনের মান উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেয়েছে। কাজেই বর্তমান মজুরি শ্রমিকদের পক্ষে ন্যূনতম জীবনমান বজায় রাখা সম্ভব হচ্ছে না।’

এ অবস্থায় গার্মেন্টস শিল্প সেক্টরে শ্রম অসন্তোষ বিরাজ করছে উল্লেখ করে বক্তারা আরও বলেন, ‘যা যেকোনো সময় চরম আকার ধারণ করতে পারে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় শিল্পে শান্তি-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে হবে। তাই গার্মেন্টস সেক্টরের শ্রমিকদের জন্য অত্যন্ত জরুরিভাবে নতুন করে নিম্নতম মজুরি ঘোষণা করতে হবে।’

বিজ্ঞাপন

মানববন্ধনে উপস্থিত ছিলেন- আইবিসি’র সভাপতি মীর আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক রাশেদুল আলম রাজু, আইবিসির কেন্দ্রীয় নেতা আমিরুল হক আমিন, কুতুবউদ্দিন আহম্মেদ, রুহুল আমিন, জেড এম কামরুল আনাম, তৌহিদুর রহমান, সালাউদ্দিন স্বপন, বাবুল আক্তার, নূরুল ইসলাম, চায়না রহমানসহ অনেকে।

সারাবাংলা/এআই/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন