বিজ্ঞাপন

টিএসসিতে চলছে আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

November 7, 2022 | 12:40 am

সারাবাংলা ডেস্ক

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ’র আয়োজনে টিএসসিতে চলছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। রোববার (৫ নভেম্বর) থেকে শুরু হওয়া এ উৎসব চলবে মঙ্গলবার (৮ নভেম্বর) পর্যন্ত।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়গামী তরুণ চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহ দিতে ও তাদের প্রতিভা প্রদর্শনে একটি বৃহত্তর আন্তর্জাতিক মঞ্চ দিতে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ ২০০৭ সাল‌ থেকে প্রতিবছর‌ এই উৎসব আয়োজন করে আসছে।

আগের আসরগুলোর মতো এবারের ১৪তম আসরেও দেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে বিশ্বের কাছে তুলে ধরার চেষ্টা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। এবারের আসরে প্রতিপাদ্য বাঙালি সংস্কৃতির সঙ্গে মিশে থাকা ‘পুতুল নাচ’। প্রায় হারিয়ে যাওয়া এই সংস্কৃতিকে তরুণদের মাঝে তুলে ধরার জন্য পুতুল নাচের আবহে সাজানো হয়েছে উৎসব প্রাঙ্গণ টিএসসিকে।

৫ নভেম্বর উৎসবটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান। উৎসবের দ্বিতীয় দিন সাধারণ চলচ্চিত্রপ্রেমীদের জন্য প্রদর্শিত হয় নির্বাচিত শ্রেষ্ঠ চলচ্চিত্রগুলো। এছাড়াও ‘নেভিগেটিং দ্য ফিল্ম ইন্ডাস্ট্রি’ শীর্ষক IIUSFF টকসের একটি আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। স্বতন্ত্র চলচ্চিত্র নির্মাতা যুবরাজ শামীম, স্বাধীন চলচ্চিত্র নির্মাতা মাহদে হাসান এবং চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ তৌকির ইসলাম এই পর্বে উপস্থিত ছিলেন। সেখানে তারা চলচ্চিত্র শিল্পে নতুনদের মুখোমুখি হওয়া বিভিন্ন সমস্যার বিষয়ে দর্শকদের সঙ্গে মতবিনিময় করেন।

বিজ্ঞাপন

সোমবার উৎসবের তৃতীয় দিনও চারটি পর্বে নির্বাচিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্গুলো প্রদর্শিত হবে। বিকেল ৪টায় এবারের আসরের বিভিন্ন বিভাগে বিজয়ী চলচ্চিত্রদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ’র প্রেসিডেন্ট লাইলুন নাহার শেমী, চলচ্চিত্র নির্মাতা নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু। এছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের সংস্কৃতিবিষয়ক সম্পাদক বিপ্লব মুস্তাফিজ, এবং স্টার সিনেপ্লেক্সের চেয়ারপারসন মাহবুব রহমান রুনেল।

এবারের আসরে ৯১টিরও বেশি দেশ থেকে প্রায় ১ হাজার ১৪৭টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র জমা পড়েছে। উৎসবের ফেস্টিভ্যাল পার্টনার হিসেবে রয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (UNHCR)। ভেন্যু সহযোগী হিসেবে রয়েছে স্টার সিনেপ্লেক্স।

৮ নভেম্বর বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এবারের আসরের পর্দা নামবে। উৎসবটির সবগুলো প্রদর্শনী সম্পূর্ণ বিনামূল্য এবং সবার জন্য উন্মুক্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন